BREAKING NEWS

০২ জ্যৈষ্ঠ  ১৪২৯  বৃহস্পতিবার ১৯ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

মিলে গেল নস্ত্রাদামুসের ভবিষ্যদ্বাণী, অতিকায় গ্রহাণু ধেয়ে আসছে পৃথিবীর দিকে

Published by: Biswadip Dey |    Posted: January 1, 2022 6:41 pm|    Updated: January 1, 2022 6:41 pm

Monster asteroid to come ‘close’ to Earth after Nostradamus made a chilling prediction। Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফরাসি দার্শনিক নস্ত্রাদামুসের (Nostradamus) ভবিষ্যদ্বাণীর কথা সকলেরই জানা। সুদূর অতীতের কোণ থেকে তিনি আগামী পৃথিবীর জন্য নানা কথা বলে গিয়েছিলেন। যার একটা বড় অংশই ফলে যেতে দেখা গিয়েছে। নতুন বছরে পা দিতেই তাঁর আরও একটি ভবিষ্যদ্বাণী সত্যি হতে দেখা গেল। আগামী ১৮ জানুয়ারি পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি অতিকায় গ্রহাণু (Asteroid)। ঠিক যেমনটা বলে গিয়েছিলেন নস্ত্রাদামুস।

‘দ্য সান’ সূত্রে জানা যাচ্ছে, গ্রহাণুটি এম্পায়ার স্টেট বিল্ডিংয়ের থেকে আড়াই গুণ উঁচু। নাম তার ৭৪৮২ (১৯৯৪ পিসি১)। ৩ হাজার ২৮০ ফুট ব্যাসের দৈত্যাকার এই গ্রহাণুটি কি কোনও বিপদ সংকেত বয়ে আনছে? সেক্ষেত্রে অবশ্য স্বস্তি। কেননা শেষ পর্যন্ত পৃথিবীর কাছাকাছি এলেও নীল গ্রহের সঙ্গে তার টক্কর লাগবে না। নিরাপদ দূরত্ব রেখেই চলে যাবে সেটি।

[আরও পড়ুন: COVID-19: সংক্রমণ ঠেকাতে ফের কড়া বিধিনিষেধের পথে হাঁটতে পারে রাজ্য! দাবি সূত্রের]

নস্ত্রাদামুসের বলে যাওয়া নানা ঘটনার কথাই বাস্তবায়িত হয়েছে। অ্যাডল্ফ হিটলারের স্বৈরাচারী শাসন থেকে দ্বিতীয় বিশ্বযুদ্ধ- সবই আগেভাগে জানিয়ে দিয়েছিলেন তিনি। সেই সঙ্গে এই ধরনের কোনও গ্রহাণুর পৃথিবীর দিকে ধেয়ে আসার কথা তিনি জানিয়েছিলেন। তাও ঠিক এই সময়কালেই। কিন্তু পৃথিবীর কতটা কাছাকাছি আসবে ওই গ্রহাণু? প্রসঙ্গত, পৃথিবীর খুব কাছে চলে আসা গ্রহাণু-ধুমকেতুদের ‘নিয়ার-আর্থ অবজেক্ট’ বা এনইও হিসেবে চিহ্নিত করে নাসা। এই গ্রহাণুটিও সেই গোত্রে পড়ছে।

তবে ভয়ের কিছু নেই। জানা যাচ্ছে, এটির সঙ্গে পৃথিবীর ন্যূনতম দূরত্ব থাকবে ০.০১৩ অ্যাস্ট্রনমিক্যাল ইউনিট। সব মিলিয়ে এই গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর সবচেয়ে কম দূরত্ব থাকবে ১২ লক্ষ মাইল। অর্থাৎ ১৯ লক্ষ কিমির চেয়েও বেশি। যা আমাদের থেকে চাঁদের দূরত্বের পাঁচ গুণ। সুতরাং বোঝাই যাচ্ছে মহাজাগতিক হিসেবে গ্রহাণুটিকে যতই কাছাকাছি মনে করা হোক, আসলে সেটি যথেষ্ট দূর দিয়েই যাবে।

[আরও পড়ুন: বছরের প্রথমদিনই সুখবর, একধাক্কায় অনেকটা দাম কমল গ্যাসের সিলিন্ডারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে