BREAKING NEWS

১৯ অগ্রহায়ণ  ১৪২৮  সোমবার ৬ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এডস আক্রান্ত রোগীর রক্তে আঁকা ডায়নার ছবি ভাইরাল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 20, 2018 3:34 pm|    Updated: July 20, 2018 3:34 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক পলকে একটু দেখা। ব্যস! তাতেই ব্রিটেনবাসীর মন জুড়িয়ে যেত তাঁকে দেখে। একসময় ব্রিটেনের জনগণের হার্টথ্রব ছিলেন তিনি। প্রিন্সেস ডায়না। স্যার চার্লসের প্রথম ও প্রাক্তন সহধর্মিনী। সম্প্রতি সেই নারীর একটি প্রতিকৃতি ভাইরাল হয়েছে। তবে ডায়নার ছবি বলে যত না, তার থেকেও বেশি ছবির অঙ্কন প্রণালীর জন্য। ছবিটি আঁকা হয়েছে রক্ত দিয়ে। এই রক্ত আবার এইচআইভি পজেটিভ। এডস নিয়ে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে এই উদ্যোগ নিয়েছেন এক শিল্পী।

জলপথে প্রতিরক্ষা বাড়াতে গোলটেবিল বৈঠকে ভারত ও জাপান ]

ডায়না ব্রিটেনের রাজপরিবারের বধূ ছিলেন। তাঁর জন্ম, বেড়ে ওঠা সবই নিতান্তই সাধারণভাবে। রাজপরিবারের চার দেওয়াল কখনই তাঁকে আটকে রাখতে পারেনি। রাজপরিবারের বধূ হলেও তিনি জীবনের বেশিরভাগ সময়টাই কাটিয়েছেন জনসাধারণের মধ্যে। এডস রোগীদের সঙ্গেও হাত মেলাতে দ্বিধা করেননি এই অদ্বিতীয়া। ১৯৮৭ সালে প্রিন্সেস এক এডস আক্রান্ত রোগীর সঙ্গে হাত মেলান। ডায়নার এই কীর্তি সেই সময় একটি জোরালো বার্তা বহন করেছিল।

সিপিইসি-র কায়দায় মায়ানমারে প্রবেশ করল ‘ড্রাগন’, উদ্বিগ্ন ভারত ]

সেই ঘটনার উপর ভিত্তি করে সাম্প্রতিক যুগের এক শিল্পী একটি ছবি এঁকেছেন। ছবিটি আঁকা হয়েছে এইচআইভি পজেটিভ রক্ত আর হীরক চূর্ণ দিয়ে। সেই ছবিটিই এখন সোশাল সাইটে ভাইরাল।

ওই শিল্পীর নাম কোনোর কলিন্স। এডস নিয়ে যে গতানুগতিক ধারণা রয়েছে, তা তিনি বদলাতে চান। তাই ছবি আঁকার জন্য এডস আক্রান্ত মানুষের রক্তই বেছে নেন তিন। সেই সঙ্গে নেন হীরের চূর্ণ। সোশাল সাইটে ছবিটি পোস্ট করে তিনি লেখেন, যখন ডায়না এইআইভি রোগীর সঙ্গে হাত মিলিয়েছিলেন, তখন গোটা বিশ্ব বিস্মিত হয়েছিল। বহুযুগ পর, এইচআইভি স্টিগমা এখনও বর্তমান। মানুষের জানা দরকার চুম্বনের মাধ্যমে এডস ছড়ায় না।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে