২০ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৭ ডিসেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘এটা আপনাদেরও সমস্যা’, ইউক্রেন যুদ্ধে এশীয় দেশগুলির সাহায্য চাইলেন ম্যাক্রোঁ

Published by: Biswadip Dey |    Posted: November 18, 2022 12:08 pm|    Updated: November 18, 2022 12:09 pm

​'Your Problem Too', France President Macron tells Asian countries on Ukraine war। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia-Ukraine War) থামাতে মধ্যস্ততা করুক ভারত, এমনটা চেয়েছিলেন পশ্চিমি রাষ্ট্রনেতাদের অধিকাংশ। কিন্তু যুদ্ধ থামাতে ভারত-সহ এশীয় দেশগুলি সরাসরি কোনও পদক্ষেপ করেনি। এই পরিস্থিতিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ এশীয় দেশগুলির উদ্দেশে বলতে শোনা গেল, ”এটা আপনাদেরও সমস্যা।”

প্রশান্ত মহাসাগরীয় সম্মেলনের ফাঁকে ম্যাক্রোঁ বৈঠক করেন বাণিজ্য নেতাদের সঙ্গে। সেখানেই তিনি বলেন, ফ্রান্স চেষ্টা করছে যাতে এই যুদ্ধের বিরুদ্ধে ক্রমবর্ধমান ঐক্যমত্য গড়ে ওঠে। আর সেই প্রসঙ্গেই এশিয়ার দেশগুলির উদ্দেশে তাঁর মন্তব্য, ”এই যুদ্ধ আপনাদেরও সমস্যা। কেননা এর ফলে অস্থিরতা তৈরি হবে।”

[আরও পড়ুন: ফের বাড়ল ED শীর্ষকর্তার মেয়াদ, বিরোধী নেতাদের বিরুদ্ধে মামলার ধারাবাহিকতা রাখতেই সিদ্ধান্ত?]

গত ফেব্রুয়ারিতে ইউক্রেনের উপরে ঝাঁপিয়ে পড়ে রুশ সেনা। তারপর থেকে গত কয়েক মাস ধরেই চলছে যুদ্ধ। যুদ্ধ চলাকালীন একাধিকবার রাশিয়া ও ইউক্রেনের প্রেসিডেন্টদের সঙ্গে কথা বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। কিন্তু ভারত কি এই যুদ্ধ থামাতে সক্রিয় ভূমিকা নেবে? উঠেছে প্রশ্ন। গত সপ্তাহেই এই বিষয়ে মুখ খুলেছিলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)।

একটি সাক্ষাৎকারে জয়শংকরকে জিজ্ঞাসা করা হয়, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ থামাতে ভারত কি অংশগ্রহণ করবে? ভারতের বিদেশমন্ত্রী জানিয়ে দেন, “এখনই এই প্রশ্নের উত্তর দেওয়ার সময় আসেনি। যুদ্ধের ফলে যে দেশগুলি সরাসরি ভাবে প্রভাবিত হয়েছে, তাদেরই যুদ্ধ থামানোর উদ্যোগ নিতে হবে।” এই যুদ্ধের ফলে আন্তর্জাতিক পরিস্থিতিতে বড়সড় বদল হবে, মত ভারতীয় বিদেশমন্ত্রীর। তিনি বলেন, আগে এইরকম পরিস্থিতির মুখোমুখি হয়নি ভারত। সেই কারণে ইউক্রেন-রাশিয়া যুদ্ধে মধ্যস্ততা করার বিষয়ে তাড়াহুড়ো করে সিদ্ধান্ত নিতে চায় না নয়াদিল্লি।

[আরও পড়ুন: ‘মৌলবাদের সমর্থকদের কোনও দেশে কোনও স্থান নেই’, সন্ত্রাসের বিরুদ্ধে গর্জন মোদির]

প্রসঙ্গত, রাশিয়া-ইউক্রেন সংঘর্ষে বরাবর যুদ্ধবিরোধী অবস্থান নিয়েছে ভারত। কিন্তু কূটনৈতিক ক্ষেত্রে দুই দেশের বিবাদ মেটানোর ক্ষেত্রে কার্যকরী ভূমিকা নিতে এখনও তৈরি নয় ভারত। এই পরিস্থিতিতে ভারত-সহ এশিয়ার অন্যান্য দেশগুলিকে এগিয়ে আসার আহ্বান জানালেন ফ্রান্সের প্রেসিডেন্ট।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে