BREAKING NEWS

০৯  আষাঢ়  ১৪২৯  শনিবার ২৫ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

আরও মজবুত দ্বিপাক্ষিক সম্পর্ক, এবার ‘নলেজ পার্টনার’ হয়ে কাজ করবে ভারত-বাংলাদেশ

Published by: Monishankar Choudhury |    Posted: April 30, 2022 11:02 am|    Updated: April 30, 2022 11:02 am

Bangladesh and India to act together as 'knowledge partner' | Sangbad Pratidin

সুকুমার সরকার, ঢাকা: জ্ঞানভিত্তিক ও উদ্ভাবনী স্মার্ট বাংলাদেশ ও ত্রিপুরা নির্মাণে নলেজ পার্টনার হয়ে কাজ করবে ভারত ও বাংলাদেশ। বৃহস্পতিবার ত্রিপুরা রাজ্যের আগরতলায় হোটেল পোলো টাওয়ারে দু’দিনব্যাপী ‘ডিজিটাল বাংলাদেশ আইটি বিজনেস সামিট’ উদ্বোধনী অনুষ্ঠানে এমনটাই বলেন বাংলাদেশের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

[আরও পড়ুন: ভারত সফরে শেখ হাসিনা, ‘প্রতিবেশী প্রথম’ নীতিতে জোর দিয়ে বাংলাদেশের পথে জয়শংকর]

বাংলাদেশের মহান মুক্তি সংগ্রামে ঐতিহাসিক ভূমিকার জন্য ত্রিপুরার মানুষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে পলক বলেন, “ভারত আমাদের অকৃত্রিম পরীক্ষিত বন্ধু। একাত্তরের মুক্তিযুদ্ধে আমাদের বিজয়কে অবশ্যম্ভাবী করতে অবদান রেখেছিল ভারত। বাংলাদেশের চলমান উন্নয়নের পথ পরিক্রমায় ভারত এখন আমাদের উন্নয়ন সহযোগী।” তিনি আরও বলেন, “প্রধানমন্ত্রী শেখ হাসিনা সততা, মেধা আর সাহসিকতা দিয়ে স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশকে আজ উন্নয়নশীল ও ডিজিটাল বাংলাদেশে পরিণত করেছেন। বাংলাদেশ আজ মধ্যম আয়ের দেশ থেকে উন্নত দেশের অভিযাত্রী। উন্নত প্রযুক্তিনির্ভর ডিজিটাল বাংলাদেশে এখন মানুষের জীবনযাত্রা অনেক সহজ, সুন্দর আর নিরাপদ। দেশে ১৩ কোটি মানুষ ইন্টারনেট ব্যবহার করছেন। ইন্টারনেটের ব্যবহার মূল্য কমিয়ে আনার সুফল পাওয়া যাচ্ছে।”

বাংলাদেশে নতুন নতুন আইটি পার্ক গড়ে উঠছে। এগুলোতে ভারত ও বাংলাদেশ যৌথভাবে কাজ করে দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ককে আরও সুদৃঢ় করতে পারবে বলে আশাবাদ ব্যক্ত করেন জুনাইদ আহমেদ পলক। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ত্রিপুরা রাজ্যের মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব। এ ছাড়া ত্রিপুরা সরকারের জেল, অগ্নিনির্বাপক, সংখ্যালঘু কল্যাণ এবং সমবায় দপ্তরের মন্ত্রী রাম প্রসাদ পাল, ত্রিপুরা রাজ্য সরকারের তথ্য ও সংস্কৃতিমন্ত্রী সুশান্ত চৌধুরী, বাংলাদেশ হাইটেক পার্ক ব্যবস্থাপনা পরিচালক বিয়কর্ণ কুমার ঘোষ প্রমুখ উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, সদ্য ঢাকা সফরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শংকর। বৈঠক শেষে জয়শংকর আরও জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুবিধা অনুযায়ী তাঁকে ভারত সফরে আমন্ত্রণ জানানো হয়েছে।

[আরও পড়ুন: লিবিয়ার বন্দিশিবিরে আটকে বাংলাদেশের ৫৪২ নগরিক, দেশে ফেরাতে তৎপর ঢাকা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে