BREAKING NEWS

১৫ জ্যৈষ্ঠ  ১৪২৭  শুক্রবার ২৯ মে ২০২০ 

Advertisement

প্রথম ম্যাচে হারের পর দলে পরিবর্তনের সম্ভাবনা, অভিষেক হতে পারে শুভমনের

Published by: Subhajit Mandal |    Posted: February 25, 2020 5:30 pm|    Updated: February 25, 2020 5:30 pm

An Images

স্টাফ রিপোর্টার: বড্ড তাড়াতাড়ি কথা শুরু হয়ে গেল। ওয়েলিংটনে লজ্জার টেস্ট হারের পর চব্বিশ ঘন্টাও কাটল না। তার আগে ক্রাইস্টচার্চ টেস্ট নিয়ে আলোচনা শুরু। না করে উপায় নেই। ২৯ ফেব্রুয়ারি নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারত দ্বিতীয় টেস্ট খেলবে। মান বাঁচাতে কাজ শুরু ভারতের। জিততে না পারলে কিন্তু সিরিজ হাতছাড়া। দ্বিতীয় টেস্টে ভারতীয় দলে পরিবর্তন হবে? নাকি একই দল নিয়ে নামবে ভারত? বোলিং নিয়ে ভাবনা নেই। যত ভাবনা দলের ব্যাটিং নিয়ে। প্রথম টেস্টের দু’ইনিংসে ভারত করেছে ১৬৫ ও ১৯১। এই রান নিয়ে বিদেশের মাঠে জেতার সুযোগ নেই। তাই দলের ব্যাটিং নিয়ে ভাবনা শুরু। তা হলে কী হতে পারে দলের ব্যাটিং লাইন আপ?

ম্যাচ হেরে মিডিয়ার কাছে এসে পৃথ্বী (Prithvi Shaw) নিয়ে অনেক কথা বলেছেন কোহলি। তাঁর কথায় পরিস্কার, পৃথ্বীতে উপর ভরসা আছে টিম ম্যানেজমেন্টের। কোহলির কথা একবার দেখে নেওয়া যেতে পারে। বলেছেন,“অস্ট্রেলিয়ায় এর আগে বড় রান করেছে পৃথ্বী। তার উপর এখানে খেলতে এসেছে ঘরোয়া ক্রিকেটে রান করেই। নিউজিল্যান্ডে এসে ভারতীয় এ দলের হয়েও রান আছে। তারপর সিনিয়র দলে এসেছে।ওকে সময় দিতে হবে। একটা বড় রান পেলে পুরনো মেজাজে দেখা যাবে। আপাতত সেই সময়টা পৃথ্বীকে দেওয়া উচিত।” সময় বলতে কী বোঝাতে চেয়েছেন ভারত অধিনায়ক। ক্রাইস্টচার্চে পৃথ্বীর ওপেন করার সম্ভাবনা বেশি। ওপেনের পর তিন থেকে পাঁচে বদল নেই। পুজারা, কোহলির(Virat Kohli) , রাহানে খেলছেন।

SHUBMAN-GILL

[আরও পড়ুন: মোদির জন্যই ভারত-পাক সম্পর্কের অবনতি, বিস্ফোরক অভিযোগ আফ্রিদির]

ছ’য়ে হনুমার জায়গা নিয়ে কথা উঠতে পারে। দু’ইনিংসে সেভাবে দেখা গেল না হনুমাকে। এই জায়গা নিয়ে ভাবছে টিম ম্যানেজমেন্ট। ছয় ও সাত নম্বর জায়গা ছাড়া আলোচনায় অন্য কিছু আসছে না। বাকি তিন পেসার নিয়ে নতুন করে কিছু কথা নেই। প্রথম টেস্টের দল থেকে দু’জনের বদল ছাড়া অন্য নাম এখন নেই কোহলিদের মাথায়। ছ’য়ে শুভমান গিলকে (Shubman Gill) নিয়ে ইতিমধ্যে কথা শুরু হয়েছে। রোহিতের বদলি হিসেবে শুভমান সিরিজের শুরুতেই দলে ঢুকে পড়েন। তাঁকে তৃতীয় ওপেনার হিসেবে অনেকে ভেবেছিলেন। পৃথ্বী যেহেতু আগেই দলে ঢুকে পড়েছিলেন, তাই শুভমান নিয়ে ওয়েলিংটনে কথা হয়নি। এখন তাঁকে মিডল অর্ডারে নিয়ে আসা যায় কিনা তাই ভাবছে ম্যানেজমেন্ট। তাঁর সঙ্গে উঠে আসছে রবীন্দ্র জাদেজার নামও। ভারতীয় দল ধরেই নিয়েছে পরের টেস্টের উইকেটে স্পিনাররা তেমন কিছু করতে পারবে না। লাইন ধরে বল করে যদি কিছু সুবিধা আদায় করা যায়। অশ্বিন প্রথম টেস্টে রান পাননি। তিন উইকেট নিলেও টিম ম্যানেজমেন্ট আট নম্বর ব্যাটসম্যানের কাছ থেকে রান চায়।ইদানীং টেস্ট ক্রিকেটেও রান করছেন জাদেজা। ঘরের মাঠে বিদেশি দলের বিরুদ্ধে তাঁর ব্যাট থেকে রান পাওয়া গিয়েছে। সে কথা মাথায় রেখে কোহলির দলে অশ্বিনের বদলি জাদেজা হতে পারেন। তাই ক্রাইস্টচার্চ টেস্টে হনুমা ও অশ্বিনের বদলে দেখা যাওয়ার সম্ভাবনা বেশি শুভমান ও জাদেজার। এটাই নিউজিল্যান্ডে ভারতীয় শিবিরের আপাতত মাথায় এসেছে। টেস্ট শুরু হতে সময় আছে। আগামী তিনদিন দল নিয়ে আরও আলোচনা হবে। কিন্তু শুরুতে ব্যাটিং নিয়ে কথা উঠতে এই দু’জনের নাম আসছে।

ashwin-jadeja_web

 

[আরও পড়ুন: শচীনের নাম ভুল বলায় ট্রাম্পকে কটাক্ষ পিটারসেনের, মশকরা করতে ছাড়ল না আইসিসিও]

কেন হনুমাকে নিয়ে কথা? দলের কোন ব্যাটসম্যান রান করতে পারেননি। মায়াঙ্ক (Mayank Agarwal) ছাড়া কারোর নাম সামনে আনা যাচ্ছে না। তা হলে এই তালিকায় শুধু হনুমা কেন? বলা হচ্ছে, কোহলি রান না পাওয়ায় মিডল অর্ডারে চাপ পড়ে। পুজারা, রাহানে ডিফেন্সিভ ক্রিকেটার। দলের অবস্থা দেখে হনুমা মাঠে এসে লুজ বলকে অ্যাটাক না করে অতিরিক্ত রক্ষণে চলে যান। এটা বেশি করে চোখে পড়ছে ব্যাটসম্যানদের স্ট্রাইক রেট দেখে। বিরাট মেনে নিয়েছেন, দলের ব্যাটসম্যানরাও নিউজিল্যান্ড বোলারদের মাথায় উঠে আসার সুযোগ করে দিয়েছে। শুভমান ভারতীয় এ দলের হয়ে বড় ইনিংস খেলেছেন। ডাবল সেঞ্চুরিও আছে। তাই আশা করা যেতে পারে নিউজিল্যান্ডের সিনিয়র দলের বোলারদের সামনে দাঁড়াতে অসুবিধা হবে না। এখন দেখা যাক, ক্রাইস্টচার্চে অন্য ভারত কী করতে পারে।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement