১৩ ফাল্গুন  ১৪২৬  বুধবার ২৬ ফেব্রুয়ারি ২০২০ 

শ্রম আইন ভাঙার অভিযোগ, ফৌজদারি মামলা নোবেলজয়ী ড. ইউনুসের বিরুদ্ধে

Published by: Soumya Mukherjee |    Posted: January 10, 2020 5:32 pm|    Updated: January 10, 2020 5:32 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: শ্রম আইন ভেঙেছেন। এই অভিযোগে নোবেলজয়ী অর্থনীতিবিদ ও গ্রামীণ কমিউনিকেশনসের চেয়ারম্যান ড. মহম্মদ ইউনুসের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করা হয়েছে। বৃহস্পতিবার এই কথা জানান মামলাকারী তরিকুল ইসলাম। এপ্রসঙ্গে তিনি বলেন, আগামী রবিবার এই মামলার বিষয়ে নির্দেশ দেবে আদালত।

শ্রম আইনের ১০টি নিয়ম ভাঙার অভিযোগে গত ৫ জানুয়ারি ঢাকার তৃতীয় শ্রম আদালতে মামলা করেন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধি দপ্তরের শ্রম পরিদর্শক (সাধারণ) তরিকুল ইসলাম। এই মামলায় ড. ইউনূস ছাড়াও তিনজনকে বিবাদী করা হয়। তাঁরা হলেন গ্রামীণ কমিউনিকেশনসের ব্যবস্থাপনা পরিচালক নাজনীন সুলতানা, পরিচালক আ. হাই খান ও জেনারেল ম্যানেজার (GM) গৌরিশংকর।

[আরও পড়ুন: হাসিনার মন্ত্রীর হাতে ২৮ লক্ষের ঘড়ি, উঠছে ঘুষ নেওয়ার অভিযোগ ]

 

তরিকুল ইসলামের অভিযোগ, গত বছরের ১০ অক্টোবর গ্রামীণ কমিউনিকেশনসের অফিসে পরিদর্শন করতে গিয়েছিলেন তিনি। সেখানে গিয়ে দেখেন প্রতিষ্ঠানটি মোট ১০টি শ্রম আইন ভেঙেছে। এর আগে গত ৩০ এপ্রিল এক পরিদর্শক প্রতিষ্ঠানটি পরিদর্শন করে এই ভুলগুলি সংশোধনের নির্দেশ দেন। ৭ মে চিঠি পাঠিয়ে এই বিষয়ে জবাব দেয় ইউনুসের সংস্থা। কিন্তু, তা পছন্দ হয়নি সরকারের। এরপর ২৮ অক্টোবর ফের নিয়ম মানার জন্য সংস্থাটিকে নির্দেশ দেন তরিকুল। কিন্তু, তাতে সাড়া না দিয়ে বিবাদীরা ফের সময়ের জন্য আবেদন করেন। কিন্তু, আবেদনের সময় অনুযায়ী জবাব দাখিল করেননি। এতেই পরিষ্কার হয়ে যায় বিবাদীরা শ্রম আইনের প্রতি শ্রদ্ধাশীল নন।

An Images
An Images
An Images An Images