৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

Menu Logo নির্বাচন ‘১৯ দেশের রায় LIVE রাজ্যের ফলাফল LIVE বিধানসভা নির্বাচনের রায় মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার
নির্বাচন ‘১৯

৯ জ্যৈষ্ঠ  ১৪২৬  শুক্রবার ২৪ মে ২০১৯ 

BREAKING NEWS

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় কুস্তিগিরদের জন্য দুঃসংবাদ। ইউনাইটেড ওয়ার্ল্ড রেসলিংয়ের (ইউএমএম) তরফে প্রত্যেকটি দেশের জাতীয় ফেডারেশনকে নির্দেশ দেওয়া হল যে ভারতীয় কুস্তি ফেডারেশনের (ডব্লিউএফআই) সঙ্গে যেন সব সম্পর্ক ছিন্ন করে তারা। এককথায়, ভারতীয় ফেডারেশনকে কোণঠাসা করার সিদ্ধান্তই নিল বিশ্ব কুস্তি সংস্থা। শুধু তাই নয়, জোর ধাক্কা লাগল ভারতীয় বক্সিংয়েরও। ২০২০ সালে এশিয়া-ওশিয়ানিয়া অলিম্পিক কোয়ালিফায়ার আয়োজনের সুযোগ পেয়েছিল ভারতীয় বক্সিং ফেডারেশন (বিএফআই)। কিন্তু এবার সে সুযোগও হাতছাড়া হতে চলেছে।

[বুমরাহ বা ভুবি নয়, বিশ্বকাপে এই পেসারই মূল ভরসা হতে পারেন কোহলির]

কেন এমন কঠিন শাস্তির মুখে পড়তে হল কুস্তি ও বক্সিং ফেডারেশনকে? গত মাসেই পাকিস্তান অভিযোগ করেছিল, বিশ্বকাপে খেলার জন্য তিন পাক শুটারকে ভিসা দিতে অস্বীকার করে দেশের শুটিং ফেডারেশন। যা আন্তর্জাতিক ক্রীড়ার নিয়মবিরুদ্ধ। এই ঘটনার জেরেই ভবিষ্যতে অলিম্পিক-সহ কোনও বড় আন্তর্জাতিক প্রতিযোগিতা আয়োজন করতে পারবে না বলে জানিয়ে দেয় আন্তর্জাতিক অলিম্পিক কমিটি। সেই প্রভাব পড়ল কুস্তির মঞ্চ ও বক্সিং রিংয়েও। ভারতীয় কুস্তি ফেডারেশন সূত্রে জানানো হয়েছে, বিশ্ব কুস্তি সংস্থা তাদের আওতায় থাকা সমস্ত দেশের ফেডারেশনকে স্পষ্ট করে দিয়েছে, এদেশের সঙ্গে যেন কোনও সম্পর্ক না রাখা হয়। এ বিষয় নিয়ে অন্যান্য দেশের সঙ্গে কোনও আলোচনাও করতে পারবে না ভারত। লিখিতভাবেই এ প্রস্তাব দেওয়া হয়েছে সবকটি দেশকে। তবে গোটা ঘটনায় এখনও পর্যন্ত কোনও প্রতিক্রিয়া দেননি ফেডারেশন সভাপতি ব্রিজভূষণ শরণ এবং সহ-সচিব বিনোদ তোমর। এবার দেখা এমন সিদ্ধান্তের বিরুদ্ধে কী পদক্ষেপ করে ভারতীয় কুস্তি ফেডারেশন।

[বিশ্বকাপে পাকিস্তানকে হারিয়েই বদলা নিক ভারত, চাইছে কাশ্মীর]

এদিকে একই কারণে ২০২০ সালে এশিয়া-ওশিয়ানিয়া অলিম্পিক কোয়ালিফায়ার আয়োজনের সুযোগও হাতছাড়া হতে চলেছে। গত শনিবার ব্যাংককে ভারতীয় অলিম্পিক সংস্থার কর্তার সঙ্গে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্যের বৈঠক হয়। যেখানে স্পষ্ট করে দেওয়া হয়েছে, সরকারের তরফে গ্যারান্টি দিয়ে একটি চিঠি দিতে হবে ভারতকে। পরবর্তী আলোচনা তারপর হবে। সব মিলিয়ে, ভিসা কাণ্ডের পর ক্রীড়াক্ষেত্রে বেশ বিপাকে ভারত। 

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং