BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  শুক্রবার ৩০ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তছনছ নাগা জঙ্গিদের গোপন ঘাঁটি, বড়সড় অভিযানে নামল মায়ানমার সেনা

Published by: Tanujit Das |    Posted: July 28, 2018 6:35 pm|    Updated: July 28, 2018 6:35 pm

Myanmar breaks 5 yr long truce with Naga insurgents

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দীর্ঘ পাঁচবছর পর নাগা জঙ্গি গোষ্ঠীদের বিরুদ্ধে দমন অভিযান শুরু করল মায়ানমার সরকার। গত চারদিন ধরে দেশের সাইগন প্রদেশে আত্মগোপন করে থাকা খাপলাং জঙ্গিদের বিরুদ্ধে অবতীর্ণ হয়েছে মায়ানমার সেনা। চলছে গুলির লড়াই। যদিও এখনও কোনও হতাহতের খবর মেলেনি। কিন্তু এই অভিযানে পিছু হটতে বাধ্য হচ্ছে এই জঙ্গি সংগঠন।

[পাক নির্বাচন কালিমালিপ্ত, ভোটে হেরে সেনা ও ইমরানের বিরুদ্ধে সরব নওয়াজ]

ঘটনার পরেই প্রতিক্রিয়া দিয়েছে ন্যাশনাল সোশ্যালিস্ট কাউন্সিল অফ নাগাল্যান্ড (খাপলাং) বা এনএসসিএন (কে)। চুক্তি ভেঙে মায়ানমার সেনার এই অতর্কিতে হামলার কারণ তারাও জানে না বলে জানিয়েছে খাপলাং জঙ্গি গোষ্ঠীর মুখপাত্র ইসাক সুমি। তবে এই ঘটনার পিছনে ভারতের প্ররোচনা দিয়েছে বলে নয়াদিল্লির ঘারে দোষ চাপিয়েছে তারা। জানিয়েছে, এই জঙ্গি দমন অভিযান চালানোর জন্য মায়ানমার সরকারের প্রতি চাপ সৃষ্টি করেছে ভারত সরকার।

[প্রধানমন্ত্রী হচ্ছেন ইমরান খান, জোট গড়ে আসনে বসা কেবল সময়ের অপেক্ষা]

সূত্রের খবর, এই অভিযানের প্রস্তুতি অনেকদিন আগে থেকেই শুরু করেছিল মায়ানমার সেনা। ভারতীয় গোয়েন্দাদের কাছে এই সম্পর্কে স্পষ্ট তথ্যও ছিল। যা আগেই কেন্দ্রকে জানান হয়েছিল। গত বছর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির মায়ানমার সফরে অন্যতম প্রধান আলোচনার বিষয় ছিল এই নাগা জঙ্গি গোষ্ঠী। এমনকি মায়ানমার সরকারের হাতে এনএসসিএন (কে) প্রায় ৬০টি গোপন ঘাঁটির ঠিকানাও তুলে দিয়ে এসেছিলেন বিদেশমন্ত্রকের মুখপাত্র রবীশ কুমার। এদের সবকটিই ছিল সীমান্তবর্তী এলাকায় মায়ানমারের ভূমিতে। এবার সেই তালিকা ধরেই নাগা জঙ্গি গোষ্ঠীদের ঘাঁটিতে আঘাত হানতে শুরু করেছে মায়ানমার সরকার।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে