২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

বিশ্বকাপের পর ক্রিকেট ছাড়তে পারেন মাশরাফি, তুঙ্গে জল্পনা

Published by: Tanujit Das |    Posted: January 1, 2019 9:26 pm|    Updated: January 1, 2019 9:26 pm

 Mashrafe Mortaza can bid good bye to cricket

রাজর্ষি গঙ্গোপাধ্যায়: ডিসেম্বরের শেষ রবিবার মাশরাফি বিন মোর্তাজার হাতে সম্পূর্ণ দ্বিতীয় এক পরিচয়পত্র সযত্নে ধরিয়ে দিয়ে গেল। প্রথম পরিচয়টা একই আছে— বাংলাদেশ ক্রিকেটার। দেশের ওয়ান ডে অধিনায়ক এখনও তিনি, আজও পদ্মাপারের ক্রিকেটের ‘মুজিবর রহমান’। কিন্তু ডিসেম্বরের শেষ রবিবারের পর ক্রিকেটারের একমাত্রিক জীবন শুধু আর থাকল না মাশরাফির। বরং রবিবার রাত থেকে বঙ্গবন্ধুর প্রদর্শিত পথই ধরলেন তিনি। বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনার নেতৃত্বাধীন বাংলাদেশ আওয়ামি লিগের হয়ে বিপুল ভোটে দেশের সাধারণ নির্বাচনে জেতেন। যে জয়ের সংখ্যাও বড় চমকপ্রদ। মাশরাফি জিতলেন ২,৬৩,৩২৭ ভোটে! নিকটতম প্রতিদ্বন্দ্বীর চেয়ে প্রায় চৌত্রিশ গুণ ভোট বেশি পেয়ে!

[মোহনবাগানের স্পনসর কি স্যামসং? বিজ্ঞপ্তি দিয়ে স্পষ্ট করল ক্লাব]

আকর্ষক হল, রবিবার রাত থেকে মাশরাফির ক্রিকেটজীবনের মেয়াদ নিয়ে ভাল রকম জল্পনা তৈরি হয়েছে ওপার বাংলায়। পদ্মাপারের ক্রিকেটমহলে বলাবলি চলছে যে, নির্বাচন জিতে সক্রিয় রাজনীতিতে ঢুকে পড়লেন বাংলাদেশের সর্বকালের সেরা ক্রিকেট আইকন। এরপর তাঁর ক্রিকেট আর চলবে কত দিন? বাংলাদেশ অধিনায়ককে এ দিন যোগাযোগের চেষ্টা করে পাওয়া যায়নি। অধিকাংশ সময় তাঁর ফোন বন্ধ থেকেছে। কিন্তু এ দিন দেশের কয়েকজন সাংবাদিকের সঙ্গে কথা বলেছেন তিনি। সেই রেকর্ডিংয়ে ক্রিকেটসংক্রান্ত যে কথাবার্তা পাওয়া গেল, তা এ রকম…“যে ভাবে ক্রিকেটটা খেলি, রাজনীতির বাইশ গজেও সেভাবেই অ্যাপ্রোচ করলাম। খুব সহজ ভাবে, সহজাত ভাবে।” “বিশ্বকাপ পর্যন্ত কোনও সমঝোতা করব না খেলাধুলো নিয়ে। দু’হাজার উনিশের বিশ্বকাপ পর্যন্ত খেলা চালিয়ে যাওয়ার ইচ্ছে আমার আছে। তার মধ্যে মানুষের জন্য যতটা কাজ করা সম্ভব, করে যাব।”

[পন্থ ‘সেরা বেবিসিটার’, ভারতীয় ক্রিকেটারকে নিয়ে মশকরা মিসেস পেইনের!]

বাংলাদেশ ক্রিকেটমহলের কেউ কেউ মনে করছেন, এত দিনের অলিখিত ডেডলাইনটা অবশেষে সোমবার দিয়েই দিলেন মাশরাফি। বুঝিয়ে দিলেন যে, ইংল্যান্ড বিশ্বকাপের পর আর টানবেন না। শোনা গেল, একমাত্র বিশ্বকাপে বাংলাদেশ যদি দারুণ কিছু্ করে, যদি ফাইনাল—টাইনাল খেলে ফেলে, দেশ যদি উদাত্ত ডাক দেয় খেলা চালানোর জন্য তা হলেই নাকি একমাত্র মত পাল্টাতে পারে ‘ম্যাশে’র। মাশরাফি নিজে ঘনিষ্ঠদের বলেছেন যে, যা করবেন বিশ্বকাপের পর। নিজের কেরিয়ার নিয়ে বসবেন। আর ক্রিকেট ছেড়ে দিলে সেই ঘোষণা করবেন দেশে ফিরে। বিলেতে বসে নয়। ওপার বাংলার ক্রিকেটমহল রাজনীতিবিদ ম্যাশকেই জুলাই শেষে দেখতে পাচ্ছে। এটাও শোনা গেল যে, আফগানিস্তানের সঙ্গে একটা সিরিজ খেলার কথা আছে বাংলাদেশের। এখনও কিছু চূড়ান্ত নয়। তবে খেলার কথা আছে। মাশরাফি ছেড়ে দিতে চাইলে, তাঁকে হয়তো অনুরোধ করা হবে আফগানিস্তান সিরিজ খেলে খেলা ছাড়তে। দেশের মাটিতে অবসর নিতে। সম্মান—মর্যাদার একুশ তোপধ্বনিতে!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে