২০ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৭ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আগামী সপ্তাহেই মস্কোয় তালিবানের সঙ্গে বৈঠকে বসতে পারে ভারত

Published by: Abhisek Rakshit |    Posted: October 15, 2021 7:50 pm|    Updated: October 15, 2021 9:12 pm

India accepts Russia’s invite for talks with Taliban next week | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবশেষে আফগানিস্তানের (Afghanistan) তালিবান (Taliban Terror) প্রতিনিধিদের সঙ্গে এক টেবিলে বসতে চলেছে ভারত (India)। আগামী বুধবার মস্কোয় আফগানিস্তান নিয়ে বৈঠক হবে। সেখানে সেদেশের ‘নয়া’ তালিবান শাসকের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। সেই বৈঠকে ভারতের প্রতিনিধিরাও থাকবেন বলে শুক্রবার বিভিন্ন সংবাদসংস্থা সূত্রে দাবি করা হয়েছে।

২০১৮ সালের পর এই নিয়ে দ্বিতীয়বার তালিবান প্রতিনিধিদের সঙ্গে ভারতের মুখোমুখি সাক্ষাৎ হবে। আগস্টে আফগানিস্তানে আসরফ ঘানি সরকারের পতনের পর প্রথম তালিবান-ভারত মুখোমুখি হবে এই বৈঠকে। কিছুদিন আগেই জানা গিয়েছিল, আফগান পরিস্থিতি নিয়ে আলোচনার জন‌্য মস্কোয় একটি বৈঠক ডেকেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই বৈঠকে প্রধান অতিথি হিসাবে থাকার কথা রয়েছে তালিবান প্রতিনিধিদের। সূত্রের খবর, আফগানিস্তানের রাজনৈতিক গতিপ্রকৃতি ও তালিবান সরকারকে স্বীকৃতি দেওয়ার বিষয়টি নিয়ে ওই বৈঠকে আলোচনা হওয়ার কথা। সেই বৈঠকে ভারতকেও আমন্ত্রণ জানানো হয়েছে এবং ভারত তাতে সাড়াও দিয়েছে।

[আরও পড়ুন: অসুস্থ হয়ে হাসপাতালে ভরতি প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, কেমন আছেন তিনি?]

কাবুলে তালিবান নেতৃত্বাধীন অন্তর্বর্তী সরকারকে এখনও স্বীকৃতি দেয়নি ভারত। নয়াদিল্লির যুক্তি, নবগঠিত তালিবান সরকার নিয়ে নানা প্রশ্ন রয়েছে এবং কোনও আলোচনা ছাড়াই এই সরকার গঠন করা হয়েছে। বিদেশমন্ত্রকের প্রতিনিধি অরিন্দম বাগচির বলেন, “আমাদের আগামী ২০ তারিখ মস্কোর বৈঠকে আমন্ত্রণ জানানো হয়েছে। আমরা সেই বৈঠকে হাজির থাকব।” বিদেশমন্ত্রকের যুগ্মসচিব পর্যায়ের আধিকারিকদের পাঠানো হবে এই আলোচনায়। কারণ তালিবানদের চাপে রাখার এর থেকে বড় সুযোগ আর থাকবে না ভারতের কাছে।

গত ১৫ আগস্ট আফগানিস্তান দখল করে তালিবান। নতুন করে শুরু হয় অন্ধকার যুগের। তারপর থেকেই আশঙ্কিত গোটা বিশ্ব। তালিবানি তাণ্ডবের (Taliban Terror) বীভৎস চেহারা সারা বিশ্বকে দেখতে হয়েছে। প্রাণ বাঁচাতে রাস্তায় উন্মত্তের মতো ছুটেছে সাধারণ মানুষ। বিশিষ্টরাও বাদ যাননি। তালিবানরা দেশ দখল করে নেওয়ার পর প্রাণ বাঁচাতে দেশ ছাড়তে চেয়েছিলেন জাতীয় দলের এক ফুটবলার। কিন্তু প্লেন থেকে পড়ে গিয়ে তাঁর মৃত্যুর ঘটনায় নেট নাগরিকরা শিহরিত। এখনও ‘কাবুলিওয়ালার দেশে’র রুক্ষ মাটিতে রক্তের দাগ। এমনকী সম্প্রতি পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিয়ে রাস্তায় নামা আফগান মহিলাদের উপরে গুলি চালিয়েছে জেহাদিরা।

[আরও পড়ুন: শুক্রবারের নমাজের সময়ই আফগানিস্তানের মসজিদে ভয়াবহ বিস্ফোরণ, লাফিয়ে বাড়ছে মৃতের সংখ্যা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে