১১ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ২৮ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

‘হিন্দুদের পাশে আছে আওয়ামি লিগ’, বাংলাদেশে সংখ্যালঘুদের আশ্বাস শাসকদলের নেতার

Published by: Monishankar Choudhury |    Posted: November 6, 2021 10:47 am|    Updated: November 6, 2021 10:47 am

Awami League leader assures Hindus of protection | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: দুর্গাপুজোয় সাম্প্রদায়িক হিংসায় কেঁপে ওঠে বাংলাদেশ (Bangladesh)। আক্রান্ত হন সংখ্যালঘু হিন্দুরা। পুজোমণ্ডপ ও মন্দিরে হামলা চালায় মৌলবাদীরা। তারপর থেকেই আতঙ্ক বিরাজ করছে সনাতন ধর্মাবলম্বীদের মনে। এবার তাঁদের আশ্বস্ত করলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রাক্তন মেয়র ও মহানগর আওয়ামি লিগের সাধারণ সম্পাদক আ জ ম নাছিরউদ্দিন।

[আরও পড়ুন: একেই বলে ‘চিনা মাল’! চিন থেকে যুদ্ধজাহাজ কিনে বেকায়দায় বাংলাদেশ]

শুক্রবার বিকেলে চট্টগ্রাম নগরীর আন্দরকিল্লা চত্বরে এক সম্প্রীতি সমাবেশে অংশ নেন নাছিরউদ্দিন। সেখানে সনাতন ধর্মাবলম্বীদের আশ্বস্ত করে তিনি বলেন, “সরকার ও আওয়ামি লিগ আপনাদের পাশে আছে। কোনও ভয় নাই, আপনারা নির্ভয়ে সাক্ষী দেবেন। যারা সম্প্রীতি বিনষ্টের চেষ্টা করছে তাদের শাস্তি হবে। আদালতে সাক্ষ্য না দিয়ে শুধু মুখে বক্তব্য দিলে বিচারকের কিছু করার থাকবে না।” তিনি আরও বলেন, “দুর্গাপুজোর সময় কুমিল্লায় মণ্ডপে পবিত্র কোরান রাখাকে কেন্দ্র করে রাজনৈতিক উদ্দেশ্যে পরিস্থিতি সৃষ্টির চেষ্টা করা হয়েছে। সারা বাংলায় সাম্প্রদায়িক দাঙ্গা লাগিয়ে রাজনৈতিক উদ্দেশ্য হাসিল করতে চেয়েছিল একটি মহল।”

দুর্গাপুজোয় কুমিল্লা জেলায় পুজোমণ্ডপে কোরান রাখার জেরে বাংলাদেশের বিভিন্ন জায়গায় মন্দির ও হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর এবং ব্যবসা প্রতিষ্ঠানে ব্যাপক হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে দেশটির সংখ্যাগুরু মুসলিম মৌলবাদীরা। রংপুরের পীরগঞ্জ, নোয়াখালি, ফেনি, চট্টগ্রাম, কক্সবাজার, গাজীপুর, গোপালগঞ্জ-সহ বেশ কয়েকটি জেলায় হিন্দু সম্প্রদায়ের ওপর হামলা হয়। এসব ঘটনার মধ্যে শুধু কুমিল্লায় ১০২টি মামলা ও আসামি করা হয়েছে ২০ হাজার ৬১৯ জনকে। আর এ পর্যন্ত ৫৮৩ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ওই ঘটনায় পাকিস্তানের হাত রয়েছে বলে দাবি করেছে দেশের শাসকদল আওয়ামি লিগ।

উল্লেখ্য, সাম্প্রদায়িক হিংসার ঘটনায় নাম জড়িয়েছে দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার পুত্র ও বিএনপির ভাইস চেয়ারম্যান তারেক রহমানের। দুর্নীতি-সহ দেড় ডজন মামলা ঝুলছে স্বেচ্ছায় লন্ডন প্রবাসী তারেকের বিরুদ্ধে। এই কাণ্ডে বিএনপির সঙ্গী ছিল মৌলবাদী দল জামাতও। এমনটাই অভিযোগ করেন আওয়ামি লিগের যুগ্ম সাধারণ সম্পাদক, তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

[আরও পড়ুন: বাংলাদেশের ‘মৈত্রী দিবসে’ হাসিনার বোন রেহানাকে দিল্লিতে আমন্ত্রণ, দু’দেশের মধ্যে নয়া সমীকরণ?]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে