BREAKING NEWS

২১ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ৮ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

অভিষেকেই সেঞ্চুরি, ইতিহাস গড়ে শচীন-সৌরভের সঙ্গে এক আসনে পৃথ্বী

Published by: Sulaya Singha |    Posted: October 4, 2018 3:17 pm|    Updated: October 4, 2018 3:17 pm

India vs West Indies: Prithvi Shaw Becomes 2nd Youngest Indian To Score Century

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অনূর্ধ্ব ১৯ দলকে বিশ্বকাপে নেতৃত্ব দিয়ে ইতিহাস গড়েছিলেন পৃথ্বী শ। সেই ব্যাটসম্যানই জাতীয় দলের টেস্ট জার্সি গায়ে চাপিয়ে অভিষেকেই নজির গড়লেন। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সেঞ্চুরি হাঁকিয়ে শচীন তেণ্ডুলকরের পরই দ্বিতীয় কনিষ্ঠতম ভারতীয় হিসেবে ইতিহাস গড়লেন মারাঠি ব্যাটসম্যান।

[আজ ঘুরে দাঁড়ানোর লড়াই, নর্থ ইস্টের বিরুদ্ধে দল বদলাচ্ছে এটিকে]

বয়স মাত্র ১৮ বছর ৩২৯ দিন। আর এই বয়সেই দেশের জার্সি গায়ে চাপিয়ে তাক লাকিয়ে দিলেন পৃথ্বী। বৃহস্পতিবার রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টেই হাসতে হাসতে সেঞ্চুরি করলেন দলের এই তরুণ তুর্কি। প্রথম টেস্টে কে এল রাহুলের সঙ্গে এদিন ওপেন করতে নেমে ৯৯ বলে শতরান করে ফেলেন মহারাষ্ট্রের তরুণ। আর সেই সঙ্গে ভারতের ১৫তম ব্যাটসম্যান হিসেবে অভিষেক টেস্টে শতরানের নজির গড়লেন তিনি। এর আগে এই কৃতিত্বের অধিকারী ছিলেন লালা অমরনাথ, এজি কৃপাল সিং, আব্বাস আলি, হনুমন্ত সিং, মহম্মদ আজহারউদ্দিন, সৌরভ গঙ্গোপাধ্যায়, বীরেন্দ্র শেহবাগ, সুরেশ রায়না, রোহিত শর্মার মতো ভারতীয় তারকারা।

[ভক্তদের পুজোর শুভেচ্ছা জানিয়ে নেটিজেনদের রোষে লিটন দাস]

এই বয়সেই একগুচ্ছ রেকর্ডের মালিক হয়ে গিয়েছেন পৃথ্বী। গত বছর রনজি ও দলীপ ট্রফির অভিষেকেও সেঞ্চুরি হাঁকিয়েছিলেন। চলতি বছর আইপিএল-এ সেঞ্চুরি না করলেও ভূয়সী প্রশংসা পেয়েছিল তাঁর পারফরম্যান্স। এক কোটি ২০ লক্ষ টাকায় তাঁকে কিনেছিল দিল্লি ডেয়ারডেভিলস। এবার টেস্ট জার্সি গায়ে দিয়ে নিজের একই ফর্ম ধরে রাখলেন তিনি। কনিষ্ঠতম ভারতীয় হিসেবে শতরান করে শচীন তেণ্ডুলকরের পরই তাঁর নাম উঠে এল। ১৭ বছর ১০৭ দিন বয়সে কনিষ্ঠতম ব্যাটসম্যান হিসেবে সেঞ্চুরি করেছিলেন মাস্টার ব্লাস্টার। বিশ্বের সপ্তম কনিষ্ঠ তারকা হিসেবে এমন মাইলস্টোন ছোঁয়ার নজিরও পকেটে পুরে ফেললেন রাহুল দ্রাবিড়ের ছাত্র। ইংল্যান্ডের বিরুদ্ধে শেষ দুটি টেস্টে দলে জায়গা পেয়েছিলেন পৃথ্বী। কিন্তু খেলার সুযোগ হয়নি। এবার ক্যারিবিয়ানদের বিরুদ্ধে দেশের মাটিতেই টেস্টে হাতেখড়ি হল তাঁর। আর শুরুতেই ক্রিকেটমহলের নজর কাড়তে সফল তিনি। ১৩৪ রানে আউট হয়ে প্যাভিলিয়নে ফেরেন তরুণ তুর্কি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে