BREAKING NEWS

১৫ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২ ডিসেম্বর ২০২০ 

Advertisement

বয়স সংখ্যামাত্র, পেশাদার ফুটবলার হিসেবে গিনেস বুকে নাম লেখালেন ৭৪ বছরের ‘যুবক’

Published by: Abhisek Rakshit |    Posted: October 20, 2020 6:58 pm|    Updated: October 20, 2020 6:58 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ ফুটবল মানেই দৌড়, পেশি শক্তির লড়াই। যাঁর স্ট্যামিনা যত বেশি, ফুটবল (Football) মাঠে তিনি কার্যকরও তত বেশি। তবে সাধারণত ৪০ বছরের বেশি কেউই পেশাদার ফুটবলে থাকেন না। কিন্তু কখনও যদি শোনেন ৭৪ বছর বয়সেও কেউ পেশাদার ফুটবলার হিসেবে ফুটবল খেলতে নামছেন?‌ অবাক হবেন না। কারণ এমনটা সত্যিই ঘটেছে।

গত শনিবার ইজিপ্টের (Egypt) এজেলদিন বাহাদার নামে এক ব্যক্তি সবচেয়ে বেশি বয়সে পেশাদার ফুটবলার হওয়ার রেকর্ড গড়েছেন। নাম তুলেছেন গিনেস বুকেও (Guinnes Boosks Of World Record)। ৭৪ বছর বয়সে ৬ অক্টোবর নামে তৃতীয় ডিভিশনের একটি ক্লাবের হয়ে মাঠে নেমে এই রেকর্ড গড়লেন তিনি। ভাঙলেন ইজরায়েলের (Israel) ইসাক হায়িকের ৭৩ বছর বয়সে পেশাদার ফুটবলার হওয়ার নজির। ইজরায়েলের ক্লাব মাক্কাবি আইরনির হয়ে খেলে তা করেছিলেন ইসাক।

[আরও পড়ুন: আজও ‘আইকন’ ধোনিই, ক্যাপ্টেন কুলের থেকে বিশেষ উপহার পেয়ে উচ্ছ্বসিত বাটলার]

তবে পেশাদার ফুটবলার হিসেবে এটি এজেলদিনের দ্বিতীয় ম্যাচ ছিল। গত মার্চেই পেশাদার ফুটবলার হিসেবে তাঁর অভিষেক হয়েছিল। ওই ম্যাচে গোলও করেছিলেন। কিন্তু গিনেস বুক অব রেকর্ডসে জায়গা পেতে আরও একটি ম্যাচ খেলতে হত তাঁকে। করোনা আবহে মার্চ থেকে ফুটবল বন্ধ থাকায় তা আর এতদিন হয়ে ওঠেনি। শেষে এবার তা সম্পন্ন হল। এদিন পুরো নব্বই মিনিট মাঠে থেকে সেই রেকর্ডও গড়েন। ম্যাচের শেষে তাঁর হাতে শংসাপত্রও তুলে দেওয়া হয়। আর এজেলদিনের এই খবর প্রকাশ্যে আসতেই হইচই পড়ে গিয়েছেন ফুটবল বিশ্বে।

এজেলদিনের রেকর্ড ভাঙার দিনে তার দল ৩-২ গোলে হেরেছে আল আয়াত স্পোর্টস ক্লাবের কাছে। এদিকে, ম্যাচে তাঁকে উৎসাহ দিতে উপস্থিত ছিলেন তাঁর ছয় নাতি–নাতনি। দারুণ এই কীর্তি গড়ার পরও পুরোপুরি তৃপ্ত নন এজেলদিন। ভবিষ্যতে অন্যদের জন্য এই রেকর্ড ভাঙা যেন কঠিন হয়, সেজন্য নিজেই ভাঙতে চান নিজের রেকর্ডও। ৭৪ বছর বয়সি এই খেলোয়াড় এখন কোনও ক্লাবের সঙ্গে চুক্তিবদ্ধ নন। নতুন কোনও ক্লাবের প্রস্তাবের অপেক্ষায় রয়েছেন তিনি।

[আরও পড়ুন: ‌চাকরি নেই, পেট চালাতে ‌হাঁড়িয়া বেচছেন জাতীয় গেমসে পদকজয়ী তরুণী]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement