×

৫ চৈত্র  ১৪২৫  বৃহস্পতিবার ২১ মার্চ ২০১৯   |   শুভ দোলযাত্রা।

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

রাজর্ষি গঙ্গোপাধ্যায়, নয়াদিল্লি: সিরিজে ২-০ এগিয়েও শেষ তিনটে ওয়ান ডে-তে ভারত হারল কেন? ভারত অধিনায়ক বিরাট কোহলির ব্যাখ্যা, “শেষ তিনটে ম্যাচে ওরা (অস্ট্রেলিয়া) আমাদের থেকে বেশি প্যাশন, বেশি খিদে, বেশি হৃদয় দিয়ে খেলেছে।” তবুও বিশ্বকাপে যাওয়ার আগে অন্তিম সিরিজে হারের প্রভাব কী হতে পারে? ক্যাপ্টেন কোহলির এবার উত্তর, “বিশ্বকাপে আমাদের প্রথম একাদশ আমি জানি।” ভারতীয় দলের দীর্ঘ আম্তর্জাতিক মরশুম শেষের সাংবাদিক সম্মেলনে এসে বিরাট যেন কোটি কোটি ভারত সমর্থকদের বার্তা দিয়ে গেলেন, সদ্যসমাপ্ত সিরিজের রেজাল্ট যা-ই হোক, তাঁর বিশ্বকাপের দল তৈরি।

[ নির্বাচনের আগে ধোনি-কোহলিকে বিশেষ অনুরোধ মোদির]

অস্ট্রেলিয়ার ভারত সফরের আগে কোহলি বলেছিলেন, এই সিরিজে ভারতের লক্ষ্য বিশ্বকাপ দলের গোটা কয়েক পজিশনের চূড়ান্ত সমাধান পাওয়া। আর বুধবার সিরিজ হারের পর কোহলি বললেন, সেই সংখ্যাটা কমে একে দাঁড়িয়েছে। “আমরা টিম কম্বিনেশন ধরে ধরে বিশ্বকাপ দলের যে জায়গাগুলো নিয়ে প্রশ্নচিহ্ন ছিল, সেগুলোর সমাধান করে ফেলেছি। এখন আমরা বিশ্বকাপে আমাদের প্রথম একাদশ জানি। কেবল কন্ডিশন অনুযায়ী একটা জায়গায় পরিবর্তন ঘটতে পারে।” বললেন কোহলি। সঙ্গে ভারত অধিনায়ক দ্রুত যোগ করেন, “হার্দিক পাণ্ডিয়া ফিরলে আমাদের ব্যাটিং গভীরতা যেমন বাড়বে। তেমনই বোলিংয়ে আরও বিকল্প পাব। আসলে আমরা জানি আড়াই মাস বাদে কোথায়, কোন টুর্নামেন্ট খেলতে যাব। তার জন্য আমাদের প্রথম একাদশ নিয়ে আমরা একদম পরিষ্কার।” তারপরেও অবশ্য বিশ্বকাপে চার নম্বর ব্যাটিং পজিশন আর দ্বিতীয় উইকেটকিপার নিয়ে ভারতীয় ক্রিকেটমহলে এখনও নানা প্রশ্ন ঘুরছে। তবে এদিন কোহলির কথায়, “ বিশ্বকাপের দল কার্যত তৈরি করে ফেলেছি আমরা। এখন দলে যার যা দায়িত্ব সেটা তাকে বুঝিয়ে দেওয়ার সময়। আর আশা করা, যার যা ভূমিকা সে সেটা একশোভাগ পালন করবে।”

ঘরের মাঠে ভারতের ২-০ থেকে ২-৩ সিরিজ হারের পরেও ক্যাপ্টেন কোহলির ডাকাবুকো মানসিকতা পরিবর্তনের কোনও ইঙ্গিত একবারের জন্যও পাওয়া গেল না। সাংবাদিক সম্মেলনে ভারত অধিনায়ক সটান বলে দিলেন, “শেষ তিনটে ওয়ান ডে ম্যাচে আমাদের টার্গেট ছিল অনিয়মিত প্লেয়ারদের বেশি সুযোগ দেওয়ার। আর দেখা, সুযোগ পেয়ে তারা কে কেমন করে? তবে এটা আমাদের সিরিজ হারের অজুহাত নয়। এই সিরিজের আগে গত বারো মাসে বিদেশে আমাদের ধারাবাহিক ভাল পারফরম্যান্সের জন্য বরং আমি গর্বিত। তারপর ঘরের মাঠে শেষ তিন ম্যাচে দলে কিছু পরিবর্তন ঘটালেও সবসময় টিম হিসেবে আমরা নিজেদের খেলার স্ট্যান্ডার্ডের উন্নতি ঘটানোর লক্ষ্য নিয়ে মাঠে নেমেছি। এই সিরিজে হারলেও বিশ্বকাপে আমরা প্রচুর আত্মবিশ্বাস নিয়ে যাব।” আত্মবিশ্বাসী কোহলি এমনও বলে গেলেন, এই তিনটে হারে বরং ভালই হল তাঁর দলের। হার থেকে শিক্ষা নিয়ে, নিজেদের ভুলভ্রান্তি শুধরে নিঁখুত অবস্থায় টিম ইন্ডিয়া ইংল্যান্ডের ফ্লাইট ধরবে!

[ প্রতিভাবান ক্রিকেটার, মেয়ে হওয়ায় খেলতে দিল না বিশ্বভারতী]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং