৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

৩২ শ্রাবণ  ১৪২৬  রবিবার ১৮ আগস্ট ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে সন্ধান পাওয়া গেল উত্তরাখণ্ডের নন্দাদেবীতে নিখোঁজ হওয়া পর্বতারোহীদের। গত দুদিন ধরে হেলিকপ্টারে করে তল্লাশি চালানো হচ্ছিল। সোমবার ওই পর্বতারোহীদের দেহ অর্ধেক বরফ ঢাকা অবস্থায় দেখতে পান উদ্ধারকারী দলের সদস্যরা। পরিস্থিতি যা তাতে নিখোঁজ সাত বিদেশি ও একজন ভারতীয় পর্বতারোহীর বেঁচে থাকার আশা নেই বলেই জানানো হয়েছে ভারতীয় সেনার তরফে। তাদের দাবি, ১৫০০০-১৮,০০০ ফুট উচ্চতা বিশিষ্ট ওই এলাকার আবহাওয়া প্রচণ্ড ঠান্ডা। সেখানে দু’দিন ধরে বরফের তলায় চাপা থাকার পর কারও পক্ষে বেঁচে থাকা সম্ভব নয়।

[আরও পড়ুন- ফিরল নিপা আতঙ্ক, কেরলের হাসপাতালে ভরতি পড়ুয়া]

অন্য একটি সূত্রে অবশ্য পাঁচজন পর্বতারোহীর দেহ দেখতে পাওয়া গিয়েছে বলে জানানো হয়েছে। তবে এখনও পর্যন্ত উদ্ধারকারী দলের পক্ষে ওই এলাকায় নেমে তল্লাশি চালানো সম্ভব হয়নি। খারাপ আবহাওয়ার জন্যই তারা সেখানে পৌঁছতে পারেনি বলে জানা গিয়েছে।

গত ১৩ মে আটজনের ওই দলটি যাত্রা শুরু করেছিল ৭ হাজার ৪৩৪ মিটার উঁচু ভারতের দ্বিতীয় সর্বোচ্চ শৃঙ্গ নন্দাদেবী পর্বতের উদ্দেশে। উত্তরাখণ্ডের পিথোরাগড় জেলার মুন্সিয়ারি থেকে শুরু হয়েছিল তাঁদের এই অভিযান। দলটিতে ছিলেন চারজন ব্রিটিশ, দু’জন মার্কিন, একজন অস্ট্রেলিয়ান ও ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ মাউন্টেনিয়ারিং-এর এক অফিসার। গত ২৫ মে নন্দাদেবী অভিযান শেষ করে বেস ক্যাম্পে ফিরে আসার কথা ছিল তাঁদের।

[আরও পড়ুন- নিখরচায় মহিলাদের মেট্রো-বাসে ভ্রমণ, ঘোষণা কেজরিওয়ালের]

কিন্তু, ২৬ তারিখ ওয়ারলেসের মাধ্যমে মুন্সিয়ারির বেসক্যাম্পে ফেরার কথা জানান তাঁরা। তারপর পাঁচদিন কেটে গেলেও আর কোনও খোঁজ পাওয়া যায়নি। বাধ্য হয়ে গত শনিবার সকাল থেকে তল্লাশি শুরু করে উদ্ধারকারী দল। খারাপ আবহাওয়ার জন্য খুব বেশি দূর পৌঁছতে পারেননি তাঁরা। রবিবার সকালে আবহাওয়ার একটু পরিবর্তন হতেই দুটি হেলিকপ্টার নিয়ে ফের শুরু হয় উদ্ধারকাজ। কিন্তু, তাতেও সন্ধান পাওয়া যায়নি নিখোঁজদের। অবশেষে সোমবার হেলিকপ্টার থেকে ওই পর্বতারোহীদের দেহ বরফ ঢাকা অবস্থায় পড়ে থাকতে দেখেন উদ্ধারকারীরা। নন্দাদেবীতে নিখোঁজ হওয়া অভিযাত্রীদের দলটিতে রয়েছেন ব্রিটেনের নামকরা পর্বতারোহী মার্টিন মোরটেনও।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং