BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

‘হ্যান্ড অব গড’ এখন হলে গ্রেপ্তার হয়ে যেতাম, স্বীকারোক্তি মারাদোনার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 2, 2018 12:39 pm|    Updated: June 2, 2018 12:39 pm

Would have arrested for hand of god goal: Diego Maradona

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাইশ বছর পার। তবু ‘হ্যান্ড অফ গড’-এর স্মৃতিতে মরচে ধরেনি। দিয়েগো মারাদোনা মনে করেন, এখনকার দিনে ‘হ্যান্ড অফ গড’-এর কাণ্ডটি ঘটালে তিনি নিশ্চিত গ্রেপ্তার হয়ে যেতেন।

[সুনীলের হ্যাটট্রিকে জমজমাট ইন্টার কন্টিনেন্টাল কাপ, ৫-০ গোলে জয়ী ভারত]

১৯৮৬-র ২২ জুন। এস্তাদিও অ্যাজটেকায় বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে মুখোমুখি আর্জেন্টিনা-ইংল্যান্ড। যে ম্যাচে ইংল্যান্ডের ডিফেন্স চিড়ে স্বপ্নের গোল তো বটেই, ছিল তাঁর মহাবিতর্কের হাত দিয়ে করা গোলটিও। তারপর প্রতি বিশ্বকাপের আগে যা নিয়ে তর্ক, বিচার-বিশ্লেষণ শুরু হয়ে যায়। এবারও হল। এবং সেদিনের ঘটনা আবার সামনে টেনে আনলেন ফুটবলের রাজপুত্র। সেই ম্যাচে ৫১ ও ৫৫ মিনিটে দু’টি গোল করে আর্জেন্টিনার সেমিফাইনালের টিকিট নিশ্চিত করে দিয়েছিলেন মারাদোনা। এক সাক্ষাৎকারে বিতর্কিত সেই গোল নিয়ে প্রশ্ন করতে মারাদোনা যা বললেন তার মোদ্দা কথা হল, তখন যা হওয়ার হয়ে গিয়েছে। এখন সম্ভব নয়। মারাদোনার গোল ‘গোল অফ দ্য সেঞ্চুরি’র আখ্যা পেয়েছিল।

[এই বলিউড নায়িকার সঙ্গে প্রেম করছেন লোকেশ রাহুল?  ]

মারাদোনাকে যিনি প্রশ্ন করেছিলেন, তিনি প্রাক্তন আর্জেন্টাইনের মতো না হলেও ফুটবল বিশ্বের কাছে অবশ্যই তারকা। নিজের দেশের কাছে তো বটেই। রবার্ট পিরেস। ফ্রান্সের প্রাক্তন ফুটবলার মারাদোনাকে প্রশ্ন করেন, ‘যে হ্যান্ড অফ গডের কথা বারবার ঘুরে ফিরে আসে, সেটা কী আধুনিক ফুটবলে খেললে আপনি করে দেখাতে পারতেন? ধরা যাক সেই ইংল্যান্ড-আর্জেন্টিনা ম্যাচের সময়ও যদি আধুনিক ফুটবলের মতো প্রযুক্তির ব্যবহার থাকত, তা হলেও?’ জবাবে মারাদোনা বললেন, ‘এখনকার যুগে ওই কাণ্ড ঘটানো অসম্ভব। কারণ আপনি কী করছেন না করছেন, সবসময় ক্যামেরা আপনার দিকে তাক করে আছে। এখন কোনও বিতর্কিত পরিস্থিতি হলে ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির সাহায্য নেওয়া হচ্ছে।’

[জল্পনার অবসান, বিশ্বকাপে ইজিপ্টের জার্সি গায়ে দ্বিতীয় ম্যাচেই ফিরছেন সালাহ]

এরপরই বোমা ফাটান মারাদোনা। বলেন, ‘আমি একটা ব্যাপার নিশ্চিত। এখন ওই হাত দিয়ে গোল করলে আমাকে গ্রেপ্তার করা হবে। তবে এটাও আপনাকে বুঝতে হবে, আশি হাজার মানুষের সামনে আপনি সবসময় চুরি করতে পারবেন না।‘ কথা শেষ করেই হাসিতে ফেটে পরেন মারাদোনা। প্রসঙ্গত, মেক্সিকো সিটিতে হওয়া সেই মহাবিতর্কের ম্যাচে গ্যালারি ছিল ভর্তি। উপস্থিত দর্শক সংখ্যা ছিল, ১ লাখ ১৪ হাজার ৫৮৪। সেদিন ম্যাচ শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে মারাদোনা বলেছিলেন, গোলটি কিছুটা মাথা দিয়ে, আর কিছুটা ঈশ্বরের হাত দিয়ে করেছিলেন। যার পর সেই গোলের নাম ‘হ্যান্ড অফ গড’ হয়ে যায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে