২ অগ্রহায়ণ  ১৪২৬  মঙ্গলবার ১৯ নভেম্বর ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও বাঁকা কথা ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: তাঁর নেতৃত্বেই সাম্প্রতিককালের যাবতীয় সাফল্য এসেছে পাক ক্রিকেটে। চ্যাম্পিয়ন্স ট্রফি জয় থেকে শুরু করে টি-টোয়েন্টিতে দলকে শীর্ষস্থানে নিয়ে যাওয়া সবই হয়েছে সরফরাজ আহমেদের আমলে। এবার তাঁকেই অধিনায়কত্ব থেকে ছেঁটে ফেলল পাকিস্তান ক্রিকেট বোর্ড। অধিনায়কত্ব হারানোর পাশাপাশি, দল থেকেও বাদ পড়ে গেলেন সরফরাজ।

[আরও পড়ুন: জাল নথির সাহায্যে ফ্ল্যাট জবরদখলের অভিযোগ, কাঠগড়ায় প্রাক্তন ক্রিকেটার ]

দীর্ঘদিন ধরে তিন ফরম্যাটেই পাকিস্তানের অধিনায়ক ছিলেন সরফরাজ। তাঁর নেতৃ্ত্বে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স লিগ জেতে পাকিস্তান। ভারতকে হারিয়ে সেই কাপ জয় সাম্প্রতিককালে পাকিস্তান ক্রিকেটের অন্যতম সাফল্য হিসেবে পরিগণিত হয়। এছাড়াও সরফরাজের নেতৃত্বেই টি-টোয়েন্টি ক্রিকেটে শীর্ষস্থানে বসেছে পাকিস্তান। এখনও ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে শীর্ষ স্থানেই রয়েছে। এই পরিস্থিতিতে টেস্ট ও টি-টোয়েন্টি দুই ফরম্যাটেই সরফরাজকে ছেঁটে ফেলল পিসিবি। ওয়ানডেতেও সরফরাজকে সম্ভবত রাখা হবে না। যদিও, তা নিয়ে এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়নি পাক ক্রিকেট বোর্ড। আগামী বছর জুলাইয়ের আগে পাকিস্তানের কোনও ওয়ানডে সিরিজ খেলার কথা নয়। তাই ওয়ানডে অধিনায়ক কে হবেন, তা নিয়ে ভেবেচিন্তে সিদ্ধান্ত নেবে বোর্ড।

[আরও পড়ুন: অনেক বঞ্চনা সহ্য করেছেন, এবার কি দাদাগিরির পালা সৌরভের?]

টেস্ট ক্রিকেটে নতুন অধিনায়ক হলেন আজহার আলি। এই মুহূর্তে ক্রিকেটের দীর্ঘতম ফরম্যাটে আজহারই পাকিস্তানের সেরা ব্যাটসম্যান। টেস্টে ৫ হাজার ৬০০ রান এবং ১৫টি সেঞ্চুরির মালিক তিনি। গতবছরই টেস্টে মনোনিবেশ করার জন্য ওয়ানডে এবং টি-টোয়েন্টি থেকে অবসর নেন আজহার। এদিকে, টি-টোয়েন্টিতে পাকিস্তানের নতুন অধিনায়ক হলেন বাবর আজম। সম্প্রতি শেষ হওয়া শ্রীলঙ্কা সিরিজে তিনি ছিলেন সহ-অধিনায়ক। এর আগে ২০১২ সালে অনূর্ধ্ব-১৯ দলের অধিনায়কত্ব করেছেন তিনি। পাক ক্রিকেট বোর্ডের তরফে জানানো হয়েছে, সরফরাজের খেলায় আত্মবিশ্বাসের অভাব চোখে পড়ছিল। তাই, তাঁকে ছেঁটে ফেলা ছাড়া আর কোনও উপায় ছিল না। সরফরাজকে পাক ক্রিকেটে অবদানের জন্য ধন্যবাদও জানিয়েছে পাকিস্তান ক্রিকেট বোর্ড।

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং