১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

জার্মানদের ব্যর্থতায় বিশ্রী হেরেও নক-আউটে মেক্সিকো, গ্রুপ চ্যাম্পিয়ন সুইডেন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 27, 2018 9:49 pm|    Updated: June 27, 2018 9:49 pm

FIFA World Cup 2018: Sweden beat Mexico

সুইডেন – ৩( অগাস্টিনসন,গ্রাঙ্কভিস্ট, আলভারেজ-আত্মঘাতী)

মেক্সিকো – ০

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একেই হয়তো বলে নাটকীয় পটপরিবর্তন। একসময় জার্মানদের হারিয়ে যে মেক্সিকোকে অপ্রতিরোধ্য মনে হচ্ছিল, সেই মেক্সিকোকে নাকানি-চোবানি খাওয়ালো সুইডেন। ৩-০ গোলে জিতে গ্রুপ গ্রুপ এফ-এর চ্যাম্পিয়ন হয়ে নক-আউটে গেল সুইডিশরা। অন্যদিকে, বিশ্রী হারের পরও জার্মানদের ব্যর্থতার সুযোগ নিয়ে নক-আউটে চলে গেল মেক্সিকো। সেই সঙ্গে নিশ্চিত হয়ে গেল বিশ্বকাপের প্রথম ইন্দ্রপতন। প্রথমবার বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে গেল জার্মানরা।

[‘স্পিড লিমিট মানতে হয়’, কলকাতা পুলিশের প্রচারে ভিলেন থেকে হিরো মেসি]

সুইডেনের বিরুদ্ধে নামার আগে মেক্সিকোর কাছে ছবিটা ছিল খুব স্পষ্ট। নক-আউটে যেতে হলে তাদের প্রয়োজন ছিল মাত্র এক পয়েন্ট। এক পয়েন্ট পেলে শুধু নক-আউট নয়, নিশ্চিত হয়ে যেত গ্রুপে শীর্ষস্থানও। আর সেকারণেই হয়তো শুরু থেকে অন্যদিনের মতো গতি দেখা গেল না মেক্সিকোর খেলাতে। যার ফলে সুবিধা পেয়ে গেল সুইডেন। খেলার শুরু থেকেই নিজেদের লক্ষ্য বুঝিয়ে দিয়েছিল সুইডিশরা। একের পর এক আক্রমণে বিধ্বস্ত করে দিচ্ছিল মেক্সিকোর রক্ষণকে। তাতেও, অবশ্য খুব একটা সুবিধা হয়নি প্রথমার্ধে। বেশ কয়েকটি সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি সুইডেন।

[‘নেইমার নন, ব্রাজিলের সবচেয়ে গুরুত্বপূর্ণ ফুটবলার কুটিনহো’]

মরণ-বাঁচন ম্যাচে তাই দ্বিতীয়ার্ধে আক্রমণের তীব্রতা আরও বাড়ান লার্সন, বের্গরা। ফল মেলে মিনিট পাঁচেকের মধ্যেই। ম্যাচের ৫০ মিনিটে ক্লেসেনের ক্রস থেকে গোল করে সুইডেনকে এগিয়ে দেন লেফ্টব্যাক অগাস্টিনসন। ৬২ মিনিটে পেনাল্টি স্পট থেকে ব্যবধান বাড়ান গ্রাঙ্কভিস্ট। এরপর কিছুটা আক্রমণের তীব্রতা বাড়ায় মেক্সিকো, কিন্তু তাতে কাজ হয়নি। বরং কাউন্টার অ্যাটাক আটকাতে গিয়ে আত্মঘাতী গোল করে বসেন মেক্সিকোর আলভারেজ।

[জানেন, দ্বিতীয়ার্ধে মাঠে নামার আগে সতীর্থদের কী পেপটক দিয়েছিলেন মেসি?]

প্রথম দু’ম্যাচে যে দৃষ্টিনন্দন ফুটবল উপহার দিয়েছিল মেক্সিকো এদিন তাঁর ধারেকাছে ছিল না তাঁদের পারফরম্যান্স। কিন্তু খারাপ পারফরম্যান্সের পরও তাঁরা চলে গেল নক-আউট পর্বে। সেজন্য অবশ্য দক্ষিণ কোরিয়াকে ধন্যবাদ দিতেই হবে মেক্সিকানদের। জার্মানদের হারিয়ে মেক্সিকোর নক-আউটের পথ সুগম করে দেয় তাঁরাই। জয়ের ফলে গ্রুপ শীর্ষে শেষ করল সুইডেন। শেষ ষোলোয় তাঁরা খেলবে গ্রুপ-ই-এর দ্বিতীয় স্থানাধিকারীদের বিরুদ্ধে। অন্যদিক, মেক্সিকো খেলবে গ্রুপ-ই-এর চ্যাম্পিয়নদের বিরুদ্ধে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে