১ মাঘ  ১৪২৫  বুধবার ১৬ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

ভারত- ৪ (সুনীল ২, অনিরুদ্ধ, জেজে)

থাইল্যান্ড- ১ (ডাঙ্গডা)

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুরুটা এতটা সুন্দর হবে তা হয়তো ভারতীয় দলের অন্ধ সমর্থকরাও ভাবেননি। ছবির মতো গোল, দৃষ্টিনন্দন ফুটবল এবং জমাট ডিফেন্স। এএফসি এশিয়ান কাপের প্রথম ম্যাচেই ভারত বুঝিয়ে দিল, আমরা শুধু সংখ্যা পূরণ করতে আসিনি। এএফসি এশিয়ান কাপের প্রথম ম্যাচে থাইল্যান্ডকে ৪-১ গোলের ব্যবধানে উড়িয়ে দিল স্টিভেন কনস্ট্যান্টাইনের ভারত। সৌজন্যে সুনীল ছেত্রীর জোড়া গোল, অনিরুদ্ধ থাপা এবং জেজের দুর্দান্ত গোল।৫৫ বছর পর মহাদেশীয় টুর্নামেন্টে জয় পেল ভারত। এএফসি এশিয়ান কাপের ইতিহাসে এটাই ভারতের বৃহত্তম জয়।

[লাগাতার ব্যর্থতার জের, পদত্যাগ করলেন মোহনবাগান কোচ শংকরলাল]

এর আগে ভারত এশিয়ান কাপে খেলেছিল ৮ বছর আগে। সেই অভিযান ছিল দুঃস্বপ্নের মতো। কারণ, সেবার ৩ ম্যাচের তিনটিতেই হারের মুখ দেখতে হয়েছিল টিম ইন্ডিয়াকে। তাছাড়া থাইল্যান্ডের বিরুদ্ধেই ভারতের রেকর্ড খুব একটা ভাল না। শেষবারের জন্য ভারত থাইদের বিরুদ্ধে জয় পেয়েছিল ৩২ বছর আগে। তাই, এই ম্যাচে নামার আগে ভারতীয় দলের কাছ থেকে বড় বেশি প্রত্যাশা করছিলেন না সমর্থকরা। অনেকেই মনে করছিলেন, এক পয়েন্ট পেলেই সন্তুষ্ট থাকবেন ভারতীয় কোচ। কিন্তু বড় মঞ্চে সুনীল ছেত্রী আবারও প্রমাণ করলেন তাঁকে কেন বিশ্বমানের ফুটবলার বলা হয়। এশিয়ান কাপের শুরুতেই করলেন জোড়া গোল। প্রথম গোলটি প্রথমার্ধের ২৭ মিনিটে পেনাল্টি স্পট থেকে। ভারতকে প্রথমবারের জন্য এগিয়ে দেন তিনিই। এই গোলটি করার সঙ্গে সঙ্গেই আন্তর্জাতিক গোলের নিরিখে আর্জেন্টিনার তারকা লিওনেল মেসিকে টপকে গেলেন ভারতের সর্বকালের অন্যতম সেরা তারকা। সক্রিয় ফুটবলারদের মধ্যে সুনীলের আগে রইলেন শুধু রোনাল্ডো। তবে, সুনীলের দেওয়া সেই লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি ভারত। ৩৩ মিনিটের মাথায় দুর্দান্ত হেডারে গোল করে থাইল্যান্ডকে সমতায় ফেরান ডাঙ্গডা।

[ঘরের মাঠে ফের হার, লিগের দৌড় থেকে হারিয়ে যাচ্ছে মোহনবাগান]

দ্বিতীয়ার্ধে খেলা পুরোপুরি বদলে যায়। শুরুটা আবারও হয় সেই সুনীলের হাত ধরে। দুর্দান্ত কাউন্টার অ্যাটাক থেকে রকেট শটে বল জালে জড়িয়ে দেন টিম ইন্ডিয়ার সেরা অস্ত্র। এরপরই থাইল্যান্ডের উপর জাঁকিয়ে বসে ভারত। ম্যাচের ৬৮ মিনিটে দুর্দান্ত কাউন্টার থেকে গোল করে দলকে আরও এগিয়ে দেন তরুণ অনিরুদ্ধ থাপা। গোলকিপারের পাশ দিয়ে তাঁর চিপ ছিল দেখার মতো। ৮০ মিনিটের মাথায় গোল করে থাইল্যান্ডের কফিনে শেষ পেরেকটি পোঁতেন জেজে। জয়ের ফলে নিজেদের গ্রুপে শীর্ষস্থানে চলে গেল ভারত। শেষ দুটি ম্যাচ থেকে এক পয়েন্ট পেলেও পরের রাউন্ডে যাওয়ার সম্ভাবনা থাকবে ভারতের। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং