BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia Ukraine War: জেলেনস্কির মৃত্যু হলেও টিকে থাকবে ইউক্রেনের সরকার, দাবি আমেরিকার

Published by: Tiyasha Sarkar |    Posted: March 7, 2022 1:33 pm|    Updated: March 7, 2022 1:33 pm

Even if Zelensky is assasinated, Ukraine Government will continue | Sangbad Pratidin

ছবি সৌজন্য: AFP

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বারো দিন ধরে চলছে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ (Russia Ukraine War)। ইতিমধ্যেই তিনবার প্রাণঘাতী হামলা হয়েছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপরে। যদিও সেই হামলা সফল হয়নি। এহেন পরিস্থিতিতে মার্কিন (USA) বিদেশ সচিব অ্যান্টনি ব্লিঙ্কেন দাবি করেছেন, “জেলেনস্কিকে মেরে ফেললেও রাশিয়ার কোনও লাভ হবে না। জেলেনস্কি যদি মারা যান তবুও ইউক্রেনে গণতান্ত্রিক সরকার এগিয়ে চলবে। ইউক্রেনীয় নাগরিকরা সমস্ত রকম পরিকল্পনা করে রেখেছেন।”

মার্কিন সাংসদদের সঙ্গে ভারচুয়াল সাক্ষাতে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি (Zelensky) জানিয়েছেন, “এটাই হয়তো শেষবারের মতো আমাকে জীবিত দেখছেন আপনারা। এর পরে আর দেখা যাবে কিনা জানি না।” সেই প্রসঙ্গেই ব্লিঙ্কেনকে জিজ্ঞাসা করা হয় জেলেনস্কি মারা গেলে ইউক্রেনের সরকারের কী হবে? জেলেনস্কি যেভাবে ইউক্রেনকে চালিত করেছেন এবং রুশ আক্রমণকে প্রতিহত করেছেন, তাঁর ভূমিকায় গোটা বিশ্ব কুর্নিশ জানিয়েছে। ব্লিঙ্কেনও ইউক্রেন প্রেসিডেন্ট এবং সাধারণ নাগরিকদের ভূয়সী প্রশংসা করে বলেছেন,” ইউক্রেনের মানুষ অসম সাহসী। এই দেশের সরকারও এই সাহসী নাগরিকদেরই প্রতিমূর্তি।”

[আরও পড়ুন: Russia-Ukraine War: ইউক্রেনে তৃতীয় যুদ্ধবিরতি ঘোষণা রাশিয়ার, ৩ ঘণ্টার মধ্যে বাসিন্দাদের নিরাপদে সরানোর তোড়জোড়]

যদিও কী পরিকল্পনা আছে ইউক্রেনীয় মানুষের, তা নিয়ে মুখ খুলতে চাননি ব্লিঙ্কেন (Blinken)। এই প্রসঙ্গ এড়িয়ে গিয়ে তিনি শুধু জানিয়েছেন, “এই বিষয়ে আমি বেশি কিছু বলব না। তবে এইটুকুই বলতে চাই, যেভাবে হোক ইউক্রেনের মানুষ বাইরের কোনও শত্রুর কাছে মাথা ঝোঁকাবেন না। ফেলতে দেবেন না সেদেশের সরকার।” যদিও আজ ভারতীয় সময় দুপুর সাড়ে বারোটা থেকে তিন ঘন্টার সাময়িক যুদ্ধবিরতি ঘোষণা করেছে রাশিয়া। আটকে পড়া নাগরিকদের উদ্ধার করার জন্য বিশেষ  ‘হিউম্যানিটেরিয়ান করিডর’ তৈরি করা হবে বলে জানানো হয়েছে রাশিয়ার সেনাবাহিনীর তরফে।    

প্রসঙ্গত, ইতিমধ্যেই রাশিয়ার প্রতিবেশী দেশ পোল্যান্ড (Poland) এবং রোমানিয়াতে বিপুল পরিমাণে সৈন্য বাহিনী মোতায়েন করেছে আমেরিকার নেতৃত্বাধীন ন্যাটো। এজিয়ান সাগরে নৌবহর মোতায়েন করেছে আমেরিকা।তারপরেই মার্কিন বিদেশ সচিবের এহেন মন্তব্যের পরে বিশেষজ্ঞ মহলে আলোচনা শুরু হয়ে গিয়েছে, এবার আমেরিকা কি ইউক্রেনের হয়ে রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে নামতে চলেছে? সময়ই উত্তর দেবে এই প্রশ্নের।

[আরও পড়ুন: চারদিনে ডাক্তারি পড়ার স্বপ্ন শেষ, দায় কার? ইউক্রেন থেকে ফিরে প্রশ্ন তুললেন বালুরঘাটের জয়তী]

 

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে