৩০ শ্রাবণ  ১৪২৫  বুধবার ১৫ আগস্ট ২০১৮  |  মোর নাম এই বলে খ্যাত হোক, আমি তোমাদেরই লোক: রবীন্দ্রনাথ ঠাকুর

মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও রাশিয়ায় মহারণ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

সুকুমার সরকার, ঢাকা: এবার রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে দাঁড়াল এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)। শরণার্থীদের আশ্রয় দেওয়ার জন্য ঢাকাকে ১০ কোটি মার্কিন ডলারের অনুদান দিয়েছে এডিবি। এছাড়াও বাংলাদেশকে ঋণ দিতেও রাজি হয়েছে ব্যাংকটি।

[বিজেপি-বিরোধী মহাজোটে ধাক্কা, শামিল হচ্ছে না কেজরিওয়ালের আপ]

বৃহস্পতিবার, ঢাকার শের-ই-বাংলা নগরের এনইসি সম্মেলন বাংলাদেশের সঙ্গে তিনটি চুক্তি সই করে এডিবি। জানা গিয়েছে, বাংলাদেশকে ২২.৫০ কোটি মার্কিন ডলারের ঋণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে এডিবি। বাংলাদেশ সরকারের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব কাজী শফিকুল আযম ও এডিবি-র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন। এডিবি-র অনুদানে কক্সবাজারের উখিয়া ও টেকনাফে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের স্বাস্থ্যসেবা, স্যানিটেশন, পানীয় জলের জোগান ও পরিকাঠামো নির্মাণে এই অর্থ ব্যয় হবে। সাইক্লোন সেন্টার ও দুর্যোগ মুহূর্তে জরুরি আশ্রয় নির্মাণেও এই অর্থ ব্যবহার করা হবে। এডিবি-র কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ বলেন, “আমরা সত্যিই আনন্দিত। রোহিঙ্গা শরণার্থীদের জন্য এই অনুদান দ্রুত সময়ে বাস্তবায়ন করতে পেরেছি। রোহিঙ্গাদের উন্নয়নে ছোট ছোট কিছু প্রকল্পও বাস্তবায়ন করছি।”

প্রসঙ্গত, সেনা অভিযানের মুখে মায়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের সাহায্যের জন্য বাংলাদেশকে ৪৮ কোটি ডলার অর্থাৎ ৪ হাজার ৫৬ কোটি টাকা অনুদান দিয়েছে বিশ্বব্যাংক। এর মাধ্যমে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মাতৃত্বকালীন, নবজাতক, শিশু, কিশোরদের স্বাস্থ্য পরিষেবা, প্রজননজনিত স্বাস্থ্য সুরক্ষা এবং পরিবার পরিকল্পনায় সহায়তা দেওয়া হবে। প্রসঙ্গত, রোহিঙ্গাদের ওপর নির্যাতন শুরু হয় গত বছরের আগস্টে। রাখাইনে নিরাপত্তা বাহিনীর তল্লাশি চৌকিতে হামলার পর রোহিঙ্গাদের ওপর আক্রমণ করতে শুরু করে মায়ানমার সেনাবাহিনী। খুন ও নির্যাতনের মুখে বাংলাদেশে পালিয়ে আসে প্রায় ৭ লক্ষ রোহিঙ্গা। এর আগে এসেছে আরও ৪ লক্ষ রোহিঙ্গা। সম্প্রতি অবশ্য রোহিঙ্গা ইস্যুতে সুর কিছুটা হলেও নরম করেছে মায়ানমার। কূটনৈতিক স্তরে আলোচনার পর প্রায় পাঁচ হাজার রোহিঙ্গা শরণার্থীদের ফেরত নিতে রাজি হয়েছে সু কি সরকার। 

[শহিদুলের পর কাজী নওশাবা, ছাত্র আন্দোলনের সমর্থন করে গ্রেপ্তার অভিনেত্রী]

আরও পড়ুন

আরও পড়ুন

ট্রেন্ডিং