×

৪ চৈত্র  ১৪২৫  বুধবার ২০ মার্চ ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও #IPL12 বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশজুড়ে যুদ্ধ যুদ্ধ আবহে মোহালিতে ভারত-অস্ট্রেলিয়া ম্যাচ নিয়ে প্রশ্নচিহ্ন দেখা দিয়েছিল। অজিবাহিনী সেই মাঠে খেলতে নামার আগে মোহালির পরিবেশ পরিস্থিতি সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছিল। তবে নিরাপত্তায় যে ভারত কোনও ত্রুটি রাখবে না, তা নিশ্চিত হয়েই খেলতে রাজি হয়ে যান অ্যারন ফিঞ্চরা।

পাক ভূমিতে আটকে পরা ভারতীয় বায়ুসেনা পাইলট অভিনন্দন বর্তমানকে ওয়াঘা দিয়ে পার করে ভারতের হাতে তুলে দিয়েছিল পাকিস্তান। কিন্তু পাঞ্জাব প্রদেশে তার রেশ পুরোপুরি যায়নি। স্থানীয়রা উত্তেজিতভাবে এখনও বলে যাচ্ছেন, অভিনন্দনের মুক্তিলাভের পর কী উল্লাসে ফেটে পড়েছিল পাঞ্জাব! কেউ আবার কম্পিত কণ্ঠে স্মৃতিচারণ করছেন, সীমান্ত উত্তেজনা বৃদ্ধির কারণে চণ্ডীগড় এয়ারপোর্ট বন্ধ করে দেওয়ার পর শহর নাকি ধরেই নিয়েছিল যে, পাকিস্তানের সঙ্গে যুদ্ধ লাগছে। অভিনন্দন পর্বের পর ওয়াঘা আপাতত শান্ত। তবে রবিবার পাঞ্জাবে উত্তেজনা বিরাট কোহলিদের নিয়ে। সিরিজের ভাগ্য কি নির্ধারিত হয়ে যাবে আজই? চতুর্থ ওয়ানডে জিতেই কি বিশ্বকাপের আগে অজিবাহিনীকে নিজেদের শক্তির জানান দেবে টিম ইন্ডিয়া? এ নিয়েই সরগরম মোহালি।

[স্বপ্নভঙ্গ ইস্টবেঙ্গলের, মিনার্ভাকে হারিয়ে লিগ জিতল চেন্নাই]

আসলে রাঁচি ম্যাচ জিতে দেখতে গেলে ভারতের যাবতীয় অঙ্ক তালগোল পাকিয়ে দিয়েছে অস্ট্রেলিয়া। বিশ্বকাপের চূড়ান্ত পনেরো নির্বাচনের আগে পরীক্ষা-নিরীক্ষার জন্য হাতে পড়ে আর দু’টো ম্যাচ। রবিবারের মোহালি, বুধবারের দিল্লি। চূড়ান্ত টিম কম্বিনেশন যা দেখার, এ দু’টোতেই দেখে নিতে হবে। কিন্তু একই সঙ্গে অস্ট্রেলিয়াকে আবার কোনও আঘাত হানতে দেওয়া চলবে না। মোহালিতে রবিবার উপর্যুপরি আর একবার ভারত-দুর্গ তছনছ হওয়া মানে সিরিজ পুরো খুলে যাবে। বিশ্বকাপ প্রস্তুতির চেয়েও গুরুত্বপূর্ণ হয়ে যাবে ওয়ানডে সিরিজের নিষ্পত্তি। এখানে বলে রাখা ভাল যে, অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজও দেশের মাঠে জিততে পারেনি ভারত।

চলতি ওয়ানডে সিরিজকে ধরে রাখা হয়েছিল বিশ্বকাপ গবেষণাগার হিসেবে। তিনটে জিনিস দেখার ছিল এই সিরিজে। বিশ্বকাপের সম্ভাব্য তৃতীয় ওপেনার হিসেবে কেএল রাহুল কেমন করেন? টি-টোয়েন্টি সিরিজে ব্যর্থ চাহাল ফর্ম ফিরে পেয়েছেন কিনা? আর ঠিক করা মহেন্দ্র সিং ধোনির সঙ্গে দ্বিতীয় উইকেটকিপার হিসেবে ঋষভ পন্থকে ইংল্যান্ড নিয়ে যাওয়া যাবে কিনা? নাকি ভরসা রাখতে হবে কেকেআর অধিনায়ক দীনেশ কার্তিকে? মুশকিল হল, তিনটে প্রশ্নের উত্তর এখনও পাওয়া যায়নি। কারণ তিনজনকে এখনও পর্যন্ত সিরিজে নামানোই হয়নি। যা খবর, পন্থ আজ থেকে ধোনির বিকল্প। রাঁচিতে পায়ে চোট পাওয়া মহম্মদ শামি না পারলে ভুবনেশ্বর কুমারও ঢুকে যাবেন।

এদিকে, আজ সেঞ্চুরি করলে চলতি সিরিজে ভারত অধিনায়কের সেঞ্চুরির হ্যাটট্রিক হবে। তবে শুধু বিরাট নন, অনন্য এক রেকর্ডের দোড়গোড়ায় রোহিত শর্মাও। যে বাইশ গজে দুশো রান হাঁকিয়েছিলেন, সেই মোহালিতেই রবিবার হাফ-সেঞ্চুরির একটু বেশি রানব করতে পারলেই শচীন তেণ্ডুলকর ও ধোনিকে ছুঁয়ে ফেলবেন তিনি। ঘরের মাঠে ওয়ানডে-তে তিন হাজার রানের মাইলফলক থেকে আর 52 রান দূরে ভারতীয় দলের হিটম্যান। নবম ভারতীয় ব্যাটসম্যান হিসেবে এই নজির গড়বেন তিনি। যে তালিকায় তাঁর আগে রয়েছেন শচীন ও ধোনির পরই রয়েছেন কোহলি, যুবরাজ সিং, রাহুল দ্রাবিড়, সৌরভ গঙ্গোপাধ্যায়, মহম্মদ আজহারউদ্দিন এবং বীরেন্দ্র শেহওয়াগ।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং