BREAKING NEWS

৯ মাঘ  ১৪২৮  রবিবার ২৩ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সাংবাদিক অন্তর্ধানে হুমকি আমেরিকার, পালটা হুঁশিয়ারি সৌদি আরবের

Published by: Monishankar Choudhury |    Posted: October 15, 2018 11:40 am|    Updated: October 15, 2018 11:50 am

Saudi threatens retaliation if punished over scribe

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাংবাদিক জামাল খাশোগ্গির অন্তর্ধান নিয়ে ক্রমশ পারদ চড়ছে আন্তর্জাতিক মহলে। বিশ্বমঞ্চে কার্যত একঘরে সৌদি আরব। এমনকী, রিয়াধের বিরুদ্ধে নিষেধাজ্ঞার হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। রবিবার, আমেরিকাকে পালটা হুঁশিয়ারি দিয়ে রিয়াধ সাফ জানিয়েছে, তাদের উপর অবরোধ চাপলে তা সর্বশক্তি দিয়ে প্রতিরোধ করা হবে।

[ত্রিকোণ প্রেমের জের, তরুণীর বাড়ির সামনে আত্মঘাতী যুবক]

তাৎপর্যপূর্ণভাবে আমেরিকার বিশ্বস্ত মিত্র দেশ সৌদি আমেরিকা। যেখানে মার্কিন সেনার ঘাঁটিও রয়েছে। কিন্তু খাশোগ্গির অন্তর্ধানে দু’দেশের মধ্যে সম্পর্কে চিড় ধরার সম্ভাবনা দেখা দিয়েছে। এদিকে, মার্কিন নিষেধাজ্ঞার হুমকিতে প্রভাব পরেছে সৌদি শেয়ার মার্কেটে। চলতি অর্থবর্ষে এপর্যন্ত সর্বনিম্ন স্তরে ঠেকেছে স্টক এক্সচেঞ্জের সূচক। সৌদি সাংবাদিক খাশোগ্গিকে শেষবার ইস্তানবুলের সৌদি দূতাবাসে প্রবেশ করতে দেখা যায়। তারপর থেকেই তাঁর খোঁজ পাওয়া যাচ্ছে না। সৌদি যুবরাজ মহম্মদ বন সলমনের সমালোচক হিসেবেই পরিচিত খাশোগ্গি। অভিযোগ, ইস্তানবুলের সৌদি দূতাবাস চত্বরেই খুন করা হয়েছে। তুরস্কের দাবি, ওই সাংবাদিককে খুন করেছে সৌদি আরবের গুপ্তঘাতক বাহিনী। হত্যার পর খাশোগ্গির লাশ গুম করে ফেলেছে ১৫ জনের ঘাতক বাহিনীটি। সমস্ত ঘটনাটির ভিডিও রয়েছে তাদের কাছে। তবে কীভাবে তারা এই ভিডিও পেয়েছে তা স্পষ্ট করেননি তুরস্কের আধিকারিকরা।                               

এদিকে খাশোগ্গির অন্তর্ধানের পর থেকেই তোলপাড় পরেছে বিশ্বে। তথ্যপ্রযুক্তি, সংবাদমাধ্যম থেকে শুরু করে ইউরোপের বিভিন্ন সংস্থা দূরত্ব বাড়াতে শুরু করেছে সৌদি আরবের সঙ্গে। তবে সব থেকে উল্লেখ্য হচ্ছে মার্কিন প্রতিক্রিয়া। আমেরিকার গুরুত্বপূর্ণ সামরিক সহযোগী সৌদি আরব। ইরানকে চাপে রাখতে সৌদিতেই ঘাঁটি রয়েছে মার্কিন সেনার। এছাড়াও এফ-১৬ যুদ্ধবিমানের মতো অত্যাধুনিক হাতিয়ার আমেরিকাই দিয়েছে রিয়াধকে। প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট জর্জ বুশ থেকে শুরু করে ওবামা পর্যন্ত সুসম্পর্ক রেখেছেন সৌদি রাজ পরিবারের সঙ্গে। তাই প্রেসিডেন্ট ট্রাম্পের হুমকিতে মধ্যপ্রাচ্যে নয়া সমীকরণ তৈরি হতে চলেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।             

                       [সুস্থ হওয়ার আগেই এইমস থেকে ছুটি নিয়ে বাড়িতে মনোহর পারিকর]                                                  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে