১২ আশ্বিন  ১৪২৭  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

বাংলাদেশে বিপর্যস্ত স্বাস্থ্য পরিষেবা, করোনায় আক্রান্ত ১৭০ জন চিকিৎসক  

Published by: Monishankar Choudhury |    Posted: April 21, 2020 11:06 am|    Updated: April 21, 2020 11:06 am

An Images

ফাইল ফটো

সুকুমার সরকার, ঢাকা: করোনার দাপটে বিপর্যস্ত বাংলাদেশের স্বাস্থ্য পরিষেবা। এপর্যন্ত এই মারণ জীবাণু হানা দিয়েছে একশোরও বেশি চিকিৎসকের শরীরে। এছাড়াও সংক্রমণের আশঙ্কায় কোয়ারেন্টাইনে রয়েছেন আরও ৪০০ জন। এমনটাই দাবি করেছে চিকিৎসকদের একটি সংগঠন।

[আরও পড়ুন: চাহিদা তুঙ্গে, স্বল্প মূল্যে ভেন্টিলেটর তৈরি করে দিশা দেখালেন পড়ুয়া]

জানা গিয়েছে, বাংলাদেশে এখনও পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২ হাজার ৯৪৮ জন।আক্রান্তদের মধ্যে ১৭০ জন চিকিৎসক রয়েছেন। এর মধ্যে ঢাকা বিভাগে ১৪৩ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন। এছাড়া, সরকারি হাসপাতালে ৯৪ জন, বেসরকারি হাসপাতালগুলিতে ৩৩ জন, সামরিক হাসপাতালে ৮ জন এবং বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ৮ জন চিকিৎসক আক্রান্ত হয়েছেন। ময়মনসিংহের সরকারি হাসপাতালগুলিতে ৭ জন, চট্টগ্রামে ৭ জনের মধ্যে ৬ জন সরকারি হাসপাতালের-একজন বেসরকারি হাসপাতালের চিকিৎসকের রিপোর্ট করোনা পজিটিভ। এছাড়া বরিশালে ৬ জন, রংপুর বিভাগে ৩ জন, খুলনায় ৩ জন এবং সিলেটে একজন চিকিৎসক আক্রান্ত হয়েছেন।

হাসিনা সরকারের চিন্তা বাড়িয়ে বাংলাদেশে ভয়াবহ রূপ নিচ্ছে কোভিড-১৯ সংক্রমণ। এবার মারণ ভাইরাসের কারণে সোমবার পর্যন্ত মৃতের সংখ্যা ১০০ ছাড়িয়ে গিয়েছে। সোমবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬০৪টি নমুনা পরীক্ষা করা হয়েছে। রবিবার ২ হাজার ৬৩৪টি নমুনা পরীক্ষা করা হয়েছিল। গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় আক্রান্ত রোগীকে শনাক্ত করা হয়েছিল। আর ১৮ মার্চ করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে। উল্লেখ্য, বাংলাদেশে পরিস্থিতি কতটা জটিল তা স্পষ্ট করে ইতিমধ্যেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা জানিয়েছেন, স্বাস্থ্যখাতে এরকম একটা ঝড় উঠবে তা কল্পনার অতীত ছিল। আসলে ভাইরাস-সহ সংক্রামক রোগের কোনও পূর্বের অভিজ্ঞতা না থাকায় পরিস্থিতি সামলাতে হিমশিম খেতে হচ্ছে সরকারকে।

[আরও পড়ুন: নিজামুদ্দিনকে হারাল বাংলাদেশের ব্রাহ্মণবাড়িয়া! ধর্মীয় নেতার শেষকৃত্যে হাজির লক্ষাধিক মানুষ]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement