BREAKING NEWS

১০ অগ্রহায়ণ  ১৪২৯  রবিবার ২৭ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বিরাটকে এখনই শচীনের সঙ্গে তুলনা করতে নারাজ শেহওয়াগ

Published by: Subhajit Mandal |    Posted: August 25, 2018 1:04 pm|    Updated: August 25, 2018 4:29 pm

Virat Kohli yet to achieve Sachin Tendulkar’s stature: Virender Sehwag

স্টাফ রিপোর্টার: চলতি ইংল্যান্ড সফরে বিরাট কোহলির দুর্ধর্ষ ব্যাটিং দেখার পর শচীন তেণ্ডুলকরের সঙ্গে তাঁর তুলনা আরও বেড়েছে। কিন্তু ভারতের প্রাক্তন ওপেনার বীরেন্দ্র শেহওয়াগের মনে হচ্ছে, বিরাটের সঙ্গে শচীনের তুলনা করাটা ঠিক নয়। কারণ, শচীন কিংবদন্তি। বাকি ক্রিকেটারদের জন্য সুউচ্চ ক্রিকেটীয় মান তিনি তৈরি করে গিয়েছেন। এক টিভি চ্যানেলের শো-এ শেহওয়াগ শুক্রবার বলে দেন, “শচীনের সঙ্গে কোহলির তুলনা এখনই করাটা ঠিক নয়। আমার মতে, শচীন যে সব রেকর্ড করে গিয়েছে সেগুলো বিরাট ছুঁলে তার পর তুলনাটা যুক্তিযুক্ত হবে। দু’শো টেস্ট খেলা সমেত আন্তর্জাতিক ক্রিকেটে হাজার তিরিশেক রান আছে শচীনের। বাকি সব প্লেয়ারের মতো বিরাট নিজেও চায় শচীনের একশো সেঞ্চুরির রেকর্ড ছুঁতে। যে বেঞ্চমার্কটা শচীন তৈরি করে দিয়ে গিয়েছে।”

[ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতের নয়া চমক, বিজয়ের বদলে দলে এলেন পৃথ্বী]

তবে পাশাপাশি কোহলিরও বিরাট প্রশংসা করেছেন বিস্ফোরক ভারতীয় ওপেনার। শেহওয়াগের মনে হচ্ছে, বাকিদের চেয়ে কোহলি যে স্বতন্ত্র, তার কারণ তাঁর প্রস্তুতি। শুধু তাই নয়। ভারত অধিনায়ক যে ক্রিকেটের তিনটে ফর্ম্যাটেই এই মুহূর্তে সেরা, সেটাও বলে দিয়েছেন তিনি। “একজন প্লেয়ার তখনই গ্রেট পর্যায়ে যায়, যখন সে প্রত্যেকটা ম্যাচের প্রস্তুতি নিখুঁত ভাবে করে। এই মুহূর্তে ক্রিকেটের তিনটে ফর্ম্যাটে কোহলির চেয়ে ভাল আর কেউ নেই। আমি তো বলব, বিশ্বের সমস্ত প্লেয়ারদের জন্য অনুপ্রেরণা কোহলি। আইপিএলে অনেক ক্রিকেটারের সঙ্গে তো আমার কথা হয়। শুনেছি কোহলি নিয়ে কীভাবে ওরা কথা বলে। কী ভাবে ওর সাফল্যের পদ্ধতিকে অনুসরণ করার চেষ্টা করে,” বলে দিয়েছেন শেহওয়াগ।

[সিরিজে দুর্দান্ত কামব্যাক বিরাটদের, ট্রেন্টব্রিজে ধরাশায়ী ইংল্যান্ড]

নজফগড়ের নবাবকে অধিনায়ক কোহলির ৩৮ টেস্ট ম্যাচে আটত্রিশ রকম টিম নামানো নিয়েও জিজ্ঞাসা করা হয়।  শেহওয়াগ বলে দেন, ট্রেন্টব্রিজে যে টিম নামিয়েছিল ভারত তিনি তা ধরে রাখার পক্ষপাতী। তবে পাশাপাশি এটাও বলে দিয়েছেন,  কোহলির যে রকম প্রথম এগারো পাল্টানো স্বভাব, তাতে সাউদাম্পটনেও সেটা হলে তিনি অবাক হবেন না। “বলা মুশকিল সাউদাম্পটনে টিমে কোনও বদল হবে কি না? ব্যক্তিগত ভাবে আমি চাই না ট্রেন্টব্রিজের টিম পরের টেস্টে পাল্টাক। বরং চাই একই থাকুক। কিন্তু কোহলি সেটা নাও চাইতে পারে। আমার মতে, টিমটা যথেষ্ট ফর্মে আছে। ব্যালান্সড দেখাচ্ছে টিমটাকে। টিমের পেস অ্যাটাক ভাল করছে। রবিচন্দ্রন অশ্বিন ভাল ফর্মে আছে। টিমের দুই ওপেনার, মিডল অর্ডার, ট্রেন্টব্রিজে ভাল করেছে,” বলে দিয়েছেন শেহওয়াগ। সঙ্গে যোগ করেছেন, “প্লাস ফিল্ডিং। কেএল রাহুল, ঋষভ পন্থ আর কোহলি, এরা সবাই দারুণ সব ক্যাচ ধরেছে। জয়ের পিছনে যা অবদান রেখেছে। আমি যখন খেলতাম, তখন এমন এক অভিজ্ঞ স্লিপ কর্ডন ছিল যারা খুব কমই ক্যাচ-ট্যাচ ফেলত। রাহুল দ্রাবিড়, ভিভিএস লক্ষ্মণ, তেন্ডুলকর, এরা এক এক দারুণ স্লিপ ফিল্ডার ছিল।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে