BREAKING NEWS

৬ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২০ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

চিনে তৈরি হচ্ছে ভারতীয় মুদ্রা? জাতীয় নিরাপত্তা নিয়ে উঠছে প্রশ্ন

Published by: Bishakha Pal |    Posted: August 13, 2018 5:09 pm|    Updated: August 13, 2018 9:18 pm

China is printing Indian currency notes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় নোট নাকি তৈরি হচ্ছে চিনে। যে দেশের সঙ্গে ভারতের সম্পর্ক আদায়-কাঁচকলায়, সেই দেশের হাতেই কি না রয়েছে ভারতের নোট তৈরির যন্ত্র? এই নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে দেশের অন্দরে। বিরোধীপক্ষের রাজনৈতিকরাও বিষয়টিকে ইতিমধ্যেই হাতিয়ার করে ফেলেছেন। এই নিযে শশী থারুর তাঁর বক্তব্য টুইট করেছেন।

চিনের সংবাদমাধ্যমে এই খবর প্রকাশিত হয়েছে। সেই দেশের সংবাদমাধ্যম জানিয়েছে, প্রচুর পরিমাণে বিদেশি নোট ছাপা হয় চিনে। এই নোটগুলি একাধিক দেশের। গোটা চিনে নোট ছাপার ব্যবসা ক্রমশ বৃদ্ধি পাচ্ছে। সেই কারণেই বিভিন্ন দেশ থেকে নোট ছাপার অর্ডার আসছে চিনে। এই দেশগুলির মধ্যে রয়েছে থাইল্যান্ড, বাংলাদেশ, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ভারত, ব্রাজিল ও পোল্যান্ড।

সমঝোতার ইঙ্গিত! স্বাধীনতা দিবসে ৩০ ভারতীয় বন্দিকে মুক্তি দিচ্ছে পাকিস্তান ]

একাধিক সূত্র থেকে জানা গিয়েছে, এই গোটা ব্যবসাটি দেখভালের দায়িত্ব চায়না ব্যাংকনোট প্রিন্টিং অ্যান্ড মিন্টিং কর্পোরেশন (CBPMC)-এর। এবছর ব্যবসা বেড়েছে বলেও জানা গিয়েছে। তার মানে, এবছর এই দেশগুলি থেকে আরও টাকা ছাপানোর বরাত পেয়েছে চিন। 

এই প্রসঙ্গে কংগ্রেস নেতা শশী থারুর বলেন, যদি এটি সত্যি হয়, তবে দেশের নিরাপত্তা সমস্যায় রয়েছে। এই নিয়ে একটি টুইটও করেন তিনি।

চিনের হাতে ভারতীয় মুদ্রার প্রিন্টিং মেশিন থাকা নিয়ে আপত্তি তুলেছেন অনেকেই। প্রশ্ন উঠেছে দেশের নিরাপত্তা নিয়ে। এমনিতেই নকল নোট নিয়ে দেশে প্রায়ই আটক হওয়ার ঘটনা ঘটছে। উদ্ধার হচ্ছে ঝুড়ি ঝুড়ি নকল নোট। এর মধ্যে চিনের হাতে যদি মুদ্রণের জিনিসপত্র থাকে, তাহলে সেদেশ থেকেও নকল নোট আসার সম্ভাবনা বৃদ্ধি পাবে।

বন্যায় মৃত্যুমিছিল, সাত রাজ্যে মৃতের সংখ্যা পেরোল ৭০০-র গণ্ডি ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে