২১ অগ্রহায়ণ  ১৪২৯  বৃহস্পতিবার ৮ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সরকারের অনুমতি ছাড়া পাকিস্তানের সঙ্গে খেলা নয়, কড়া অবস্থান বোর্ডের

Published by: Subhajit Mandal |    Posted: February 19, 2019 10:18 am|    Updated: February 19, 2019 10:18 am

'No India-Pakistan cricket match'

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পুলওয়ামা ট্র‌্যাজেডির পর ক্ষোভের আগুনটা ভারতীয় সমাজের অন্য জায়গাগুলোর মতো দেশের ক্রিকেটসমাজেও জ্বলে চলেছে। ক্ষোভের বহিঃপ্রকাশও হচ্ছে। আগে থেকেই বিশ্বকাপে ভারত-পাক ম্যাচ বয়কটের দাবি উঠছিল। এবার সেই জল্পনা উসকে দিলেন খোদ আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা। সাফ জানিয়ে দিলেন, দিল্লির অনুমতি ছাড়া পাকিস্তানের সঙ্গে খেলবে না ভারত।

[ভারতে বন্ধ পিএসএল-এর সম্প্রচার, ব্যবসা গোটাল IMG-রিলায়েন্স]

নৃশংস জঙ্গিহানায় ভারতীয় জওয়ানের শহিদ হওয়ার মর্মান্তিক ঘটনার চার দিনের মাথায় সোমবারই সম্ভবত ভারতীয় ক্রিকেট থেকে আসল কথাটা সাফ বলে দেওয়া হল। বলে দিলেন বিশ্বক্রিকেটের সবচেয়ে ধনী ফ্র‌্যাঞ্চাইজি টুর্নামেন্ট ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) সর্বোচ্চ কর্তা। আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা। বহু বছর ধরে যিনি ভারতীয় ক্রিকেট প্রশাসনের অন্যতম শক্তিশালী মুখ তথা পোড়খাওয়া ভারতীয় রাজনীতিকও। কাকতালীয় ভাবে এদিনই মুম্বইয়ে সিসিআই আর মোহালিতে পিসিএ-তে ইমরান-সহ পাকিস্তানি ক্রিকেটারদের ছবি ঢেকে বা সরিয়ে দেওয়ার ঘটনায় ক্ষোভ প্রকাশ করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। আর পিসিবির প্রতিক্রিয়ার কয়েক ঘণ্টার মধ্যে আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লা পরিষ্কার বলে দেন, “পুলওয়ামার জঙ্গিহানার পর ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক ক্রিকেট ম্যাচের কোনও সম্ভাববনাই নেই। অন্তত যতদিন না আমাদের দেশের কেন্দ্রীয় সরকার এই ব্যাপারে সবুজ সঙ্কেত দিচ্ছে।” তিনি এরপর দ্রুত যোগ করেন, “খেলাধুলো যে সবকিছুর ঊর্ধ্বে, খেলার সঙ্গে রাজনীতি মেলানো যে উচিত নয় সেটা আমরাও বিশ্বাস করি। কিন্তু, যদি কেউ সন্ত্রাসবাদকে মদত দেয়, সন্ত্রাসকে পৃষ্ঠপোষকতা করে সেক্ষেত্রে তার প্রভাব খেলার উপরও তো পড়বেই।”

[ফুটবল বিশ্বকাপে ক্রিকেটের ছোঁয়া, কাতারে আমন্ত্রিত বিশ্বজয়ী কপিল-ধোনি]

চব্বিশ ঘণ্টা আগেই বিশ্বের অন্যতম প্রাচীন ক্রিকেট ক্লাব সিসিআই দাবি তুলে দিয়েছে, আসন্ন বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ বয়কট করুক ভারত। এদিন স্বভাবতই সেই প্রশ্ন করা হয় বিসিসিআই নিযুক্ত আইপিএল চেয়ারম্যান রাজীব শুক্লাকে। সরাসরি উত্তর না দিলেও এ ব্যাপারে তাঁর কথা যথেষ্ঠ তাৎপর্যপূর্ণ। রাজীব বলেন, “সেটা এখনই আমি বলতে পারছি না। বিশ্বকাপ শুরু হতে এখনও কয়েক মাস দেরি আছে। দেখা যাক কী হয়?” এরপর অবশ্য তিনি বলেন, “আমাদের কথা খুব স্পষ্ট। যতক্ষণ পর্যন্ত না ভারত সরকার আমাদের অনুমতি দিচ্ছে, ভারতীয় ক্রিকেট দল পাকিস্তানের বিরুদ্ধে খেলবে না।” এখন দেখার, সেটা আন্তর্জাতিক ক্রিকেট সংস্থার (আইসসি) টুর্নামেন্টেও (বিশ্বকাপ) ভারত প্রযোজ্য করে কি না? ওল্ড ট্র‌্যাফোর্ডে আগামী ১৬ জুন ভারত সত্যিই বিশ্বকাপে পাকিস্তান ম্যাচ খেলে কি না!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে