BREAKING NEWS

১২ মাঘ  ১৪২৮  বুধবার ২৬ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

সত্যি হল ম্যাটিসের আশঙ্কা, যুদ্ধের প্রস্তুতি শুরু করল তুরস্ক

Published by: Monishankar Choudhury |    Posted: December 26, 2018 4:13 pm|    Updated: December 26, 2018 4:13 pm

Turkey-backed rebels in Syria

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সিরিয়ায় মার্কিন হস্তক্ষেপে ইতি পড়তেই আগ্রাসী তুরস্ক। সত্যি প্রমাণিত হল আমেরিকার প্রাক্তন প্রতিরক্ষা সচিব জিম ম্যাটিসের আশঙ্কা। এবার উত্তর সিরিয়ার কুর্দ মিলিশিয়া নিয়ন্ত্রিত এলাকায় জমায়েত শুরু করল তুরস্কের মদতপুষ্ট বিদ্রোহীরা। 

তুরস্কের সরকারি সংবাদমাধ্যম সূত্রে খবর, উত্তর সিরিয়ায় কুর্দ মিলিশিয়া ‘কুর্দিশ পিপলস প্রোটেকশন ফোর্সেস’-এর (YPG) নিয়ন্ত্রণে থাকা এলাকার পাশে যোদ্ধাদের মোতায়েন করছে তুরস্কপন্থী হামজা ডিভিশন। উল্লেখ্য, ইসলামিক স্টেট ও আসাদ সরকারের বিরুদ্ধে লড়াইয়ে YPG-র নেতৃত্বে আমেরিকার পাশে দাঁড়িয়েছে ‘সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেস’ (SDF)। এদিকে YPG-কে জঙ্গি সংগঠন ঘোষণা করেছে তুরস্ক। প্রেসিডেন্ট এরদোগানের অভিযোগ, তুরস্কে বিচ্ছিন্নতাবাদীদের মদত দিচ্ছে SDF। ‘কুর্দিস্তান’ গঠনে কুর্দ জঙ্গিদের হাতিয়ার দিচ্ছে তারা। ফলে ‘আঙ্কল স্যাম’ পাততাড়ি গোটালেই সিরিয়ায় কুর্দিশ বাহিনীর উপর হামলা চালাবে তুরস্কের সেনা। এছাড়াও আসাদ ও রাশিয়ার সেনার বিপক্ষে একা মাঠে নামতে হবে SDF-কে।

উল্লখ্য, সদ্য পশ্চিম এশিয়ায় নয়া সমীকরণ তৈরি করে সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের কথা ঘোষণা করেছে আমেরিকা। এর প্রতিবাদে পদত্যাগ করেছেন ‘ম্যাড ডগ’ ম্যাটিস।  তাঁর অভিযোগ, যুদ্ধক্ষেত্রে সহযোগীদের একা ফেলে প্রস্থান করেছেন ট্রাম্প। তিনি আরও অভিযোগ করেন, ট্রাম্পের ভুল সিদ্ধান্তে বিদেশে ধাক্কা খাচ্ছে আমেরিকার প্রভাব। আগ্রাসী মনোভাবের জন্য ‘ম্যাড ডগ’ হিসেবে পরিচিত ম্যাটিস মার্কিন সেনার উচ্চপদে কর্মরত ছিলেন। তাই সৈন্য সঞ্চালনা ও যুদ্ধনীতি নিয়ে বরাবরই ‘ব্যবসায়ী’ ট্রাম্পের সঙ্গে সংঘাত বেধেছে তাঁর।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দাবি করেছেন, সন্ত্রাস জর্জরিত দেশটিতে পরাজয় হয়েছে আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের। তাই সে দেশে মোতায়েন মার্কিন সৈন্যদের ফেরত নিয়ে আসা হবে। আন্তর্জাতিক সম্পর্ক বিশেষজ্ঞদের মতে আমেরিকার প্রস্থানে সিরিয়ায় আরও প্রভাবশালী হয়ে উঠবে রাশিয়া ও ইরান। আরও প্রভাবশালী হয়ে উঠবেন সিরিয়ান প্রেসিডেন্ট বাশার-আল-আসাদ। মার্কিন সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে ইজরায়েলও। সীমান্তের কাছেই রুশ সেনার উপস্থিতিতে অশনি সংকেত দেখছে তেল আভিভ। প্রধানমন্ত্রী বেনজামিন নেতানিয়াহু সাফ জানিয়েছেন, যে কোনও পরিস্থিতিতে নিজেকে রক্ষা করবে ইজরায়েল। সব মিলিয়ে এই মুহূর্তে সিরিয়া নিয়ে তুঙ্গে জল্পনা।

[সনাতন ধর্মের জয়জয়কার, মন্দিরে পরিণত হচ্ছে গির্জা ]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে