২২ চৈত্র  ১৪২৬  রবিবার ৫ এপ্রিল ২০২০ 

Advertisement

‘করোনার জেরে বাতিল হতে পারে অলিম্পিক’, আশঙ্কার কথা শোনালেন IOC কর্তা

Published by: Subhajit Mandal |    Posted: February 26, 2020 12:13 pm|    Updated: February 26, 2020 4:47 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: করোনা আতঙ্কের জেরে টোকিও অলিম্পিক ঘিরে অনিশ্চয়তা আরও বাড়ল। পরিস্থিতি এতটাই জটিল যে, শীঘ্রই করোনা আতঙ্ক না কমলে পুরোপুরি বাতিল করে দেওয়া হতে পারে ক্রীড়াজগতের সবচেয়ে বড় ইভেন্ট। মঙ্গলবার এই আশঙ্কার কথাই শুনিয়েছেন করেছেন আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সদস্য ডিক পাউন্ড (Dick Pound)। তিনি জানিয়েছেন, করোনা নিয়ন্ত্রণ না করা গেলে অলিম্পিক একেবারে বাতিল করে দিতে হবে। পিছিয়ে যাওয়া বা স্থানান্তর করার কোনও সম্ভাবনা নেই।

olympics_web
বছরের শুরু থেকে চিনে বড় সংকট হয়ে দেখা দিয়েছে নতুন ধরনের জীবাণু, নোভেল করোনা ভাইরাস। খুব কম সময়ের মধ্যেই তা মহামারির আকার ধারণ করেছে। শেষ খবর অনুযায়ী, করোনা প্রাণ কেড়েছে অন্তত ৩ হাজার জনের। শুধু চিন নয়, বিশ্ব জুড়ে তাবড় গবেষকরা নেমে পড়েছেন নোভেল করোনা রুখে দেওয়ার ওষুধ তৈরিতে। কিন্তু, সমাধানসূত্র অধরা এখনও। চিনের গণ্ডি পেরিয়ে এই ভাইরাসের সংক্রমণ বিশ্বের অন্তত ২৫টি দেশে ছড়িয়ে পড়েছে। প্রতিবেশী জাপানেও এর প্রকোপ প্রবল। ইতিমধ্যেই জাপানে করোনার প্রভাবে কয়েকজনের মৃত্যু হয়েছে। আক্রান্ত কয়েক হাজার মানুষ। টোকিওতেও করোনার প্রভাব যথেষ্ঠ লক্ষণীয়। ইতিমধ্যেই করোনা আতঙ্কে জাপানের প্রথম ডিভিশনের ফুটবল টুর্নামেন্ট জে লিগের খেলা বন্ধ রাখা হয়েছে। এসবের মধ্যে জুলাইয়ের শেষেই টোকিওতে অলিম্পিকের (2020 Summer Olympics) আয়োজন হওয়া কথা। স্বাভাবিকভাবেই, যে দ্রুত হারে করোনার সংক্রমণ ছড়াচ্ছে তাতে অলিম্পিকের আয়োজন নিয়ে বড়সড় প্রশ্ন উঠে গিয়েছে।

[আরও পড়ুন: মানসিক যন্ত্রণায় মরতে চেয়েছিল, অজি খুদের পাশে থেকে সাহস জোগালেন রাগবি খেলোয়াড়রা]

এই পরিস্থিতিতে অলিম্পিক নিয়ে আশার কথা শোনাতে পারলেন না আন্তর্জাতিক অলিম্পক কমিটির (International Olympic Committee) সদস্য ডিক পাউন্ডও। তিনি বলছেন, “যদি এই রোগটি এতটাই বিপজ্জনক থাকে, তাহলে অলিম্পিক সরাসরি বাতিলই করতে হবে। কারণ, টুর্নামেন্ট আয়োজনের জন্য অনেক কিছুকে আমাদের পক্ষে যেতে হবে। অ্যাথলিটদের নিরাপত্তা, স্পোর্টস ভিলেজ, খাবার-দাবার, হোটেল, সাংবাদিক বন্ধুদের নিরাপত্তা। এসব ঠিক না হলে বাতিলই করতে হবে। কিছুদিন পরই আমরা পর্যবেক্ষণ করব। যদি সব উপযুক্ত বন্দোবস্ত হয়ে থাকে, তবেই সঠিক সময়ে খেলা হবে। তবে, পিছিয়ে দেওয়া বা স্থানান্তরের কোনও প্রশ্ন নেই।” উল্লেখ্য, আগামী ২৪ জুলাই শুরু হওয়ার কথা অলিম্পিক। তার আগে এখনও বেশ কয়েক মাস সময় আছে। তার আগে পরিস্থিতি স্বাভাবিক হলে নির্ধারিত সময়ে অলিম্পিকের আয়োজন করা সম্ভব।

Advertisement

Advertisement

Advertisement