৪ মাঘ  ১৪২৫  শনিবার ১৯ জানুয়ারি ২০১৯ 

Menu Logo মহানগর রাজ্য দেশ ওপার বাংলা বিদেশ খেলা বিনোদন লাইফস্টাইল এছাড়াও ফিরে দেখা ২০১৮ ফটো গ্যালারি ভিডিও গ্যালারি ই-পেপার

রাত পোহালেই নতুন বছর। আর এই বছরেও আপনার জন্য অপেক্ষা করে আছে বেশ কিছু চমক! ঘটনার ঘনঘটাও কম নেই কিন্তু। নতুন বছরটা বিভিন্ন দিক থেকে হতে চলেছে আকর্ষণীয়। খেলা থেকে সিনেমা, বিজ্ঞান থেকে রাজনীতি। জেনে নিন কোন কোন কারণে নজর রাখতে হবে ২০১৯-এ।

দিল্লির মসনদে কে?
শুধু আমআদমি নয়, দেশের নেতা-মন্ত্রীদের কাছেও এই ২০১৯ খুব গুরুত্বপূর্ণ। এখন থেকেই নিজ নিজ শিবিরের ছক ও পরিকল্পনা সাজাতে ব্যস্ত হয়ে পড়ছে রাজনৈতিক দলগুলি। লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হতে চলেছে ২০১৯-এ! কে আসবেন ক্ষমতায়, ফের মোদি? না কি এ বার গান্ধী পরিবারের হালে লাগবে নতুন হাওয়া? দেশের জনগণও উৎসুক এই নির্বাচন নিয়ে।

modi rahul

বিশ্বকাপ জ্বর
লোকসভা ভোটের রাজনীতির হাওয়ার সঙ্গেই দেশ জুড়ে চলবে আর এক লড়াইয়ের উত্তেজনা। ২০১৯-এই অনুষ্ঠিত হতে চলেছে আইসিসি ক্রিকেট বিশ্বকাপ। ৩০ মে থেকে ১৪ জুলাই পর্যন্ত চলবে এই ক্রিকেটজ্বর। সুতরাং সিটবেল্ট বেঁধে তৈরি থাকুন কিন্তু। ক্রিকেটপ্রেমী হোন বা না হোন, এ ঝড়ের আঁচ আপনার গায়েও লাগবে। হয়তো ফের একবার ভারত জগতসভার শ্রেষ্ঠ আসনে বসবে। ক্যাপ্টেন কোহলির নেতৃত্বে টিম ইন্ডিয়া শেষ হাসি হাসবে, এমনটা হতেই পারে।

5G
আর ফোর নয়, ২০১৯-এই একেবারে 5G পরিষেবা আনতে চলেছে রিলায়েন্স জিও। জনগণের কাছে এই পরিষেবা সহজেই পৌঁছে দেওয়ার মতো স্কিমও আনবে জিও। 5G আসায় ডাউনলোডের স্পিড 4G-র তুলনায় আরও ৪০ গুণ উন্নত হবে বলে আশা জিও কর্তৃপক্ষের।

সূর্যের কাছে
‘আদিত্য এল-১’-এর উপর ভরসা করে এই প্রথমবার সূর্যে উপগ্রহ পাঠাতে চলেছে ইসরো। কোয়ান্টাম ফিজিক্সের জটিল ও সমাধান না হওয়া কিছু তত্ত্ব এবং সূর্যের গতিপ্রকৃতি সম্পর্কে অজানা রহস্যের উদ্ঘাটন হবে বলে আশা বিজ্ঞানমহলে। ইসরো-র এই প্রচেষ্টা ঘিরে ইতিমধ্যেই আগ্রহ দানা বেঁধেছে বিশ্বজুড়ে।

 

অ্যাভেঞ্জার্সের নয়া অভিযান
মার্ভেলের গ্রাফিক্স নভেলের ভক্তদের জন্যও এই বছর রয়েছে সুখবর। অ্যাভেঞ্জার্স-এর চার নম্বর সিক্যুয়েলটি মুক্তি পেতে চলেছে নতুন বছরের এপ্রিলেই। মার্ভেল কমিকসের সুপারহিরোর দল অ্যাভেঞ্জার্সের উপর ভিত্তি করে তৈরি এই চলচ্চিত্র। গোটা দুনিয়া জুড়েই বিপুল জনপ্রিয় এটি। আয়রন ম্যান, হাল্ক, ব্ল্যাক প্যান্থার কী চমক নিয়ে হাজির হবেন তা দেখতে উন্মুখ থাকবে সবাই। সেই দলে আপনিও নিশ্চয়ই?

বড়পর্দায় বড় লড়াই
নতুন বছরের গোড়াতেই একে একে মুক্তি পাচ্ছে চারটি বাম্পার ছবি। তার মধ্যে অন্যতম প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের উপর লেখা তাঁর প্রাক্তন মিডিয়া উপদেষ্টা সঞ্জয় বারুর বইয়ের অবলম্বনে তৈরি ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’। যার ট্রেলার মুক্তি পেতেই শুরু হয়েছে বিতর্ক। একইসঙ্গে জানুয়ারিতে মুক্তি পাচ্ছে প্রয়াত বালাসাহেব ঠাকরের বায়োপিক ‘ঠাকরে’। নওয়াজউদ্দিন সিদ্দিকি অভিনীত এই ছবির ট্রেলার নিয়ে ইতিমধ্যেই সরগরম দেশের রাজনৈতিক মহল। মুক্তির অপেক্ষায় রয়েছে সার্জিক্যাল স্ট্রাইক নিয়ে ছবি ‘উরি’ এবং ঝাঁসির রানি লক্ষ্মীবাঈকে নিয়ে তৈরি পিরিয়ড ড্রামা ‘মণিকর্ণিকা’। বছরের শুরুটাই সিনেপ্রেমীদের জন্য জমজমাট। তাহলে ভাবুন গোটা বছর আর কী কী অপেক্ষা করছে?

আরও পড়ুন

ট্রেন্ডিং