Advertisement
Advertisement
Rahul Gandhi phone tapping

‘হ্যালো মোদিজি, আমার ফোনে আড়ি পাতা হচ্ছে’, আমেরিকা সফরে কেন্দ্রকে খোঁচা রাহুলের

পেগাসাস নিয়ে ভাবিত নন, দাবি রাহুল গান্ধীর।

Rahul Gandhi alleges his phone is tapped, makes joking call to PM Modi | Sangbad Pratidin
Published by: Anwesha Adhikary
  • Posted:June 1, 2023 12:55 pm
  • Updated:June 1, 2023 12:55 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: “হ্যালো মোদিজি (Narendra Modi), আমার ফোনে আড়ি পাতা হচ্ছে”- আমেরিকা (USA) সফরে গিয়ে মজার ছলেই কেন্দ্রকে একহাত নিলেন রাহুল গান্ধী (Rahul Gandhi)। আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স, ডেটা, মেশিন লার্নিং-এর মতো বেশ কিছু প্রযুক্তিগত বিষয় নিয়ে একটি আলোচনা সভায় যোগ দেন তিনি। সেখানেই নানা কথার মধ্যেই রাহুল বলে ওঠেন, তাঁর ফোনে আড়ি পাতা হচ্ছে এবং সেটা তিনি খুব ভাল করেই জানেন।

বর্তমান যুগে সরকারি কাজ ও উন্নয়নমূলক প্রকল্পে গতি আনতে কীভাবে অত্যাধুনিক প্রযুক্তিকে কাজে লাগানো যায়, সেই বিষয়ের আলোচনা মন দিয়ে শোনেন কংগ্রেস নেতা। তথ্যপ্রযুক্তি ও নানা ক্ষেত্রে তার প্রয়োগ সম্পর্কে নিজের মতামতও পেশ করেন রাহুল। আলোচনাসভায় যে বিষয়গুলি উঠে এসেছে সেগুলি বাস্তব জীবনেও কীভাবে কার্যকরী করা যায়, তা নিয়েও আলোচনা হয় বুধবারের সভায়। 

Advertisement

[আরও পড়ুন: ‘মন কি বাত, ভারত কি বাত’, প্রধানমন্ত্রী মোদির ‘মনের কথা’ নিয়ে তথ্যচিত্র হিস্ট্রি টিভির]

রাহুলের মতে, “ভারতে যদি প্রযুক্তির বিস্তার ঘটাতে চান, তাহলে এমন একটা সরকার থাকা দরকার যারা ক্ষমতা নিজের হাতের মুঠোয় ধরে রাখে না।” কংগ্রেস নেতার দাবি, ভারতে ড্রোন প্রযুক্তি ব্যবহার করতে গেলে শাসন বিভাগের তরফেই একাধিক বাধার মুখে পড়তে হয়। ব্যক্তিগতভাবেই এহেন অভিজ্ঞতা হয়েছে তাঁর। প্রাক্তন কংগ্রেস সাংসদের আক্ষেপ, “বর্তমান যুগে তথ্য আসলে সোনার সমান, কিন্তু ভারত তার গুরুত্ব বুঝতে পারেনি। তথ্য সুরক্ষা নিয়ে আরও কড়া আইন প্রণয়ন করতে হবে।”

Advertisement

তথ্য সুরক্ষার প্রসঙ্গ উঠতেই পেগাসাসের (Pegasus) ঘটনা মনে করিয়ে দেন রাহুল। নির্বাচনের আগে বিরোধী নেতাদের ফোনে আড়ি পাততে পেগাসাস সফটওয়্যার ব্যবহারের অভিযোগ উঠেছিল বিজেপির বিরুদ্ধে। তবে রাহুল বলেন, এইসব নিয়ে তিনি একেবারেই ভাবিত নন। কথা বলার ফাঁকেই ফোন কানে দিয়ে বলে ওঠেন, “হ্যালো মোদিজি, মনে হয় আমার ফোনে আড়ি পাতা হচ্ছে। আমি কী ভাবছি, কী করছি সমস্ত কিছুই সরকার জানতে পারছে। তবে মনে হয়, দেশ ও ব্যক্তি সকলের সুরক্ষার জন্যই তথ্যসুরক্ষা ক্ষেত্রে কড়া আইন প্রণয়ন করা দরকার।”

[আরও পড়ুন: বায়রন বিশ্বাসের বিধায়ক পদ বাতিল হোক, বিধানসভার অধ্যক্ষকে চিঠি আইনজীবীর]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ