২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

মাস্টারহীন মাস্টার ব্লাস্টার, প্রয়াত রমাকান্ত আচরেকর

Published by: Sulaya Singha |    Posted: January 2, 2019 7:35 pm|    Updated: January 2, 2019 7:49 pm

Ramakant Achrekar dies in Mumbai

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোটির ভিড়ে ক্রিকেট ঈশ্বরকে খুঁজে বের করেছিলেন রমাকান্ত আচরেকর। গোটা বিশ্ব তাঁকে চিনত মাস্টার ব্লাস্টারের কোচ হিসেবে। বছরের শুরুতেই নিভল সেই কিংবদন্তি কোচের জীবনদীপ। বুধবার ৮৬ বছর প্রয়াত হলেন মুম্বইকর।

শচীন তেণ্ডুলকরের সঙ্গে ওতোপ্রতোভাবে জড়িয়ে গিয়েছিল মানুষটির নাম। নিজের প্রথম কোচের নানা কাহিনি বহুবার ভক্তদের সঙ্গে ভাগ করে নিয়েছেন মাস্টার ব্লাস্টার। সেরা শিষ্যকে একা করে পরলোকে পাড়ি দিলেন রমাকান্ত। ক্রিকেটার হিসেবে সেভাবে খ্যাতি না পেলেও কোচ হিসেবে তাঁর নাম ভারতীয় ক্রিকেটে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। মুম্বইয়ের দাদারের শিবাজি পার্কে বহু নক্ষত্র খুঁজে বের করেছেন তাঁর প্রবল দুরদর্শিতা এবং বিচক্ষণতা দিয়ে।

[সিডনি টেস্টের দল ঘোষণা, চোটের জন্য চিন্তার ভাঁজ ভারতীয় শিবিরে]

১৯৩২ সালে মহারাষ্ট্রের মালভনে জন্মগ্রহণ করেন রমাকান্ত। ১৯৪৩ সালে ক্রিকেটে হাতেখড়ি। বছর দুয়েক পর নিউ হিন্দ স্পোর্টস ক্লাবের হয়ে ক্লাব ক্রিকেটে পা রাখা। পাশাপাশি মহারাষ্ট্র একাদশ, গুলমোহর মিলস এবং মুম্বই পোর্টের হয়েও খেলেছেন। ১৯৬৩-৬৪ সালে হায়দরাবাদের বিরুদ্ধে অল-ইন্ডিয়া স্টেট ব্যাংকের হয়ে একমাত্র প্রথম শ্রেণির ম্যাচটি খেলেছিলেন তিনি। তবে কোচিংয়ে পা রেখেই খ্যাতির শীর্ষে পৌঁছেছিলেন। শচীন তেণ্ডুলকরের মতো প্রতিভাকে চিনতে ভুল করেনি তাঁর চোখ। তাঁর বিখ্যাত এবং সফল শিষ্যদের মধ্যে রয়েছেন অজিৎ আগরকর, বিনোদ কাম্বলি, চন্দ্রকান্ত পণ্ডিত, প্রবীণ আমরে-সহ অনেকে। তাঁর প্রতি চিরকৃতজ্ঞ মাস্টার ব্লাস্টার। প্রত্যেক শিক্ষক দিবসে প্রিয় স্যরের সঙ্গে দেখা করে তাঁর আশীর্বাদ নেওয়া শচীনের অভ্যাসে পরিণত হয়েছিল। ‘দ্রোণাচার্য’কে হারিয়ে আজ বড্ড একা হয়ে গেলেন তিনিও। বার্ধক্যজনিত কারণে প্রয়াত আচরেকর। সাংবাদিক কুনাল পুরন্দারের লেখা ‘রমাকান্ত আচরেকর: মাস্টার ব্লাস্টার্স মাস্টার’-এ কোচের জীবনের নানা কাহিনি উঠে এসেছে। তাঁর প্রয়াণে শোকাহত ভারতের ক্রিকেট মহল। 

[বিশ্বকাপের পর ক্রিকেট ছাড়তে পারেন মাশরাফি, তুঙ্গে জল্পনা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে