২১  আষাঢ়  ১৪২৯  বুধবার ৬ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কেরিয়ারে প্রথমবার জাতীয় দল থেকে বাদ পড়লেন ধোনি!

Published by: Subhajit Mandal |    Posted: October 27, 2018 8:53 am|    Updated: October 27, 2018 8:53 am

MS Dhoni dropped from India T-20 team

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারো বছরের টি-টোয়েন্টি জীবনে এই প্রথম। বারো বছরের টি-টোয়েন্টি জীবনে মহেন্দ্র সিং ধোনির জীবনে যা কখনও ঘটেনি, শুক্রবার রাতে সেটা ঘটে গেল। প্রথম, এই প্রথম বার ভারতের টি-টোয়েন্টি টিম থেকে বাদ পড়লেন মহেন্দ্র সিং ধোনি! ওয়েস্ট ইন্ডিজ এবং অস্ট্রেলিয়া-দু’টো টিমের বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজের একটাতেও রাখা হল না ধোনিকে।

[পুণে যাওয়ার পথে বিপত্তি, বিমানবন্দরে ঢুকতে দেওয়া হল না বিরাটদের]

শুক্রবার রাত এক দিক থেকে তাই ভারতীয় ক্রিকেট ইতিহাসে অতীব গুরুত্বপূর্ণ এক রাত হয়ে থাকল। যেখানে ভারতের সর্বকালের অন্যতম সেরা অধিনায়কের হাতে দেওয়াল লিখন ধরিয়ে দিলেন জাতীয় নির্বাচকরা। প্রকারান্তরে বুঝিয়ে দিলেন যে, তোমার টি-টোয়েন্টি জীবন শেষ। ২০২০ টি-টোয়েন্টি বিশ্বকাপে তোমাকে আমরা ভাবছি না। ২০১৯ বিশ্বকাপ-ই তোমার শেষ স্টেশন। সেখানে শেষ বারের মতো রাঙিয়ে তুমি মহাপ্রস্থানের পথে চলে যাও। জায়গা ছেড়ে দাও তরুণ রক্তকে।
জাতীয় নির্বাচক কমিটির প্রধান এমএসকে প্রসাদ গভীর রাতে সাংবাদিক সম্মেলন করে অবশ্য বলে গেলেন যে, ধোনির টি-টোয়েন্টি কেরিয়ার শেষ মনে করার কারণ নেই। “একবারও বলছি না, ধোনির টি-টোয়েন্টি টিমে ফেরার রাস্তাটা বন্ধ হয়ে গেল। আসলে আমরা দ্বিতীয় উইকেটকিপার খুঁজতে চাইছিলাম। তাই ধোনিকে ওয়েস্ট ইন্ডিজ আর অস্ট্রেলিয়ার বিরুদ্ধে রাখা হয়নি। ঋষভ পন্থ আর দীনেশ কার্তিককে সুযোগ দেওয়া হয়েছে। এবার লড়াইটা ওদের মধ্যে হবে,” বলছেন প্রসাদ।
কিন্তু সেটা নিছকই সরকারি বক্তব্য। বলতে হয় বলে বলা। অস্ট্রেলিয়া সফরের পর আর টি-টোয়েন্টি সিরিজ কোথায়? ধোনি আর ফিরবেন কোথায়? ১ ডিসেম্বর ২০০৬ সালে দেশের হয়ে টি-টোয়েন্টি অভিষেক ঘটানোর পর ৯৩-টা ম্যাচ খেলেছেন ধোনি। ১২৭ স্ট্রাইক রেটে রান করেছেন ১৪২৭। ৫৪ ক্যাচের সঙ্গে ৩৩ স্টাম্পিং। মাঝের সময়ে আইপিএলে অসাধারণ সব ম্যাচ ফিনিশ করেছেন। কিন্তু হালফিল ফর্ম ভাল যাচ্ছিল না ধোনির। বিশেষ করে টি-টোয়েন্টিতে। সাঁইত্রিশ বছরের ধোনির মধ্যে পুরনো মেজাজি ধোনিকে পাওয়া যাচ্ছিল না। যার পরিণতি, টিম থেকে বাদ।

[খারাপ পারফরম্যান্সের জের, পরের তিনটি ওয়ানডে দলে নেই শামি]

এ দিন রাতে আরও কয়েকটা গুরুত্বপূর্ণ ব্যাপারস্যাপার ঘটল ভারতীয় ক্রিকেটে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আসন্ন টেস্ট সিরিজের দল ঘোষণা করল নির্বাচক কমিটি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা পৃথ্বী শ অস্ট্রেলিয়ার ফ্লাইটে উঠে পড়ছেন। রোহিত শর্মা ফিরলেন টেস্ট টিমে। ফিরলেন মুরলী বিজয় এবং পার্থিব প্যাটেলও। হার্দিক পান্ডিয়াকে শুধু নিয়ে যাওয়া গেল না। এশিয়া কাপের চোট থেকে তিনি এখনও পুরোপুরি ফিট হতে পারেননি বলে। ও দিকে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন টি-টোয়েন্টি সিরিজে বিশ্রাম দেওয়া হল বিরাট কোহলিকে।

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ৩ টে টি-২০ তে ভারতীয় দল
রোহিত শর্মা (অধিনায়ক), শিখর ধাওয়ান, লোকেশ রাহুল, দীনেশ কার্তিক, মণীশ পাণ্ডে, শ্রেয়শ আইয়ার, ঋষভ পন্থ, ক্রুনাল পাণ্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহেল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব, শাহবাজ নাদিম।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৩ টে টি-২০ তে ভারতীয় দল
বিরাট কোহলি (অধিনায়ক), রোহিত শর্মা, শিখর ধাওয়ান, লোকেশ রাহুল,শ্রেয়শ আইয়ার,মণীশ পাণ্ডে, দীনেশ কার্তিক,ঋষভ পন্থ, ক্রুনাল পাণ্ডিয়া, ওয়াশিংটন সুন্দর, যুজবেন্দ্র চাহেল, কুলদীপ যাদব, ভুবনেশ্বর কুমার, বুমরাহ, খলিল আহমেদ, উমেশ যাদব।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ৪ টেস্টের ভারতীয় দল
বিরাট কোহলি(অধিনায়ক), মুরলী বিজয়, লোকেশ রাহুল, পৃথ্বী শ, পুজারা, রাহানে, হনুমা বিহারী, রোহিত শর্মা, ঋষভ পন্থ, পার্থীব প্যাটেল, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা, কুলদীপ যাদব, মহম্মদ শামি, ইশান্ত শর্মা, উমেশ যাদব, বুমরাহ, ভুবনেশ্বর কুমার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে