৫ অগ্রহায়ণ  ১৪২৬  শুক্রবার ২২ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ছেলেবেলায় কীভাবে নিজেকে মোটিভেট করতেন? কীভাবে জন্মদিনে পছন্দের জুতো বাবার কাছ থেকে উপহার হিসেবে না পেলেও মন খারাপ করতেন না। আজ জীবনের ৩০টা বছর কাটিয়ে এসে সেসব কথাই প্রাণ খুলে ব্যাখ্যা করলেন বিরাট কোহলি। না, কোনও সাক্ষাৎকারে নয়। একটু অন্যরকমভাবে। ৩১ বছরে পা দেওয়ার দিন ১৫ বছরের চিকুকে আবেগঘন চিঠি লিখে ফিরে গেলেন ফ্ল্যাশব্যাকে।

ছোট থেকেই নিজেকে বড় স্বপ্ন দেখতে উদ্বুদ্ধ করতেন বিরাট। বিশ্বাস করতেন, স্বপ্ন দেখলে এবং তা পূরণের ইচ্ছা থাকলে তবেই তাকে ছোঁয়া সম্ভব। চিঠিতে কোহলি লিখেছেন, “চলার পথে অনেক চ্যালেঞ্জ আসবে। অনেক বিস্ময়-বাধাকে অতিক্রম করতে হবে। আবার অনেক সুযোগও পাওয়া যাবে। তার সদ্ব্যবহারের জন্য সর্বদা তৈরি থাকতে হবে। কিন্তু প্রথমেই গন্তব্যের কথা চিন্তা না করে সফরটাকে উপভোগ করাটাই হল আসল। একবার ব্যর্থ হলে আবার চেষ্টা করতে হবে। প্রতিজ্ঞা করো, কখনও উন্নতি করার পথ থেকে সরে যাবে না। জীবনের এই সফরে অনেকের ভালবাসা পাবে। আবার অনেকে অপছন্দও করবে। এমনকী যে তোমাকে চেনে না, সেও। সেসব নিয়ে তাই কখনও মাথা ঘামাবে না। শুধু নিজের উপর বিশ্বাস রাখবে। মনে হতে পারে, জন্মদিনে বাবা কেন ওই পছন্দের জুতোটা উপহার দিলেন না। কিন্তু সেটা না ভেবে ভাবো বাবা কীভাবে তোমায় জড়িয়ে ধরেন। কতটা ভালবাসেন। মনে রাখবে, তিনি আসলে তোমার সবচেয়ে ভাল চান। অনেক সময় মনে হবে বাবা-মা তোমায় বোঝেন না। কিন্তু একমাত্র পরিবারই নিঃস্বার্থে ভালবাসে। তাই তাঁদেরও ভালবাসো। বাবাকে বলো তুমিও তাঁকে ভালবাসো। আজ-আগামিকাল-প্রায়ই বলো। পরিবারের সঙ্গে যতটা সম্ভব সময় কাটাও। আর দিনের শেষে নিজের মন যেটা বলে সেটাই করো। মনে রেখো, বড় স্বপ্ন দেখাটাই সবকিছু বদলে দিতে পারে।”

[আরও পড়ুন: রাজকোটে আছড়ে পড়বে সাইক্লোন ‘মহা’, ভারত-বাংলাদেশ ম্যাচ ঘিরে অনিশ্চয়তা]

১৫ বছরের চিকুকে লেখা চিঠির মধ্যে দিয়েই বিরাট তুলে ধরেছেন নিজের জীবনের প্রায় সমস্ত খুঁটিনাটি। তাঁর ভাল লাগা-মন্দ লাগা, তাঁর স্বপ্ন-আবেগ সবটুকু। লক্ষ্যে স্থির ছিলেন বলেই আজ তিনি বিশ্বখ্যাত হয়ে উঠতে পেরেছেন। দেশবাসীর মনের মণিকোঠায় স্থান করে নিতে পেরেছেন। আর এটাই তাঁর সবচেয়ে বড় সাফল্য।

আপাতত ক্রিকেট থেকে বিশ্রামে কোহলি। স্পেশ্যাল দিনটা কাটাবেন স্ত্রী অনুষ্কা শর্মার সঙ্গেই। তবে রাত বারোটার পর থেকেই শুভেচ্ছার বন্যায় ভাসছেন টিম ইন্ডিয়ার অধিনায়ক। বিনোদুনিয়া, ক্রিকেট জগতের তারকারা জন্মদিনের অভিনন্দন জানাচ্ছেন কোহলিকে। বীরেন্দ্র শেহওয়াগ থেকে ভিভিএস লক্ষ্মণ, হরভজন সিং থেকে অজিঙ্ক রাহানে। প্রত্যেকেই ক্যাপ্টেন কোহলিকে শুভেচ্ছা জানিয়েছেন। সেই সঙ্গে সকলের কামনা, দেশের জার্সি গায়ে এভাবেই আরও অনেক রেকর্ডের মালিক হয়ে উঠুন তিনি।

বিরাটও সোশ্যাল মিডিয়ায় একটি ছবি পোস্ট করে সকলকে ধন্যবাদ জানিয়েছেন। লিখেছেন, “ভুটানের মনোরম পরিবেশে অনুষ্কার সঙ্গে সময় কাটানো আশীর্বাদের মতোই। আর জন্মদিনের শুভেচ্ছার জন্য সবাইকে ধন্যবাদ।” তবে শুধু ভারতীয়রাই নন, প্রিমিয়ার লিগের সাদিও মানে, বার্নান্দো সিলভার মতো ফুটবল তারকারাও শুভেচ্ছা জানিয়েছেন ভারত অধিনায়ককে।

[আরও পড়ুন: কনফার্ম টিকিটেও বিমানে উঠতে পারলেন না, নেটদুনিয়ায় ক্ষোভ উগরে দিলেন গেইল]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং