Advertisement
Advertisement

Breaking News

2024 Lok Sabha Polls

ভোটের বাজারেই আয়ের সংস্থান, প্রচারে নামলেন কুশমন্ডির মুখা শিল্পীরা

বালুরঘাট লোকসভার তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্রের হয়ে প্রচারে নামতে নিজস্ব স্ট্র্যাটেজি ঠিক করে নিয়েছে হস্তশিল্প সংগঠন।

2024 Lok Sabha Polls: Famouse Mukha artists from Kushmandi will campaign for TMC

ছবি: রতন দে।

Published by: Sucheta Sengupta
  • Posted:March 23, 2024 9:04 pm
  • Updated:March 23, 2024 9:06 pm

রাজা দাস, বালুরঘাট: বিশ্বের বাজারে এখন পরিচিত মুখা শিল্প। দক্ষিণ দিনাজপুরের (South Dinajpur) কুশমন্ডি ব্লকের মানুষজনের বহু প্রাচীন পেশা বাঁশ ও কাঠ দিয়ে তৈরি মুখোশ। এবার সেসব মুখোশ নিয়েই কুশমন্ডির শিল্পীরা প্রস্তুত তৃণমূলের হয়ে প্রচারে নামতে। দলের তরফে ইঙ্গিত মিললেই নিজেদের সংস্কৃতি ও ধারাকে মানুষের সামনে তুলে ধরে রাজ্যের শাসকদলের নানা উন্নয়নমূলক কাজের প্রচার শুরু করবেন তাঁরা। আর এই শিল্পীদের কাজে লাগিয়েই কুশমন্ডির বিস্তীর্ণ এলাকার ভোট ব্যাঙ্ক ধরে রাখার লক্ষ্যমাত্রা নিয়েছে তৃণমূল (TMC)।

দক্ষিণ দিনাজপুর জেলার কুশমন্ডি (Kushmandi) ব্লকের মহিষবাথান প্রাচীনকাল থেকেই বিখ্যাত কাঠ ও বাঁশের মুখোশ তৈরির জন্য। এছাড়া এসব জিনিস দিয়েই বিভিন্ন নকশার কাজ করে থাকেন শিল্পীরা। এখানকার মুখা শিল্পের সঙ্গে জড়িয়ে এলাকার অন্তত পাঁচ হাজার মানুষ। বাঁশ ও কাঠের এই শিল্পকে বাজারজাত করতে আগে হিমশিম খেতে হত। সরকারি পরিকল্পনা না থাকায় পেশা থেকে মুখ ফিরিয়ে নিচ্ছিলেন শিল্পীরা। পেশার সঙ্গে যুক্ত বেশিরভাগ শিল্পী একসময়ে পাড়ি দেন ভিন রাজ্যে।

Advertisement
কুশমন্ডির বিখ্যাত মুখা শিল্প। ছবি: রতন দে।

তবে তৃণমূল সরকার ক্ষমতায় আসার পর থেকেই এই শিল্পকে বাঁচাতে একাধিক পরিকল্পনা নেওয়া হয়। মহিষবাথানের বিখ্যাত মুখোশ শিল্পকে এগিয়ে নিয়ে গিয়ে বিশ্বের বাজারে তুলে ধরা হয়েছে। এছাড়া সরকারি অনলাইন পোর্টাল (Online Portal) তৈরি হয়েছে বিক্রির জন্য। পাশাপাশি জেলা প্রশাসন বা সরকারি যে কোনও ক্ষেত্রে এই শিল্পকে ব্যবহার করা হয়। এককথায়, এই সরকারের জন্যই আজ মহিষবাথানের শিল্পীদের সামাজিক ও অর্থনৈতিক মানোন্নয়ন ঘটেছে। তারাই এবার প্রস্তুত রাজ্যের শাসক দলের প্রচারে।

Advertisement

[আরও পড়ুন: মুর্শিদাবাদে লড়বেন মহম্মদ সেলিম, দেখে নিন সিপিএমের দ্বিতীয় প্রার্থী তালিকা]

কুশমন্ডি মহিষবাথান গ্রামীণ হস্তশিল্পের সম্পাদক পরেশচন্দ্র সরকারের বলেন, ”বর্তমানে মুখাশিল্পের উপর ভিত্তি করেই শিল্পীদের জীবনযাত্রার মান বদলেছে। আমরা আশা করছি, আগামীতে আরও উন্নতি হবে শিল্পীদের। রাজ্য সরকারের উদ্যোগে আন্তর্জাতিক ২টি নামী সংস্থার সঙ্গে চুক্তি হয়েছে। আরও কীভাবে আমাদের উন্নতি হবে, তা নিয়ে রাজ্য সরকার সবসময় ভাবছে। সুতরাং আমাদেরও দায়বদ্ধতা রয়েছে এই সরকারের পাশে থাকার। রাজ্যের শাসকদলের প্রার্থী বিপ্লব মিত্রকে নির্বাচিত করতে আমরা আমাদের পদ্ধতিতে প্রচার চালিয়ে যাব। সেখানে মুখা নাচের মাধ্যমে রাজ্য সরকারের উন্নয়নমূলক বিষয়গুলি দেখাব। এনিয়ে আমরা নিজেরা একটি বৈঠক করেছি। আমাদের অধিকাংশ শিল্পীই এতে শামিল থাকছেন।”

[আরও পড়ুন: ‘তিহার জেলে স্বাগত’, কেজরিওয়ালকে আগাম অভ্যর্থনা ‘ঠগবাজ’ সুকেশের

বালুরঘাট (Balurghat)) লোকসভার তৃণমূল প্রার্থী বিপ্লব মিত্র জানান, ”আমাদের সরকার এই শিল্পীদের জন্য কতটা আন্তরিক তা তাঁরা জানেন। তাই কুশমন্ডির মুখা শিল্পীরা নিজেরাই উদ্যোগ নিয়ে প্রচারে নামছেন। তারা নিজেরা একাধিক টিম গড়ে ফেলেছেন ইতিমধ্যে। দলের নেতা-কর্মীদের পাশাপাশি মুখা শিল্পীদের অভিনব প্রচার সাড়া ফেলবে এলাকায়।”

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ