২৩ আষাঢ়  ১৪২৭  বুধবার ৮ জুলাই ২০২০ 

Advertisement

করোনা আক্রান্ত হয়ে বাংলাদেশে আরও ১ জনের মৃৃত্যু, বাড়ছে সংক্রমণের আশঙ্কা

Published by: Sayani Sen |    Posted: April 1, 2020 4:45 pm|    Updated: April 1, 2020 4:45 pm

An Images

সুকুমার সরকার, ঢাকা: বাংলাদেশেও ক্রমশ ভয়াবহ আকার নিচ্ছে করোনা ভাইরাস। প্রতিনিয়ত বাড়ছে আক্রান্ত এবং মৃতের সংখ্যা। ভাইরাসের মারণ থাবায় প্রাণহানি হয়েছে আরও একজনের। সব মিলিয়ে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ জন। স্থানীয়দের দাবি, কোয়ারেন্টাইন এড়াতে বিদেশ থেকে ফিরে সেই তথ্য গোপন করছেন অনেকেই। তার ফলে বাড়ছে আক্রান্তের সংখ্যা বৃদ্ধির সম্ভাবনা।
 
জানা গিয়েছে, বিদেশ থেকে সদ্য দেশে ফিরেছেন ৫ লক্ষ মানুষ। তাঁরা দেশে ফিরে কোয়ারেন্টাইন এড়াতে গ্রামের বাড়িতে চলে গিয়েছেন।ঢাকা থেকে গ্রামের বাড়িতে গিয়েছেন কমপক্ষে ১ কোটি ১০ লক্ষ রাজধানীবাসী। বুধবার দুপুরে এক ভিডিও বার্তায় বাংলাদেশের স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক নতুন করে একজনের মৃত্যুর কথা জানান। তিনি জানান, এ নিয়ে দেশে ৬ জন মারা গিয়েছেন। এছাড়া নতুন করে আক্রান্ত হয়েছেন আরও তিনজন। মোট আক্রান্তের সংখ্যা ৫৪ জন।করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে অতি দ্রুত কোনও ব্যবস্থা নেওয়া না হলে ঢাকায় ভয়ানক পরিস্থিতি তৈরি হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO)। কারণ, বাংলাদেশে জনবসতির ঘনত্ব খুব বেশি। একবার করোনা ছড়িয়ে পড়লে সামাল দেওয়া মুশকিল। এ অবস্থায় শ্রীলঙ্কা, নেপাল-সহ বিভিন্ন দেশের নাগরিকরা ইতিমধ্যেই ঢাকা ছেড়েছেন।

[আরও পড়ুন: প্রায়শ্চিত্তের চেষ্টা! করোনা মোকাবিলায় বাংলাদেশকে সাহায্য করার প্রতিশ্রুতি চিনের]

প্রথমে সংক্রমণ রুখতে বাংলাদেশে ৫৫ হাজার ৫৮৩ ব্যক্তিকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছিল। বর্তমানে সেই সংখ্যা কমেছে। এখন কোয়ারেন্টাইনে আছেন ২৬ হাজার মানুষ। যদিও রাষ্ট্রসংঘ তথ্যকেন্দ্র প্রস্তুতি ও সাড়া প্রদান পরিকল্পনা নথিতে বাংলাদেশে করোনার প্রাদুর্ভাবে সম্ভাব্য মৃত্যুর সংখ্যা উল্লেখ করা হয়নি। এদিকে, মার্কিন যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘন্টায় আরও ৫ বাংলাদেশি মারা গিয়েছেন। এ নিয়ে আমেরিকায় ৩৫ জন বাংলাদেশির মৃত্যু হয়েছে। তাঁদের মধ্যে রয়েছেন বাংলাদেশের মুক্তিযুদ্ধ চলাকালীন মুজিব বাহিনীর গেরিলা কম্যান্ডার ইঞ্জিনিয়ার ইব্রাহিম খান এবং সাংবাদিক এ হাই স্বপন।  

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement