৩০ ভাদ্র  ১৪২৬  মঙ্গলবার ১৭ সেপ্টেম্বর ২০১৯ 

Menu Logo পুজো ২০১৯ মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:  আগামী ২ অক্টোবর অর্থাৎ গান্ধীজয়ন্তী থেকেই প্লাস্টিক বিরোধী অভিযান শুরু করার ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আর সেই ডাকে এবার সাড়া দিল ‘কুলি নম্বর ওয়ান’-এর গোটা টিম। এইপ্রথম বলিউডে কোনও ছবির সেটকে প্লাস্টিকমুক্ত করা হল।

পরিবেশ রক্ষায় ফের নজির গড়ল বলিউড। দিন দুয়েক আগেই শ্রদ্ধা কাপুরকে দেখা গিয়েছে বৃষ্টিকে উপেক্ষা করে আরে বনাঞ্চলের ২৭০০ গাছ কাটার বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদে সোচ্চার হতে। সোমবার গণেশ চতুর্থী উপলক্ষে অনেক আগে থেকেই ভক্তদের কাছে পরিবেশবান্ধব গণেশ মূর্তি পুজো করার আবেদন রেখেছিলেন বলি তারকারা। এবার পরিবশপ্রেমী তারকাদের সেই তালিকায় নাম লেখালেন বরুণ ধাওয়ান। বলা ভাল, শুধু বরুণই নন বরং, ‘কুলি নম্বর ওয়ান’-এর গোটা টিম।  

[আরও পড়ুন: ‘মাকে ফোন করে পা ভাঙার হুমকি পেয়েছি’, বিস্ফোরক রানুর মেয়ে সাথী ]

পরিবেশ রক্ষায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিয়েছেন ‘কুলি নম্বর ওয়ান’-এর নির্মাতারা। এই প্রথম বলিউডে কোনও ছবির শ্যুটিং সেটকে সম্পূর্ণ প্লাস্টিকমুক্ত করা হয়েছে। কারণ এই ছবির সেটে যারাই রাত-দিন কাজ করছেন কিংবা আসছেন, কারওরই অনুমতি নেই প্লাস্টিকের থলে কিংবা এই জাতীয় কোনও জিনিস নিয়ে প্রবেশ করার। এমনকী, ছবির তারকা থেকে প্রোডাকশনের লোকেরা সেটে সবাই পাতে পেড়ে খাওয়া-দাওয়া করছেন স্টিলের বাসনপত্রে। ছবির ক্রু সদস্যদের প্রত্যেককে দেওয়া হয়েছে প্লাস্টিক-ফ্রি সিপার। যাতে ঠাণ্ডা পানীয় কিংবা জল খেতে সুবিধে হয়। আর এহেন অভিনব উদ্যোগকে সবার সামনে তুলে ধরতে সোশ্যাল মিডিয়াকে হাতিয়ার করেছেন তাঁরা। কারণ তাঁরা চান, তাঁদের মতোই বলিউডের আর ৫ জন চলচ্চিত্র নির্মাতারাও যাতে নিজস্ব ছবির সেটকে ‘প্লাস্টিক-ফ্রি’ করে তোলে। সেই বার্তা দিতেই নেটদুনিয়ার মাধ্যমে আরজি জানান ‘কুলি নম্বর ওয়ান’-এর গোটা টিম।

[আরও পড়ুন: “চুরি করলেই যখন একটু ভাল ভাবেই করতে”, ‘সাহো’কে তীব্র ভর্ৎসনা ফরাসি পরিচালকের ]

আর এই পুরো আইডিয়াটা কার মস্তিষ্কপ্রসূত, জানেন? বরুণ ধাওয়ান। বাবা ডেভিড ধাওয়ান পরিচালিত ‘কুলি নম্বর ওয়ান’-এর সেটকে প্লাস্টিকমুক্ত গড়ে তুলতে এমন উদ্যোগই নিয়েছেন অভিনেতা। উল্লেখ্য, সম্প্রতি প্রযোজক জ্যাকি ভাগনানি বরুণকে একটি স্টিলের বোতল উপহার দিয়ে লিখেছিলেন, “বরুণের এই অভিনব উদ্যোগে তিনিও পাশে আছেন। ছবির সেটে জল থেকে শুরু করে খাবার, যা কিছুই খাওয়া হোক না কেন, তার জন্য ব্যবহার করা হচ্ছে স্টিলের বাসন।” তাঁদের এই উদ্যোগ সমাজে পরিবেশবান্ধব বার্তা দেবে বলে আশা নির্মার্তাদের। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং