১৭  আষাঢ়  ১৪২৯  রবিবার ৩ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

৩০০ আসনে প্রার্থী তিন হাজার, বাংলাদেশে চড়ছে নির্বাচনী পারদ

Published by: Monishankar Choudhury |    Posted: November 30, 2018 3:39 pm|    Updated: November 30, 2018 3:39 pm

3000 candidate for Bangladesh polls

সুকুমার সরকার, ঢাকা: আসন সংখ্যা ৩০০, প্রার্থী ৩ হাজার। বাংলাদেশে সাধারণ নির্বাচন ঘিরে ক্রমেই চড়ছে পারদ। বৃহস্পতিবার ছিল মনোনয়ন পত্র জমা দেওয়ার শেষ দিন। সেদিনও জমা পড়েছে ৫৬টি মনোনয়ন পত্র। দলীয় কোন্দলে শাসক-বিরোধী দু’দিকেই বেড়েছে প্রত্যাশির সংখ্যা।  

[ফের বিতর্কে বিএনপি, মনোনয়ন পেলেন জঙ্গি ঘনিষ্ঠ আইনজীবী শাকিলা]

নির্বাচন কমিশনের সচিব হেলালউদ্দিন সাংবাদিকদের জানান, রংপুর বিভাগে ৩৬১টি, রাজশাহী বিভাগে ৩৫৩টি, খুলনা বিভাগে ৩৫১টি, বরিশাল বিভাগে ১৮২টি, ময়মনসিংহে ২৩৪টি, ঢাকা বিভাগে ৭০৮টি, সিলেট বিভাগে ১৭৭টি ও চট্টগ্রাম বিভাগে ৬৮৮টি মনোনয়ন পত্র জমা পড়েছে। এর মধ্যে সর্বাধিক ঢাকা-১৭ আসনে ২৭ জন মনোনয়ন পত্র জমা দিয়েছেন। সর্বনিম্ন চারটি মনোনয়ন পত্র জমা পড়েছে ক্রিকেটার  সাকিব আল-হাসানের মাগুরা ২ আসনে। উল্লেখ্য, ডিসেম্বরের ৩০ তারিখ বাংলাদেশে অনুষ্ঠিত হতে চলেছে একাদশ জাতীয় সংসদের নির্বাচন। তবে বেনজিরভাবে প্রার্থী সংখ্যা বাড়লেও ভোটে লড়ছেন না প্রধান বিরোধী দল বিএনপি-র প্রধান খালেদা জিয়া ও তাঁর পুত্র তারেক রহমান। গত মঙ্গলবার ঢাকা হাই কোর্ট সাফ জানিয়ে দেয়, ২ বছর বা তার বেশি সাজাপ্রাপ্তর মামলা আপিল বিভাগে বিচারধীন থাকলেও ভোটে লড়তে পারবেন না দোষীরা। ফলে জিয়া এতিমখানা মামলায় দোষী সাব্যস্ত খালেদা ছিটকে গিয়েছেন ভোটের লড়াই থেকে।  

এদিকে, মজবুত সংগঠন ও দিশাহীন বিএনপি-র দুর্বলতায় নির্বাচনী লড়াইয়ে এগিয়ে আওয়ামি লিগ। আগামী ১১ ডিসেম্বর, পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মস্থান গোপালগঞ্জ জেলার টুঙ্গিপাড়া থেকে আনুষ্ঠানিকভাবে নির্বাচনী প্রচারে নামবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সিলেটে হজরত শাহজালাল ও হজরত শাহ পরাণ মাজার জিয়ারতে জনসভা করবেন তিনি। এরপর উত্তরাঞ্চলের কয়েকটি জেলা এবং কুমিল্লা, ব্রাহ্মণবেড়িয়া, চট্টগ্রাম-সহ বেশ কয়েকটি জেলায় নির্বাচনী জনসভা করার পরিকল্পনা রয়েছে প্রধানমন্ত্রী  হাসিনার।             

[ঐক্যফ্রন্টে ধাক্কা, ভোটে লড়তে পারবেন না খালেদা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে