BREAKING NEWS

৮ অগ্রহায়ণ  ১৪২৭  বুধবার ২৫ নভেম্বর ২০২০ 

Advertisement

এককালে আইফেল টাওয়ারে ব্যবহৃত সিঁড়ির মালিক এখন হতে পারেন আপনিও, জানেন কীভাবে?‌

Published by: Abhisek Rakshit |    Posted: November 16, 2020 5:19 pm|    Updated: November 16, 2020 5:19 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক:‌ গোটা বিশ্বে আকর্ষনীয় স্থানগুলোর মধ্যে অন্যতম প্যারিসের (Paris) আইফেল টাওয়ার (Eiffel Tower)। প্রতি বছর অনেকেই তা দেখতে ছুটে যান। করোনা (Covid-19) দূর হলে ফের একবার ভিড় বাড়বে আইফেল টাওয়ারে। কিন্তু জানেন কি, এর মধ্যেই কেউ চাইলে কিনতে পারবেন আইফেল টাওয়ারের একটি অংশ? হ্যাঁ, শুনতে অবাক লাগলেও আগামী ১ ডিসেম্বর নিলামে উঠতে চলছে পুরনো দিনে আইফেল টাওয়ারে ব্যবহৃত একটি সিঁড়ির একাংশ। যা নিয়ে ইতিমধ্যে নেটদুনিয়ায় আলোচনাও শুরু হয়ে গিয়েছে।

জানা গিয়েছে, আর্টকুরিয়াল (Artcurial) নামে একটি সংস্থা আইফেল টাওয়ারের ওই সিঁড়ির অংশটি নিলামে তুলছে। ২.‌৬ মিটারের পুরনো আমলের প্যাঁচানো সিঁড়িটি ১৮৮৯ সালে তৈরি করেছিলেন গুস্তাভে আইফেল এবং তাঁর সহযোগীরা। দ্বিতীয় এবং তৃতীয় তলার সংযোগের জন্য এটি তৈরি করা হয়েছিল। কিন্তু কয়েক বছর পর লিফট এসে যাওয়ায় সিঁড়ির আর দরকার হয়নি।

[আরও পড়ুন: অর্থের অভাব, ‌বাবাকে নিয়ে সিনেমা তৈরি করতে ছাগল চুরি দুই ভাইয়ের! ঠাঁই হল শ্রীঘরে]

এটি ছাড়াও এরকম আরও বেশ কয়েকটি সিঁড়ির অংশ ছিল। তার কোনওটি মিউজিয়ামে স্থান পেয়েছে। তো কোনওটিকে আবার আগেই নিলামে তোলা হয়েছে। ১৯৮৩ সালের ডিসেম্বরেই এরকম ২০টি সিঁড়ির অংশ নিলামে বিক্রি করা হয়েছিল। তারপর থেকেই মাঝেমধ্যেই কোনও না কোনওটি নিলামে উঠছে। এর আগে ২০১৬ সালে এরকমই একটি সিঁড়ির অংশ বিক্রি হয়েছিল ভারতীয় মুদ্রায় প্রায় ৫ কোটি টাকায়।

জানা গিয়েছে, এবারের নিলামে দর শুরুই হবে ভারতীয় মুদ্রায় প্রায় ২৬ লক্ষ টাকা থেকে। ইতিমধ্যে সংস্থার তরফে সোশ্যাল মিডিয়ায় নিলাম প্রসঙ্গে পোস্টও করা হয়েছে।প্রচুর মানুষ তাতে যোগ দেওয়ার ইচ্ছেপ্রকাশও করেন। এখন দেখার, নিলামে শেষপর্যন্ত ওই সিঁড়িটির দাম কত ওঠে?‌

 

 
 
 
 
 
View this post on Instagram
 
 
 
 
 
 
 
 
 
 
 

A post shared by ARTCURIAL (@artcurial__)

[আরও পড়ুন: লাইভ শো চলাকালীন ভাঙল সেতু, অল্পের জন্য রেহাই সাংবাদিকের! ভাইরাল রোমহর্ষক ভিডিও]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement