BREAKING NEWS

১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আফ্রিদির ‘বুমবুম’ ডাকনামটি দিয়েছিলেন এই ভারতীয় ক্রিকেটার!

Published by: Sulaya Singha |    Posted: August 29, 2018 2:49 pm|    Updated: August 29, 2018 2:49 pm

This Indian cricketer named Shahid Afridi ‘Boom Boom’

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোন দেশের অধিনায়ককে আমরা ‘বুমবুম’ নামে চিনি? এর উত্তর দিতে ক্রিকেটপ্রেমীদের এক মুহূর্তও সময় লাগবে না। বাইশ গজে বহু বছর থেকে এই নামেই পরিচিত প্রাক্তন পাক নেতা শাহিদ আফ্রিদি। অনেকেই জানেন, এটাই তাঁর ডাকনাম। কিন্তু জানেন কি, এ নাম খেলার মাঠেই পেয়েছিলেন তিনি? কে তাঁকে এমন নাম দিয়েছিলেন? কেনই বা? সেসব অনেকেরই অজানা। অবশেষে আফ্রিদি নিজেই জানালেন সবটা। না, কোনও পাকিস্তানি সতীর্থ বা প্রাক্তন তাঁকে এ নাম দেননি। দিয়েছিলেন একজন ভারতীয়।

[এশিয়াডে দেশকে নবম সোনা দিলেন স্প্রিন্টার মনজিৎ সিং, তিরন্দাজিতে এল রুপো]

ভারতীয় ক্রিকেটের ড্রেসিংরুমে কত মজার মজার ঘটনাই না ঘটে। বিভিন্ন সাক্ষাৎকারে ক্রিকেটাররা তার কিছু কিছু ক্রিকেটভক্তদের জানিয়েও থাকেন। এই যেমন বিরাট কোহলির নাম হঠাৎ করে চিকু হয়ে গেল কীভাবে। কিংবা শিখর ধাওয়ানকে দলের ‘গব্বর সিং’ বলা হয় কেন? ইত্যাদি ইত্যাদি। ক্রিকেটের পাশাপাশি ভারতীয় শিবিরে হাসি ঠাট্টার পরিবেশটা ভালভাবেই ধারণা করতে পারেন সমর্থকরা। আর সেখান থেকেই উৎপত্তি হয়েছিল আফ্রিদির ডাকনামেরও। আন্দাজ করতে পারেন কে দিয়েছিলেন তাঁর এই নাম? উত্তরটা হল রবি শাস্ত্রী। ব্যাট হাতে আফ্রিদির ছক্কা হাঁকানো দেখেই এমন নাম মাথায় এসেছিল ভারতীয় দলের বর্তমান কোচের। যে নাম পরে অত্যন্ত জনপ্রিয় হয়ে যায়।

[লক্ষ্মণের সেরা ভারতীয় টেস্ট একাদশের অধিনায়ক সেই সৌরভই]

৩৯৮টি আন্তর্জাতিক ওয়ানডে-তে ৩৫১টি ওভার বাউন্ডারি মেরেছেন বুমবুম আফ্রিদি। একদিনের ক্রিকেটে তাঁর গড় ২৩.৫৭। ৯০টি টি-টোয়েন্টিতে ৭৩টি ছক্কা হাঁকানোর নজির রয়েছে তাঁর। গড় ১৭.৯২। দেশের জার্সি গায়ে চাপিয়ে ১১,১৯৬ রানের মালিক হয়েছেন তিনি। পাক ব্যাটসম্যানের পাওয়ার হিটিংই মন কেড়েছিল শাস্ত্রীর। তাই নামটি দিয়েছিলেন। সম্প্রতি ফ্যানদের সঙ্গে সোশ্যাল মিডিয়ায় কথোপকথনের সময় এ কথা জানান আফ্রিদি। দুই প্রতিবেশী দেশের মধ্যে রাজনৈতিক সম্পর্ক যতই অপ্রীতিকর হোক না কেন, দুই মুলুকের ক্রিকেটারদের মধ্যে যা বন্ধুতা এখনও অটুট, তাই স্পষ্ট করে দিলেন বুমবুম।

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে