BREAKING NEWS

০৫ জ্যৈষ্ঠ  ১৪২৯  শুক্রবার ২০ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কাশ্মীরকে সামলাতে পারবে না পাকিস্তান, ব্রিটেনে বিস্ফোরক আফ্রিদি

Published by: Shammi Ara Huda |    Posted: November 14, 2018 7:28 pm|    Updated: November 14, 2018 7:28 pm

Shahid Afridi slams Pakistan govt

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘কাশ্মীরকে সামলাতে পারবে না পাকিস্তান।’ ব্রিটেনের সংসদে কাশ্মীর প্রসঙ্গে মুখ খুলে ফের বিতর্ক উসকে দিলেন প্রাক্তন পাক ক্রিকেটার শাহিদ আফ্রিদি। কাশ্মীরের দখলিসত্ত্ব নিয়ে শুধু পাকিস্তানকেই নয়, প্রধানমন্ত্রী ইমরান খানকেও অস্বস্তিতে ফেলে দিয়েছেন ৩৮ বছরের এই তারকা। তাঁর বক্তব্যে আন্তর্জাতিক মঞ্চে রীতিমতো মুখ পুড়ল পাক প্রধানমন্ত্রীর।

ব্রিটেনের পার্লামেন্টে ছাত্রছাত্রীদের মুখোমুখি হয়ে রীতিমতো বিস্ফোরক উক্তি করলেন তিনি। কাশ্মীর প্রসঙ্গে আবহমান কাল ধরে চলে আসা ভারত-পাকিস্তান বৈরিতায় এভাবে জল ঢেলে দেবেন আফ্রিদি, কেই বা জানত। এক ঝাঁক ছাত্রছাত্রীর সামনে এদিন আফ্রিদি বলেন, ‘আমি বলছি,পাকিস্তান কখনওই কাশ্মীর চায় না। কাশ্মীর সামলানোর ক্ষমতা পাকিস্তানের নেই। তাই বলে কাশ্মীরের দায়িত্ব ভারতকে দেওয়ারও দরকার নেই। অন্তত মানবিকতার খাতিরে কাশ্মীরকে স্বশাসন দেওয়া হোক। তাহলে কাশ্মীরের দখলিসত্ত্বের লড়াইয়ের মাঝে পড়ে মৃতের সংখ্যা অন্তত বাড়বে না। কমবে মৃত্যু মিছিলের হার। আর পাকিস্তান তো কাশ্মীর চায় না। এই মুহূর্তে চার-চারটি প্রদেশ পাকিস্তানের অন্তর্ভুক্ত। কিন্তু সেই চারটি প্রদেশের আইন-শৃঙ্খলা-উন্নয়ন কোনও কিছুই ঠিকভাবে পরিচালনা করতে পারে না দেশের সরকার। সেখানে কাশ্মীর নিয়ে কী করবে? আগে কাশ্মীর বাঁচুক। তাহলে মানবতা বাঁচবে। প্রতিদিন দুই দেশের তু তু ম্যায় ম্যায় লড়াইয়ের মাঝে পড়ে কাশ্মীরের সাধারণ মানুষ মরছে। কোন সম্প্রদায়ের লোক মরল, সেটা বড় কথা নয়। যে কোনও মৃত্যুই দুঃখজনক।’ 

[সাংবাদিককে ঢুকতে না দেওয়ায় হোয়াইট হাউস কর্তৃপক্ষের বিরুদ্ধে সিএনএন-এর মামলা]

উল্লেখ্য, প্রাক্তন ক্রিকেট তারকার মন্তব্যে ইতিমধ্যেই শোরগোল পড়েছে। ব্রিটেনের  পার্লামেন্টের ওই ভিডিও ভাইরাল হতেই শুরু হয়েছে সমালোচনা। কাশ্মীর ইস্যুকে নিয়ে ভারত-পাকিস্তানের দীর্ঘ বৈরিতাকে যে পাক ক্রিকেটার ফুৎকারে ওড়াতে পারেন, কেউই ভাবতে পারছেন না। একই সঙ্গে পাকিস্তানের প্রশাসন যে দেশ চালানোর জন্য যথেষ্ট নয়, তা আফ্রিদির কথায় স্পষ্ট হল। দেশের প্রশাসকদের অপারগতাকে প্রকাশ্যে এনে প্রকারান্তরে প্রধানমন্ত্রী ইমরান খানের দক্ষতা নিয়েই প্রশ্ন তুলে দিলেন তিনি। এই মুহূর্তে পাক মসনদের অধিকারীরা যে সুশাসক নন, নিজের মন্তব্যে তাই-ই মনে করিয়ে দিয়েছেন আফ্রিদি।

গত এপ্রিলেই কাশ্মীর সমস্যা নিয়ে মুখ খুলে বিতর্কে জড়িয়েছিলেন প্রাক্তন পাক ক্রিকেটার। কাশ্মীরের বাসিন্দাদের হয়ে মুখ খুলে রাষ্ট্রসংঘের সহায়তা চেয়েছিলেন তিনি। তাঁর মতে ভারত-পাক বৈরিতার মাঝে পড়ে স্যান্ডউইচ হচ্ছে কাশ্মীরিরা। একমাত্র রাষ্ট্রসংঘের হস্তক্ষেপেই এই ছবিটা বদলাতে পারে। টুইটারে এই পোস্ট ভাইরাল হতেই পাক ক্রিকেটারের সমর্থকদের তালিকায় কাশ্মীরিদের সংখ্যা বেড়ে যায়। নেটিজেনদের কড়া সমালোচনার মুখে পড়েন আফ্রিদি। ফের কাশ্মীর নিয়ে মুখ খুলে নয়া বিতর্কের সূত্রপাত ঘটিয়েছেন তিনি। দেশের ক্রিকেটারের এহেন বক্তব্যের উপসংহারে পাকিস্তান কী বলে, সেটাই দেখার।

[ইজরায়েল ভূখণ্ডে রকেট হামলা হামাসের, পালটা সন্ত্রাসীদের ডেরায় হানা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে