১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

ব্রিটেনে প্রবেশ করতে চলেছে ৮০ মহিলা আইএস জঙ্গি, উদ্বিগ্ন প্রশাসন

Published by: Monishankar Choudhury |    Posted: October 29, 2018 10:43 am|    Updated: October 29, 2018 10:43 am

80 women ISIS members to enter Britain: Report

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই জল্পনা ছড়িয়েছিল যে, ব্রিটেনের বহু তরুণ-তরুণী আইএসে যোগ দিয়েছেন। ইঙ্গিত মিলেছে, আরও অনেকেই আইএসের সঙ্গে যুক্ত হবে বলে সোশ্যাল মিডিয়ায় ইচ্ছাপ্রকাশ করেছে। সাম্প্রতিক একটি তথ্যে জানা গিয়েছে, আইএস সদস্য বাড়ানোর ক্ষেত্রে ব্রিটেনের দিকে টার্গেট করেছে। কিন্তু এই পরিস্থিতির মধ্যেই প্রায় ৮০ জন সন্দেহভাজন মহিলা আইএস জঙ্গি ব্রিটেনে ফিরতে চলেছে বলে সংবাদমাধ্যমে দাবি করা হয়েছে। শুধু তাই নয়, সিরিয়ায় বহু শিশুকে প্রশাসন নিজেদের আশ্রয়ে নিয়েছে।

[জাভা সমুদ্রে ভেঙে পড়ল যাত্রীবাহী বিমান, বহু মানুষের মৃত্যুর আশঙ্কা]

সম্প্রতি লন্ডনের পূর্ব অংশ থেকে দুই বোনকে আটক করা হয়। প্রাথমিক জেরার পরই ওই দুই তথ্যপ্রযুক্তিকর্মীর মাধ্যমে জানতে পারা যায় যে, কিছুদিনের মধ্যে ৮০ জনের মতো সন্দেহভাজন মহিলা আইএস ব্রিটেনে ফিরতে চলেছে। শুধু তাই নয়, এ বছরের শেষে আরও কয়েকজন আইএস জঙ্গি দেশে ফিরবে বলে ইঙ্গিত মিলেছে। ব্রিটেনের সুরক্ষাবাহিনীর এক পদস্থ অফিসার জানিয়েছেন, যুদ্ধবিধ্বস্ত সিরিয়া থেকে বহু মহিলা আইএস এবং তাদের সন্তান দেশে ফিরছে। এটা সত্যিই গুরুত্বপূর্ণ বিষয়। মনে করা হচ্ছে, এই সংখ্যা আগামীদিন আরও বাড়বে।

যে দুই মহিলাকে আটক করা হয়েছে, তাঁদের মধ্যেই একজন জানিয়েছেন, শুধু তিনি নন, তাঁর সঙ্গে একটি শিশুও রয়েছে। এবং সেটি তাঁর সন্তান। এমনকী, তিনি দাবি করেছেন, ওই শিশুটি তাঁরই সন্তান। তাঁর দাবি প্রমাণ করার জন্য তিনি ডিএনএ পরীক্ষাতেও রাজি বলেও উল্লেখ করেছেন ওই মহিলা। প্রাথমিক হিসাব অনুযায়ী, গত কয়েক বছরে ইরাক ও সিরিয়ায় ৯০০ জনের মতো ব্রিটিশ মুসলিম ছিলেন। এর মধ্যে ১৫০ জনের মতো মহিলা আইএস জঙ্গিগোষ্ঠীতে যোগ দেয়। এই মহিলাদের মধ্যে অধিকাংশই তরুণী। ওই দুই মহিলা জানায়, সোশ্যাল মিডিয়ার মাধ্যমে তাঁরা আইএসের নেতাদের সঙ্গে যোগাযোগ করে। শুধু তাঁরা নন, ব্রিটেনের বহু মহিলাই যে সোশ্যাল মিডিয়ায় আইএসে যোগ দেওয়ার জন্য আবেদন করেছেন। এই পরিস্থিতির মধ্যেও মহিলা আইএসদের দেশে ফেরার ঘটনা সত্যিই উদ্বেগজনক।

[চিন্তা বাড়াচ্ছে চিন, মোদি-আবে বৈঠকে গুরুত্ব পেল জিনপিং প্রশাসন]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে