BREAKING NEWS

১০ চৈত্র  ১৪২৯  শনিবার ২৫ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

সাফল্য বাংলাদেশের, ধৃত আন্তর্জাতিক ট্রাইবুনালে মৃত্যুদণ্ডের সাজাপ্রাপ্ত মুক্তিযুদ্ধের অপরাধী

Published by: Anwesha Adhikary |    Posted: February 27, 2023 7:08 pm|    Updated: February 27, 2023 7:08 pm

1971 war crime convict gets arrested by special unit of Bangladesh Police | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মুক্তিযুদ্ধের (1971 Liberation War) সময়ে মানবতার বিরুদ্ধে অপরাধ করার অভিযোগ ছিল তার বিরুদ্ধে। আন্তর্জাতিক ক্রাইম ট্রাইবুনালের (International Crime Tribunal) তরফে তাকে মৃত্যুদণ্ডও দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে পলাতক থাকার পরে অবশেষে শনিবার গ্রেপ্তার করা হল সেই আবু মুসলিম মহম্মদ আলিকে। ঢাকা থেকে কিছুটা দূরে ডেমরা এলাকা থেকে তাকে গ্রেপ্তার করে বাংলাদেশের (Bangladesh) র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন বা র‍্যাব।

বিশেষ সূত্র মারফত মহম্মদের লুকিয়ে থাকার খবর পেয়েছিল র‍্যাব। তারপরেই তল্লাশি চালিয়ে ডেমরা থেকে গ্রেপ্তার করা হয় মহম্মদকে। বিবৃতি দিয়ে র‍্যাবের তরফে জানানো হয়েছে, ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময়ে জামাত-ই-ইসলামির সঙ্গে যুক্ত ছিলেন মহম্মদ। গাইবাঁধা এলাকায় খুন, ধর্ষণ, লুটপাট, ঘরে আগুন লাগিয়ে দেওয়ার মতো একাধিক অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।”

[আরও পড়ুন: ‘দেশে আগুন জ্বলতে দিতে পারি না’, শহরের নামবদল মামলা খারিজ করে মন্তব্য সুপ্রিম কোর্টের]

মানবতার বিরুদ্ধে অপরাধ করার দোষে ইতিমধ্যেই মহম্মদের বিরুদ্ধে মৃত্যুদণ্ডের সাজা রয়েছে। সেই শাস্তি এড়াতেই দীর্ঘদিন ধরে পুলিশের চোখে ধুলো দিয়ে গা ঢাকা দিয়েছিলেন তিনি। আপাতত তাঁকে গ্রেপ্তার করেছে র‍্যাব। তবে কী শাস্তি দেওয়া হবে মহম্মদকে, সেই নিয়ে এখনও কিছু জানা যায়নি।

দিন দশেক আগেই বাংলাদেশের দুই জায়গায় হানা দিয়ে মুক্তিযুদ্ধের দুই অপরাধীকে খুঁজে বের করেছিল বাংলাদেশ পুলিশের (Bangladesh Police) এই বিশেষ দল। এছাড়াও চলতি মাসেই ৭০ বছর বয়সি আবদুল মাজিদকে গ্রেপ্তার করে র‍্যাব। মুক্তিযুদ্ধের সময় নেত্রকণা এলাকায় একাধিক অপরাধের অভিযোগ রয়েছে মাজিদের বিরুদ্ধে। এই তিন অপরাধীই দীর্ঘদিন ধরে পলাতক ছিল। 

[আরও পড়ুন: রাশিয়ার উপর আক্রমণ বন্ধু বেলারুশের, ড্রোন হামলায় ধ্বংস গুরুত্বপূর্ণ রুশ গুপ্তচর বিমান]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে