সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চার বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিয়েছেন। বছরে মাত্র দুমাস আইপিএল খেলেন। বাকি সময়টা কাটিয়ে দেন লোকচক্ষুর আড়ালেই। তা সত্ত্বেও তাঁকে নিয়ে আমজনতার উন্মাদনা এতটুকুও কমেনি। ‘প্রাক্তন ক্রিকেটার’ হয়ে যাওয়া মহেন্দ্র সিং ধোনি (MS Dhoni) আবারও নতুন নজির গড়লেন, এবার বিজ্ঞাপনের দুনিয়ায়।
কী কীর্তি গড়লেন বিশ্বকাপজয়ী অধিনায়ক? সম্প্রতি বিজ্ঞাপন সংক্রান্ত একটি রিপোর্ট প্রকাশ করেছে TAM মিডিয়া রিসার্চ। মার্কিন সংস্থা নিয়েলসন এবং ব্রিটিশ সংস্থা কান্টার যৌথভাবে এই রিপোর্ট পেশ করা হয়েছে। সেখানেই দেখা যাচ্ছে, বিজ্ঞাপনী মুখ হিসাবে অমিতাভ বচ্চন এবং শাহরুখ খানকে পিছনে ফেলে দিয়েছেন ধোনি। বলিউডের দুই সুপারস্টারের থেকেও বেশি বিজ্ঞাপন করেন ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক।
সমীক্ষায় দেখা যাচ্ছে, সবমিলিয়ে বর্তমানে ৪২টি বিজ্ঞাপনের চুক্তি রয়েছে ধোনির হাতে। সম্প্রতি ইউরোগ্রিপ টায়ারের বিজ্ঞাপন চুক্তি সেরেছেন তিনি। তাছাড়াও গালফ অয়েল, ক্লিয়ারট্রিপ, মাস্টার কার্ডের মতো একাধিক বিখ্যাত বিজ্ঞাপনে রয়েছে ধোনির উজ্জ্বল উপস্থিতি। অন্যদিকে, অমিতাভ বচ্চনকে দেখা যায় ৪১টি বিজ্ঞাপনে। শাহরুখের হাতে রয়েছে ৩৪টি বিজ্ঞাপন। চলতি বছরের প্রথম ৬ মাসে ধোনির ব্র্যান্ড ভ্যালু অনেকখানি বেড়েছে বলেই জানানো হয়েছে ওই রিপোর্টে।
ক্রিকেট থেকে দূরে থাকলেও ধোনির এমন আকাশছোঁয়া জনপ্রিয়তা কেন? বাজারের সঙ্গে যুক্ত এক বিশেষজ্ঞের মতে, “বলা হয়, শেষ তিনটি ম্যাচে যেমন খেলেছেন, ক্রিকেটার হিসাবে আপনি ঠিক ততটাই ভাল। ধোনি এই তত্ত্ব ভেঙেচুরে দিয়েছে। ও একজন ক্রিকেটার বা ক্রীড়াব্যক্তিত্বের থেকেও বড়। ওর চালচলন এবং ব্যক্তিত্বই আলাদা। নম্রতা, ঠান্ডা মাথা এবং বিতর্কহীন জীবনের জন্য ধোনি সংস্থাগুলোর কাছে খুব জনপ্রিয়।” তাই মাঠে না হলেও, মাঠের বাইরে নিয়মিত ছক্কা হাঁকাচ্ছেন ধোনি।
খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
Copyright © 2025 Sangbad Pratidin Digital Pvt. Ltd. All rights reserved.