১ মাঘ  ১৪২৫  বুধবার ১৬ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সপ্তশৃঙ্গ জয় আগেই হয়ে গিয়েছে। এবার বিশ্বের সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরি জয়ের লক্ষ্যে আরও একধাপ এগোলেন বাংলার গর্ব সত্যরূপ সিদ্ধান্ত। নিজের লক্ষ্যে অবিচল থেকে ষষ্ঠ আগ্নেয়গিরির চূড়ায় উঠে বিশ্বরেকর্ডের দোরগোড়ায় এভারেস্টজয়ী পর্বতোরোহী। আর একটি আগ্নেয়গিরি জয় করলেই গিনেস বুক অফ ওয়ার্ল্ড রেকর্ড নাম লেখাবেন সত্যরূপ। এবার তিনি জয় করলেন মেক্সিকোর সর্বোচ্চ আগ্নেয়গিরি পিকো দে ওরিজাবা। তবে আগ্নেয়গিরি জয় করলেও দুর্ঘটনার সম্মুখীন হয়েছেন তিনি ও তাঁর গাইড। বড়সড় বিপর্যয় থেকে বেঁচে গিয়েছেন দুজনে। শৃঙ্গ জয় করে নামার সময় বড় গড়ানে পাথরের আঘাতে পা ভেঙেছে গাইড সালভাদরের। চোট পেয়েছেন সত্যরূপও। তবে বিপদ এড়িয়ে বেস ক্যাম্পে ফিরতে পেরেছেন তাঁরা। বিশ্বরেকর্ডের জন্য এবার তাঁর লক্ষ্য দক্ষিণ মেরুর সর্বোচ্চ আগ্নেয়গিরি। অ্যান্টার্কটিকায় অবস্থিত মাউন্ট সিডলেয় চলতি মাসের ২১ তারিখ উঠবেন সত্যরূপ। এই শৃঙ্গ জয় হলেই সাতটি শৃঙ্গ ও সাতটি আগ্নেয়গিরি জয়ের বিশ্বরেকর্ড ঝুলিতে পুরবেন সত্যরূপ।

সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করে আগেই বিশ্বের দরবারে বাঙালির মুখ উজ্জ্বল করেছিলেন৷ কিন্তু এখানেই থমকে যেতে চাননি সত্যরূপ সিদ্ধান্ত৷ আরও বড় কিছুর উদ্দেশ্যে সাতটি মহাদেশের সাতটি আগ্নেয়গিরি জয়ের লক্ষ্য বেড়িয়ে পড়েছিলেন৷ গত মাসে প্রথম ভারতীয় হিসাবে জয় করে ফেলেন পাপুয়া-নিউগিনির সর্বোচ্চ আগ্নেয়গিরি মাউন্ট গিলাউয়ে৷ যে সাতটি সর্বোচ্চ আগ্নেয়গিরি জয়ের লক্ষ্যে বেরিয়েছেন তিনি, এটা তার মধ্যেই একটি৷ তার পরেই বুধবার স্থানীয় সময়ে মেক্সিকোর পিকো দে ওরিজাবা জয় করেন তিনি। এই সক্রিয় আগ্নেয়গিরি উত্তর আমেরিকার তৃতীয় সর্বোচ্চ শৃঙ্গ। যাত্রাপথ দূর্গম ছিলই। বিপদসঙ্কুল পথ দিয়ে আগ্নেয়গিরি চূড়ায় পৌঁছান তিনি। চূড়ায় পৌঁছানোর আগে শেষ ২০০ মিটার খুবই বিপদসঙ্কুল পথ ছিল বলে টুইট করে জানিয়েছেন সত্যরূপ। একটু এদিক-ওদিক হলেই রক্ষে থাকত না। তারপর ধৈর্য ধরে শৃঙ্গে পৌঁছতেই আসে কাঙ্খিত মূহূর্ত। নিচে নামার সময় দুর্ঘটনার কবলে পড়েন তিনি ও তাঁর গাইড। সেকথা হরিদেবপুরের বাড়িতে ফোন করে জানান তিনি। কিছুটা উদ্বেগে ভোগে তাঁর পরিবার। কিন্তু বেস ক্যাম্পে ফিরে আসার খবর পেয়ে তাঁরা আশ্বস্ত হন। জানা গিয়েছে, রাজ্যের ক্রীড়া ও যুবকল্যাণ দপ্তরের তরফ থেকে সত্যরূপকে সংবর্ধনা দেওয়া হবে এই বিরল কৃতিত্বের জন্য। নিজের কৃতিত্বের এবং সৌভাগ্যবশত বেঁচে ফেরার জন্য ঈশ্বরকে ধন্যবাদ দেন সত্যরূপ। 

[প্রথম ভারতীয় হিসাবে বিরল কৃতিত্ব, ওশিয়ানিয়ার সর্বোচ্চ আগ্নেয়গিরি জয় সত্যরূপের]

প্রসঙ্গত, এর আগে পৃথিবীর সর্বোচ্চ সক্রিয় আগ্নেয়গিরি ওজস ডেল সালাডো জয় করার বিরল রেকর্ড রয়েছে সত্যরূপ সিদ্ধান্তের ঝুলিতে। এই সক্রিয় আগ্নেয়গিরির উচ্চতা ৬,৮৯৩ মিটার। দ্বিতীয় ভারতীয় হিসাবে এই রেকর্ড গড়েছিলেন সত্যরূপ৷ তাঁর আগে এই সক্রিয় আগ্নেয়গিরিতে পা রেখেছিলেন পর্বতারোহী মাল্লি মাস্তান বাবু। তার আগে সাত মহাদেশের সাতটি সর্বোচ্চ শৃঙ্গ জয় করে ফেলেছেন সত্যরূপ। মাউন্ট কসকিয়স্কো, মাউন্ট কিলিমাঞ্জারো, মাউন্ট এভারেস্ট, কারস্টেন্টজ, মাউন্ট এলব্রুজ, মঁ ব্লাঁ, মাউন্ট ডেনালি, মাউন্ট অ্যাকনকাগুয়া, ভিনসন ম্যাসিফের শীর্ষে পা রেখেছেন এই রোমাঞ্চপ্রিয় বাঙালি।

[আরও এক সাফল্যের শৃঙ্গে, বিশ্বের সর্বোচ্চ আগ্নেয়গিরির শিখরে সত্যরূপ]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং