BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

টি-টোয়েন্টি দল থেকে মিতালির বাদ পড়া নিয়ে মুখ খুললেন সৌরভ

Published by: Sulaya Singha |    Posted: November 26, 2018 12:04 pm|    Updated: November 26, 2018 12:04 pm

Sourav Ganguly on Mithali's exclusion

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মিতালি রাজকে বাদ পড়তে দেখে তিনি অবাক নন। শুধু তাই নয়, এই বাদ পড়ার মধ্যে মিতালির সঙ্গে নিজের মিল খুঁজে পাচ্ছেন সৌরভ গঙ্গোপাধ্যায়। দেশকে নেতৃত্ব দেওয়ার পরেও মিতালির মতো অবস্থা হয়েছিল তাঁর। মেয়েদের বিশ্বকাপ সেমিফাইনালে ইংল্যান্ডের বিরুদ্ধে মিতালিকে মাঠের বাইরে বসে থাকতে দেখে সৌরভ তাঁকে ‘ওয়েলকাম টু দ্য গ্রুপ’ বলে স্বাগত জানিয়েছেন!

[ভরসা সেই বিরাট, সিডনিতে ম্যাচ জিতে মান বাঁচাল ভারত]

দেশের অন্যতম সফল অধিনায়ক হয়েও ক্রিকেট জীবনে টানাপোড়েনের মধ্যে দিয়ে সৌরভকে যেতে হয়েছে। তিনি বলছেন, “অধিনায়ক ডাগ আউটে বসতে বললে কিছু করার থাকে না। সেটা মানতে হয়। মিতালিকে বসতে হয়েছে। আমাকেও ফয়জলাবাদে মাঠের বাইরে বসতে হয়েছিল। আমি যখন একদিনের ক্রিকেটে সেরা পারফর্মার, তখনই পনেরো মাস দলের বাইরে। জীবনে এমন হয়। সেরাকেও দরজা দেখতে হয়!” অ্যান্টিগায় মিতালির টি-২০ বিশ্বকাপ সেমিফাইনালে বাদ পড়া নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। পাকিস্তান ও আয়ারল্যান্ডের বিরুদ্ধে পরপর হাফ সেঞ্চুরি করার পর হালকা চোটের জন্য তাঁকে বিশ্রাম দেওয়া হয়েছিল অস্ট্রেলিয়া ম্যাচে। এরপর দলের সব থেকে অভিজ্ঞ খেলোয়াড়কে বাইরে রেখে সেমিফাইনাল খেলে ভারত। সেই ম্যাচে ১১২ রানে ইনিংস শেষ করে ভারত হারে আট উইকেটে।

সৌরভ রবিবার টালিগঞ্জ ক্লাবে এক অনুষ্ঠানে মিতালির প্রসঙ্গ টেনে বলেন, “ওর রাস্তা এখানেই শেষ হচ্ছে না। তোমাকে মনে রাখতে হবে, তুমিই সেরা। তুমি অনেক ভাল পারফরম্যান্স করেছ। সুযোগ পেলে আরও করবে।” মিতালির বাদ পড়ার জন্য অভিযোগের আঙুল উঠেছে অধিনায়ক হরমনপ্রিত কৌরের বিরুদ্ধে। তাৎপর্যপূর্ণ হল, সেই ভারত অধিনায়ক হরমনপ্রিতকেই এদিন আইসিসি নির্বাচিত টি-টোয়েন্টি বিশ্ব একাদশের ক্যাপ্টেন করা হয়েছে।

ছেলেদের ওয়ানডে বিশ্বকাপের কাউন্টডাউন শুরু হয়ে গিয়েছে। সেখানে মহেন্দ্র সিং ধোনির নাম উঠে আসছে। সৌরভ মনে করেন, ধোনির এখনও বড় বড় ছক্কা হাঁকানোর ক্ষমতা আছে। সেজন্য তাঁকে বড় টুর্নামেন্টে খেলতে দিতে হবে। তাঁর কথায়, “ও চ্যাম্পিয়ন ক্রিকেটার। টি-২০ বিশ্বকাপ জেতার পর থেকে ১২-১৩ বছরে অসাধারণ কেরিয়ার গড়েছে। তবে আর পাঁচজনের মতো ধোনিকেও পারফর্ম করতে হবে টপ লেভেলে নিজের জায়গা ধরে রাখতে। না হলে অন্য কেউ জায়গাটা নিয়ে নেবে।”

ধোনি নিয়ে উচ্ছ্বাস দেখানোর পাশাপাশি সৌরভ এও বলেন, তাঁর ধারণা, এখনকার দলের ৮৫-৯০ শতাংশ ক্রিকেটারই ২০১৯ বিশ্বকাপ দলে থাকবে। অধিনায়ক বিরাট কোহলিকে নিয়েও নিজের মুগ্ধতা প্রকাশ করেছেন সৌরভ। তাঁর কথায়, “রানই বলে দিচ্ছে বিরাট কী মাপের ক্রিকেটার। ভারতের এমনই একজন অধিনায়কের দরকার ছিল, যাঁর কাছে জয়ই সব।” অস্ট্রেলিয়া ক্রিকেটের সাম্প্রতিক টানাপোড়েন নিয়ে নিজের মত জানিয়েছেন সৌরভ। তবে যে কোনও মূল্যে জয়ের মনোভাব থেকে তাদের সরে আসার কারণ দেখছেন না তিনি। সৌরভের কথায়, “কেউ হারতে চায় না। এই মনোভাব সঙ্গে করেও অনেক চ্যাম্পিয়ন ক্রিকেটার খেলেছে। রাহুল দ্রাবিড়, স্টিভ ওয়া জ্বলন্ত উদাহরণ। তবে মাথায় রাখতে হবে যেন লাইন ক্রস না হয়ে যায়!”

[OMG! তামিল ও ভোজপুরি ভাষাতেও কথা বলতে পারে জিভা!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে