১৯ অগ্রহায়ণ  ১৪২৯  মঙ্গলবার ৬ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ডেভিস কাপে ডাবলসে ৪৩তম জয়, নয়া বিশ্বরেকর্ড গড়লেন লিয়েন্ডার পেজ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 7, 2018 2:25 pm|    Updated: June 12, 2019 4:42 pm

Davis Cup: Leander Paes scripts history as most successful player

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত বছরই রেকর্ডটা ছুঁয়ে ফেলেছিলেন। শনিবার ডেভিস কাপে ৪৩তম ডাবলস ম্যাচ জিতে নয়া বিশ্বরেকর্ড গড়লেন লিয়েন্ডার পেজ। সঙ্গী রোহন বোপান্না। ডেভিস কাপে চিনের বিরুদ্ধে পরপর দুটি সিঙ্গলসে হার। ডেভিস কাপের লড়াইয়ে টিকে থাকতে গেলে ডাবলস ম্যাচ জিততেই হত ভারতকে। মরণ-বাঁচন ম্যাচে বাজিমাত করলেন পেজ-বোপান্না জুটি।

[রেকর্ড গড়ে কমনওয়েলথে ভারতকে তৃতীয় সোনা এনে দিলেন সতীশ শিবলিঙ্গম]

নয়ের দশকে শুরুতে ভারতের হয়ে একইসঙ্গে ডেভিস কাপে অভিষেক ঘটেছিল লিয়েন্ডার পেজ ও জিশান আলি। পরবর্তীকালে এটিপি সার্কিটে রাজত্ব করেছে পেজ-ভূপতি জুটি। কিংবদন্তী টেনিস প্লেয়ার আখতার আলির ছেলে জিশান তো কবেই খেলা ছেড়ে দিয়েছেন। এখন দুবাইয়ে টেনিস অ্যাকাডেমি চালান তিনি। প্রতিযোগিতামূলক টেনিসকে বিদায় জানিয়েছেন লিয়েন্ডারের ডাবলস পার্টনার মহেশ ভূপতিও। দু’জনের সম্পর্ক নিয়ে কম টানাপোড়েন হয়নি। ঘটনাচক্রে, এবার ভারতের ডেভিস কাপ দলের অধিনায়কও তিনি। কিন্তু, রয়ে গিয়েছেন লিয়েন্ডার পেজ। ৪৪ বছর বয়সেও দিব্যি আন্তর্জাতিক টেনিস খেলে যাচ্ছেন তিনি। বস্তুত, বিশ্বরেকর্ডও গড়ছেন! শনিবার ডেভিস কাপে ৪৩টি ডাবল ম্যাচ জিতে নয়া কীর্তির মালিক হলেন কলকাতার ছেলে!

[ডাকলেও আইপিএল-এ খেলব না, ভারতের প্রতি বিতৃষ্ণা উগরে দিলেন আফ্রিদি]

মাঝে একবার ডেভিস কাপের দল থেকে বাদ পড়েছিলেন লিয়েন্ডার। দলে ফিরেই ফের বুঝিয়ে দিলেন, তিনি এখনও ফুরিয়ে যাননি। ডেভিস কাপে শুক্রবার চিনের বিরুদ্ধে প্রথম দুটি সিঙ্গলসেই হেরে যান ভারতের রামকুমার রমানাথন ও সুমিত নাগল। শনিবার ছিল প্রথম ডাবলস ম্যাচ। চিনা জুটির বিরুদ্ধে নেমেছিলেন লিয়েন্ডার পেজ ও রোহন বোপান্না। হাঁটুর বয়সী বোপান্নার সঙ্গে ম্যাচ জিতে ভারতে লড়াইয়ে তো রাখলেনই, ডেভিস কাপে নয়া বিশ্বরেকর্ডও গড়ে ফেলেন লিয়েন্ডার। দীর্ঘ দুই দশকের কেরিয়ার ডেভিস কাপে ৪৩টি ডাবলস ম্যাচ জিতলেন কিংবদন্তী এই টেনিস প্লেয়ার। যে কৃতিত্ব বিশ্বের কোন টেনিস প্লেয়ারের নেই। এতদিন ডেভিস কাপে ৪২টি ডাবলস ম্যাচ জয়ই ছিল বিশ্বরেকর্ড।

 

[রেকর্ড অর্থে বিক্রি সম্প্রচার স্বত্ব, ভারতীয় ক্রিকেটের একচ্ছত্র সম্রাট এখন STAR SPORTS]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে