Advertisement
Advertisement
Emergency

সতর্ক করার জন্য বার বার ফোনে আসছে এমার্জেন্সি অ্যালার্ট, শঙ্কা বাড়ছে আমজনতার

গত কয়েক মাসে অনেকেই পেয়েছেন এমন মেসেজ।

Mobile phone users get sample emergency alert messages from govt। Sangbad Pratidin

ফাইল ছবি।

Published by: Biswadip Dey
  • Posted:October 27, 2023 1:57 pm
  • Updated:October 27, 2023 1:57 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শুক্রবার কলকাতা ও পার্শ্ববর্তী অঞ্চলের অনেকেরই অ্যান্ড্রয়েড স্মার্টফোনে এসেছে এমার্জেন্সি অ্যালার্ট! একবার নয় বার বার। জোরালো ধ্বনি-সহ সেই বার্তা বারংবার স্ক্রিনে আছড়ে পড়া নিয়ে অনেকেই শঙ্কিত। ব্যাপারটা কী? জানা যাচ্ছে, এতে আতঙ্কের কিছুই নেই। ভারত সরকারের টেলি যোগাযোগ বিভাগের তরফে এটা একেবারেই পরীক্ষামূলর্ক বার্তা।

সেকথা অবশ্য বার্তায় পরিষ্কার হয়েছে। সেখানে লেখা আছে, ‘এটি ভারত সরকারের টেলিকমিউনিকেশন বিভাগের সেল ব্রডকাস্টিং সিস্টেমের মাধ্যমে পাঠানো একটি নমুনা পরীক্ষার বার্তা। দয়া করে এই বার্তাটিকে উপেক্ষা করুন। কারণ আপনার পক্ষ থেকে কোনও পদক্ষেপের প্রয়োজন নেই। এই বার্তাটি জাতীয় দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ দ্বারা প্রয়োগ করা প্যান-ইন্ডিয়া-এমার্জেন্সি অ্যালার্ট সিস্টেম পরীক্ষা করার জন্য পাঠানো হয়েছে। এটির লক্ষ্য জনসাধারণের নিরাপত্তা বৃদ্ধি করা এবং জরুরি পরিস্থিতিতে সময়মতো সতর্কতা প্রদান করা।’

Advertisement

[আরও পডু়ন: রেশন দুর্নীতি মামলায় ইডির হাতে গ্রেপ্তার জ্যোতিপ্রিয় মল্লিক]

Advertisement

আসলে বিভিন্ন সময়ে বিভিন্ন অঞ্চলে এই মেসেজ (Emergency alert messages) পাঠিয়ে আপাতত পুরো বিষয়টিকেই খতিয়ে দেখে নেওয়া হচ্ছে। সুনামি কিংবা হড়পা বান অথবা ভূমিকম্পের মতো প্রাকৃতিক বিপর্যয়ের ক্ষেত্রে দ্রুত মানুষকে সতর্ক করার প্রয়োজনীয়তা রয়েছে। আর তাই এমন পরিকল্পনা কেন্দ্রের। গত কয়েক মাস ধরেই বিভিন্ন সময়ে বিভিন্ন এলাকার বহু মানুষের ফোনেই এমন পরীক্ষামূলক বার্তা পাঠানো হচ্ছে।

[আরও পডু়ন: দেশের জন্য সপ্তাহে ৭০ ঘণ্টা খাটুক তরুণ প্রজন্ম, নারায়ণমূর্তির পরামর্শে বিতর্ক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ