BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  বৃহস্পতিবার ৩০ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

বাধা নয় প্রাকৃতিক বিপর্যয়, মেঘনাদ বোমায় এবার ঘায়েল হবে মার্কিন শত্রু

Published by: Tanujit Das |    Posted: July 30, 2018 8:51 pm|    Updated: April 1, 2019 3:10 pm

American Army will soon get StormBreaker bomb, an all-weather destroyer

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার চরম প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে আকাশ থেকে করা অব্যর্থ নিশানায় শত্রুকে শেষ করতে পারবে মার্কিন সেনা৷ কয়েক বছরের মধ্যেই তাদের হাতে আসতে চলেছে শক্তিশালী ‘স্ট্রমব্রেকার বম্ব’৷ ইতিমধ্যেই যার সফল পরীক্ষাও করে ফেলেছে মার্কিন সেনা৷ প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানিয়েছেন, ১১৩ কিলোগ্রাম ওজনের এই বোমাটি ২০২২ সালের মধ্যে তুলে দেওয়া হবে সেনার হাতে৷

[জল্পনার অবসান, ১১ আগস্ট প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন ইমরান খান]

জানা গিয়েছে, প্রবল প্রাকৃতিক বিপর্যয়ের মধ্যে মেঘের আড়াল থেকেই ৭২ কিলোমিটার দূরে থাকা শত্রুকেও অনায়াসে ঘায়েল করতে পারবে এই ‘মেঘনাদ’ বোমা৷ এর আগেও এই ধরনের বোমার পরীক্ষা চালায় মার্কিন সেনা। সেটার নাম ছিল Small Diameter Bomb II (SDB II)। তবে এবার আরও অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে এই বোমার পরীক্ষা চালান হয়েছে। ব্যবহার করা হয়েছে মার্কিন বায়ু সেনার F-15E Strike Eagle যুদ্ধ বিমান। সূত্রের খবর, বায়ু সেনার যুদ্ধ বিমান F-35 Joint Strike Fighte, F Super Hornet, F/A-18E-তে ব্যবহার করা হবে এই বোমা।

[পাক সেনার জুতো পালিশের লোক, ইমরানকে কটাক্ষ রেহামের]

অনেক সময় যুদ্ধক্ষেত্রে আকাশ পথে খারাপ আবহাওয়ার সম্মুখীন হতে হয় মার্কিন বায়ু সেনাকে। সেক্ষেত্রে, নির্দিষ্ট লক্ষ্যে থাকা গতিশীল শত্রুর উপর কোনওভাবেই আঘাত করা যায় না। কিন্তু এবার সেই সুযোগ থাকছে না। প্রতিরক্ষা বিশেষজ্ঞরা জানিয়েছেন, এই বোমায় রয়েছে অত্যাধুনিক প্রযুক্তি। যা সূক্ষ্মাতিসূক্ষ্ম ওয়েভকেও ব়্যাডারের ধরতে পারে। ফলে যত দূরেই শত্রুপক্ষ থাক না কেন, তারই খোঁজ পেতে পারে এই বোমা এবং চোখের নিমেষে ধ্বংস করতে পারে তাকে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে