২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ নামছে চোট আঘাতে জর্জরিত ভারত, একাধিক রেকর্ডের সামনে রোহিত

Published by: Subhajit Mandal |    Posted: February 24, 2022 12:15 pm|    Updated: February 24, 2022 12:15 pm

Rohit Sharma can rewrite history as T20I series between India and Sri Lanka starts today | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রথমে দীপক চাহার। এবার সূর্যকুমার যাদব। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ইডেনে তিন ম‌্যাচের টি-টোয়েন্টির সিরিজ খেলে ওঠার চার দিনের মধ‌্যে আর এক টি-টোয়েন্টি সিরিজে নেমে পড়তে হচ্ছে রোহিত শর্মার ভারতকে। আজ, বৃহস্পতিবার থেকে প্রতিপক্ষ শ্রীলঙ্কা। আর তার আগে এক নয়, একজোড়া ধাক্কা খেয়ে গেল ভারত। চব্বিশ ঘণ্টা আগে দীপক চাহার (Deepak Chahar) হ্যামস্ট্রিংয়ে চোট পেয়ে ছিটকে গিয়েছিলেন শ্রীলঙ্কা সিরিজ থেকে। বুধবার সূর্যকুমার যাদব ছিটকে গেলেন। তাঁর হাতের হাড়ে সামান্য চিড় ধরেছে। দেখতে গেলে, চাহারের তুলনায় সূর্যর ছিটকে যাওয়া ভারতীয় টিমের প্রেক্ষিতে আরও বড় ধাক্কা। কারণ, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ম্যান অব দ্য সিরিজ হয়েছিলেন মুম্বইকর।

অস্ট্রেলিয়ার কাছে গত সিরিজে পাঁচটা ম‌্যাচের চারটেতেই হেরেছে শ্রীলঙ্কা। কিন্তু স্কোরবোর্ড দেখে আন্দাজ পাওয়া যাবে না, ঠিক কতটা লড়াই শ্রীলঙ্কা করেছে। এটা ঘটনা যে, অতীতের শ্রীলঙ্কা আর দাসুন শানাকার শ্রীলঙ্কা (Sri Lanka) এক বস্তু নয়। কিন্তু সূর্য-চাহারের অনুপস্থিতির ফায়দা তারা যে তুলতে চাইবে, তা না বললেও চলে। শানাকা চান, ভারতের বিরুদ্ধে টিমের টপ-অর্ডার আর একটু ভাল খেলুক। কারণ, টপ অর্ডার ভাল করলে জেতার সম্ভাবনাও অনেক বেড়ে যাবে। বলে দিয়েছেন, “ভারতের বোলিং লাইন আপ বেশ ভাল। আমাদের টপ অর্ডারকে ভাল খেলতে হবে। সেটা হলে ম্যাচ জেতার সম্ভাবনাও বেড়ে যাবে আমাদের।” তবে ভারতের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে (T-20) খেলতে পারছেন না শ্রীলঙ্কার বিস্ময় স্পিনার হাসারাঙ্গা। তাঁর কোভিড হয়েছে। অতএব, টিমের সেরা অস্ত্রকে ছাড়াই ভারত মহড়ায় নামতে হবে শ্রীলঙ্কাকে।

[আরও পড়ুন: ‘মিত্রশক্তির সঙ্গে মিলে জবাব দেবে আমেরিকা’, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের পরই হুঁশিয়ারি বাইডেনের]

ধরেই রাখা হচ্ছে, আগামী অক্টোবরে অস্ট্রেলিয়ায় টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে আরও পরীক্ষানিরীক্ষা চালাবে রোহিতের (Rohit Sharma) ভারত। বিশ্বকাপের সম্ভাব্য নকশায় রয়েছেন, এমন সমস্ত ক্রিকেটারকে ঘুরিয়েফিরিয়ে খেলিয়ে দেখে নেওয়া হবে। অর্থাৎ, ঝাড়াইবাছাই পর্ব পুরোদমে চলবে লঙ্কা সিরিজজুড়ে। কারণ এই সিরিজে বিরাট কোহলি নেই। ঋষভ পন্থ নেই। যার অর্থ হল, ঈশান কিষান, সঞ্জু স্যামসনদের খেলিয়ে দেখে নেওয়া যাবে। রুতুরাজ গায়কোয়াড়– ইডেনে শেষ টি-টোয়েন্টিতে তিনি না পারলেও হয়তো ফের সুযোগ পাবেন তিনি। মিডল-অর্ডারে শ্রেয়স আইয়ারও খেলবেন। নাইট অধিনায়কের দায়িত্ব আরও বাড়তে চলেছে, সূর্যকুমার যাদব না থাকায়। তবে বিভিন্ন চোট-আঘাত-বিশ্রামের মধ্যে ভাল খবর হল, রবীন্দ্র জাদেজা (Ravindra Jadeja) ফিরছেন এই সিরিজে। বিশ্রাম শেষে ফিরছেন ভারতীয় পেস ব্যাটারির এক নম্বর অস্ত্র জসপ্রীত বুমরাও। চোট পেয়ে প্রায় দু’মাস জাতীয় দলের বাইরে ছিলেন জাদেজা। লঙ্কা সিরিজে ভারতীয় সংসারে তিনি ফিরে বলেছেন, “গত দু’মাস ধরে রিহ্যাব চলেছে আমার। কিন্তু এখন বেশ ঝরঝরে লাগছে। টিমে ফিরতে পেরে আমি অসম্ভব খুশি।” এখন দেখার, ঝরঝরে জাদেজার সঙ্গে পুরনো জাদেজাকেও শ্রীলঙ্কার বিরুদ্ধে আজ থেকে দেখা যায় কি না?

[আরও পড়ুন: এখনও আটকে ২০ হাজার ভারতীয়, ইউক্রেনে নামতে পারল না এয়ার ইন্ডিয়ার শেষ উদ্ধারকারী বিমান]

অধিনায়ক হিসাবে রোহিত শর্মা এখনও পর্যন্ত অনবদ্য হলেও ব্যাট হাতে বেশ কিছুদিন বড় রান পাননি। তাছাড়া বিরাটের অনুপস্থিতিতে এমনিতেও তাঁর উপর বাড়তি দায়িত্ব থাকবে। স্বাভাবিকভাবেই এদিন নজর থাকবে রোহিতের দিকেও। তাছাড়া প্রথম ম্যাচে নামার আগে বেশ কয়েকটি রেকর্ড ভাঙারও সুযোগ রয়েছে ভারত অধিনায়কের সামনে। শ্রীলঙ্কার বিরুদ্ধে সিরিজেই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়ে যেতে পারেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। বিরাট কোহলির থেকে মাত্র ৩৭ রান পিছিয়ে আছেন তিনি। এই সিরিজে ৬৩ রান করতে পারে বাবর আজমকে টপকে অধিনায়ক হিসাবে দ্রুততম হাজার রানের গণ্ডিও পেরতে পারেন রোহিত। টিম ইন্ডিয়ার (Team India) অধিনায়কে নজরে রয়েছে আরও এক রেকর্ড। এই সিরিজের তিন ম্যাচ খেললে টি-২০ ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি ম্যাচ খেলা তারকা হয়ে যাবেন তিনি।

আজ টিভিতে
ভারত বনাম শ্রীলঙ্কা
প্রথম টি-টোয়েন্টি, লখনউ
সন্ধে ৭.০০, স্টার স্পোর্টস

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে